BSK: নতুন বছরে সমস্যা সমাধানে বাংলা সহায়তা কেন্দ্র! জমির কাগজ সঙ্ক্রান্ত এই সুবিধা পেতে যা করবেন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ রাজ্যে সরকারি সমস্ত রকমের সুবিধা পেতে বাংলা সহায়তা কেন্দ্র (BSK) বেশ কাজের। জমির দলিল, মাইক্রো লোন, টার্ম লোন, কাস্ট সার্টিফিকেট, বাংলাশ্রী স্কিম, ভর্তি, রেশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স, কন্যাশ্রী ইত্যাদি নানা সমাধান মেলে এখানে। এবারে জমির দলিল সঙ্ক্রান্ত নতুন বদল আনা হয়েছে। বিস্তারিত জানতে দেখুন আজকের এই প্রতিবেদন।

বিভিন্ন মানুষকে সরকারি নানা ধরনের প্রকল্পের সাহায্য প্রদান করতে বিশেষ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এতদিন পর্যন্ত বাংলা সহায়তা কেন্দ্র গুলিতে শুধুমাত্র রেশন কার্ড সংক্রান্ত কাজকর্ম সম্পন্ন হতো। তবে এবার থেকে বাংলা সহায়তা কেন্দ্রের (BSK) মাধ্যমে মোট 282 টি পরিষেবা প্রদান করবে রাজ্য সরকার।

বাংলা সহায়তা কেন্দ্র তথা BSK নিয়ে নতুন আপডেট

রাজ্য সরকারের তরফ থেকে এই সিদ্ধান্ত প্রসঙ্গে জানানো হয়েছে এই রাজ্যে এমন মানুষ আছেন যাদের কাছে স্মার্টফোন বা কম্পিউটার নেই। আধুনিক এই পদ্ধতি গুলি সম্পর্কে অবগত না হওয়ার কারণে অনলাইনের মাধ্যমে তারা বিভিন্ন সরকারি সুবিধা গ্রহণ করতে পারেন না। তাদের সমস্ত রকমের সরকারি সুবিধা প্রদান করতে বাংলা সহায়তা কেন্দ্রগুলি এবার থেকে সাইবার ক্যাফের মতো কাজ করবে।

দুয়ারে সরকারের মাধ্যমে রাজ্যের মানুষকে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হলেও দুয়ারে সরকার (Duare Sarkar) সব সময় সম্পন্ন হয় না। একটি নির্দিষ্ট সময় অন্তর অন্তর বিভিন্ন স্থানে ক্যাম্প করে দুয়ারে সরকারের কাজকর্ম করা যায়। তবে সাময়িক ভাবে নয়, যখন প্রয়োজন তখনই যাতে সাধারণ মানুষরা সরকারি সুবিধা পান এই কারণেই বাংলা সহায়তা কেন্দ্রগুলিকে সাইবার ক্যাফের মত ব্যবহার করা হচ্ছে।

আমাদের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা মোট ৩৫৬১ টি বাংলা সহায়তা কেন্দ্রে (BSK) এই ব্যবস্থা করা হচ্ছে। জানা গেছে বাংলার সহায়তা কেন্দ্রের মাধ্যমে আধার কার্ড নিবন্ধীকরণ, জমি-বাড়ির দলিল রেজিস্ট্রেশন,অনুসন্ধান ও ই পেমেন্ট, NBSTC এবং SBSTC বাসের টিকিট বুকিং, স্ট্যাম্প ডিউটি জমা দেয়া, বিদ্যুতের বিল জমা দেওয়া, পরিযায়ী শ্রমিকদের রেজিস্ট্রেশন সহ ইত্যাদি বিভিন্ন ধরনের পরিষেবা প্রদান করা হবে সাধারণ মানুষদের।

পড়ুনঃ  Salary Hike: রাজ্যের আশা কর্মী এবং ICDS -দের বেতন বাড়ালেন মমতা! কবে থেকে মিলবে, দেখুন

জানা গেছে এখনো পর্যন্ত বাংলার বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা বাংলা সহায়তা কেন্দ্রগুলি (BSK) ৫.৯ কোটি মানুষকে ১১.৫ কোটি পরিষেবা প্রদান করেছে। তবে এখনো পর্যন্ত মানুষকে নানা ধরনের পরিষেবা পেতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন অনেক সময় মানুষ নির্দিষ্ট অর্থ প্রদান করার পরেও নিজের দলিল হতে পারে না।

অথবা দলিল হারিয়ে যাওয়ার ঘটনা ঘটলে তা পুনরায় ফিরে পেতে অনেক বেগ পেতে হয়। জানা গেছে বাংলা সহায়তা কেন্দ্রের মাধ্যমে এই পরিষেবা গুলি পাওয়া আগে থেকে আরো সহজতর হবে। শুধু এগুলি নয়, নতুন নতুন আরো অনেক ধরনের পরিষেবা প্রদান করা হবে বাংলা সহায়তা কেন্দ্রের মাধ্যমে। আশা করা যাচ্ছে সারা বাংলার বিভিন্ন প্রান্তে এই ব্যবস্থা চালু হওয়ার পরে স্বাভাবিকভাবেই উপকৃত হবেন বাংলায় বসবাসকারী বিভিন্ন মানুষ। আপনার নিকটস্থ বাংলা সহায়তা কেন্দ্র পেতে গুগলে সার্চ করুন এই লিখে – bsk.wb.gov.in/findbsk

এছাড়াও এমন আরও অন্যান্য বিষয় যেমন দৈনিক খবর, প্রকল্প, ব্যবসা, অর্থনীতি, জীবন ধারা, টেক, শিক্ষা, সরকারি কর্মী ইত্যাদি নতুন নতুন আর গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সাথে থাকার অনুরোধ রইল। প্রয়োজনে, ডান দিকে থাকা বাটনে ক্লিক করে যুক্ত হন আমাদের হোয়াটস্যাপ গ্রুপে। ধন্যবাদ।
Written by Priya Biswas.

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!