Swarnima Scheme: মাত্র ৫ শতাংশ সুদে ২ লক্ষ টাকার সরকারি ঋণ! দেখুন বিস্তারিত

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ নানা বিধ প্রকল্পের মধ্যে ফের এই প্রকল্প বেশ গুরুত্ব পাচ্ছে সারা দেশে। এই হিসেবে আজকের প্রতিবেদনে আলোচনা করবো স্বর্ণিমা প্রকল্প (Swarnima Scheme) নিয়েই। এই প্রকল্পে মিলবে কোন কোন সুবিধা, কোথায় আর কারা করতে পারবেন আবেদন, কী কারণে নিতে পারবেন – এই সকল বিষয় গুলি জেনে রাখুন।

দেশে সাধারণ মানুষদের অর্থনৈতিক সুরক্ষা প্রদান করতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বারবার নানা ধরনের প্রকল্প চালু করা হয়েছে। কৃষক, হকার, মহিলা সহ সমাজের অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া বিভিন্ন মানুষদের এই নানা ধরনের প্রকল্পের আওতায় নিয়ে এসে তাদের ঋণ দানের মাধ্যমে সাবলম্বী করার চেষ্টা করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

সম্প্রতি দেশের মহিলারা যাতে কিছুটা অর্থনৈতিক সাহায্য লাভ করে নিজের পায়ে দাঁড়াতে পারেন তার জন্য কেন্দ্রীয় সরকার চালু করেছে  ‘নতুন স্বর্ণিমা ঋণ’ প্রকল্প। ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাস ফিনান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন এর তরফ থেকে নতুন সিদ্ধান্ত গ্রহণ করে দেশের মহিলাদের স্বাবলম্বী করে তোলার চেষ্টা করা হচ্ছে।

Application Process for Swarnima Scheme 2024

যেসব মহিলারা স্বাবলম্বী হতে চান অথচ আর্থিক দিক থেকে পিছিয়ে পড়েছেন তারা এই প্রকল্পের (Swarnima Scheme) মাধ্যমে অর্থ ঋণ গ্রহণ করে নিজেদের কোনো একটি ব্যবসা শুরু করতে সক্ষম হবেন। এমনকি নিজের চলমান ব্যবসাকে অর্থের মাধ্যমে আরও বেশি সক্রিয় করে তুলতে পারবেন।

নতুন স্বর্ণিমা ঋণ’ স্কিম কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত এমন একটি প্রকল্প যার মাধ্যমে ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাস ফিনান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশনের সহায়তায় সমাজে পিছিয়ে পড়া মহিলাদের সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হয়। যেসব মহিলাদের পারিবারিক বার্ষিক আয় ৩ লক্ষ টাকার কম তারাই এই প্রকল্পের ঋণ গ্রহণের যোগ্য (Swarnima Scheme Eligibility) বলে বিবেচিত হবেন।

পড়ুনঃ  শিশুদের জন্য চালু হচ্ছে গুরুত্বপূর্ণ APAAR CARD! কিভাবে আবেদন করবেন জেনে নিন

এই ঋণ গ্রহণের ক্ষেত্রে বার্ষিক ৫% হারে সুদ নেওয়া হয়। অর্থাৎ মাসিক ভিত্তিতে নেওয়া ঋণের ক্ষেত্রে প্রায় ৪২ পয়সা সুদ নেওয়া হয়। অনলাইনের মাধ্যমে এই ঋণ গ্রহণ করার আবেদন জানাতে হলে প্রথমেই NBCFDC এর ওয়েবসাইট www.nbcfdc.gov.in এ যেতে হবে এবং অনলাইনের মাধ্যমে সঠিক ভাবে আবেদন (New Swarnima Scheme Apply Online) জানাতে হবে। এরপর নিকটতম NBCFDC অফিসে গিয়ে আবেদন করতে হবে।

এই ঋণের জন্য আবেদন করতে হলে আবেদনকারীর গুরুত্বপূর্ণ কিছু নথিপত্র লাগবে।  যেমন আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, বার্ষিক আয়ের শংসাপত্র, রেসিডেন্সিয়াল সার্টিফিকেট ইত্যাদি। এই প্রকল্পের ঋণ গ্রহণ করার পর ইএমআই-টি তিন মাস অন্তর দেওয়ার সুবিধা রয়েছে।

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!