OASIS: পোর্টাল খুলে গেল ওয়েসিস স্কলারশিপের! নতুন করে কীভাবে করতে হবে আবেদন, দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ শিক্ষাগত দিক থেকে ছাত্রছাত্রীদের কোনোভাবেই যাতে বাধা প্রাপ্ত হতে না হয় সে কারণে সরকারের পক্ষ থেকে শিক্ষা সংক্রান্ত বিভিন্ন স্কলারশিপ এর আয়োজন করা হয়। পশ্চিমবঙ্গ রাজ্যের ছাত্র ছাত্রীদের জন্য জনপ্রিয় একটি স্কলারশিপ হল ওয়েসিস স্কলারশিপ (OASIS)।

এই রাজ্যের অন্তর্গত সমস্ত ST, SC এবং OBC সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপ এর সুবিধা উপভোগ করতে পারে। এই স্কলারশিপ পাওয়ার জন্য মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের প্রয়োজন হয় ২৫ শতাংশ নম্বর এবং উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের প্রয়োজন হয় ৩৫ শতাংশ নম্বর। এই স্কলারশিপে ছাত্র ছাত্রীদের মূলত দুটি কিস্তিতে টাকা দেওয়া হয়।

OASIS স্কলারশিপে নতুন আবেদন প্রক্রিয়া

এর মধ্যে স্কলারশিপের ৪০ শতাংশ টাকা দেওয়া হয় কেন্দ্রের তরফ থেকে এবং বাকি ৬০ শতাংশ টাকা দেওয়া হয় রাজ্যের তরফ থেকে। সম্প্রতি রাজ্যের এই ওয়েসিস (OASIS) স্কলারশিপের দপ্তর থেকে রাজ্যের পড়ুয়াদের একটি বিশেষ SMS পাঠানো হচ্ছে। সম্প্রতি ওয়েসিস স্কলারশিপের দপ্তর থেকে ছাত্রছাত্রীদের মোবাইলে যে ম্যাসেজ পাঠানো হয়েছে এই মেসেজটি মূলত একটি রিমাইন্ডার। অর্থাৎ যে সব ছাত্র ছাত্রী ওয়েসিস স্কলারশিপে যোগ্য বলে বিবেচিত হয়েছে তাদের রেজিস্টার করা মোবাইল নম্বরে পাঠানো হচ্ছে এই মেসেজ। এই মেসেজে বলা হয়েছে যে বর্তমানে এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

তাই যথেষ্ট নম্বর পাওয়া যোগ্য ছাত্র ছাত্রীরা ওয়েসিস স্কলারশিপের অফিসিয়াল পোর্টাল থেকে সহজে এই স্কলারশিপে অনলাইনে আবেদন করতে পারবে। অনলাইন পোর্টালে এই স্কলারশিপের আবেদন সম্পর্কিত শেষ সময়সীমা নিয়ে কোনো কিছু নির্দিষ্ট করে বলা হয়নি। যেহেতু শেষ তারিখ এখনো দেওয়া হয়নি তাই ছাত্র-ছাত্রীরা নিশ্চিন্তে এই ফর্মটি ফিলাপ করে নিতে পারে।

এছাড়াও যে সব ছাত্র ছাত্রীরা ইতিমধ্যেই এই স্কলারশিপে আবেদন করে ফেলেছে তারা কবে টাকা পাবে তা জানতে অবশ্যই স্কলারশিপের স্ট্যাটাস চেক করতে হবে। সেই স্ট্যাটাসে থাকা লেখা অনুযায়ী বোঝা যাবে কত দিনের মধ্যে এই স্কলারশিপের টাকা অ্যাকাউন্টে ঢুকে যাবে। ওয়েসিস স্কলারশিপ সম্পর্কিত যে কোনো তথ্য জানতে এর অফিশিয়াল ওয়েবসাইট https://oasis.gov.in/ টির দিকে নজর রাখতে হবে।

পড়ে দেখুন, স্বামী বিবেকানন্দ এর টাকা নিয়ে যা জানা গেল! এখুনি দেখুন

Oasis Scholarship এ আবেদন করার সময় কি কি ডকুমেন্টস লাগবেঃ-
১) শিক্ষার্থীর আধার কার্ড।
২) শিক্ষার্থীর জাতিগত শংসাপত্র(SC/ST/OBC)।
৩) শিক্ষার্থীর মাধ্যমিক এডমিট কার্ড(মাধ্যমিক পাশ হলে)।
৪) শিক্ষার্থীর শেষ পরীক্ষার মার্কশীট।
৫) e District পোর্টাল থেকে তৈরি করা ইনকাম সার্টিফিকেট।
৬) শিক্ষার্থীর জন্মের প্রমান পত্র ইত্যাদি।
এমন আরও স্কলারশিপ সঙ্ক্রান্ত আপডেট পেতে আমাদের সাথে থাকুন। পাশে থাকা বাটনে ক্লিক করে যুক্ত হন আমাদের WhatsApp গ্রুপে। ধন্যবাদ।
Written by Priya Biswas.

https://new.oasis.gov.in/index/track_application
পড়ুনঃ  How to Become Millionaire : এই ৮ উপায়েই বদলে যাবে জীবন! কোটি টাকার মালিক হবেন আপনি!
WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!