Ayushman Card: রেশন দোকানেই আয়ুষ্মান কার্ড! দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতবাসীদের সুবিধার জন্য যে যে বিশেষ প্রকল্প গুলি চালু করেছেন সেগুলির মধ্যে অন্যতম একটি হলো আয়ুষ্মান ভারত যোজনা (Ayushman Card)। প্রধানমন্ত্রী জন আরোগ্য আয়ুষ্মান ভারত যোজনা এমন একটি বিশেষ প্রকল্প যার মাধ্যমে আয়ুষ্মান কার্ড তৈরি করে সেই কার্ডের সাহায্যে চিকিৎসার সংক্রান্ত সুযোগ সুবিধা লাভ করতে পারেন ভারতের নাগরিকরা।

এই প্রকল্পের মাধ্যমে যারা আয়ুষ্মান কার্ড তৈরি করবেন তারা বিনামূল্যে ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার সুযোগ পাবেন। সামনেই আছে লোকসভা নির্বাচন। আর এই নির্বাচনকে কেন্দ্র করে সাধারণ মানুষদের নানা ধরনের সুবিধা প্রদান করার প্রয়াস চলছে দেশজুড়ে।

Big Update on Ayushman Card

এরই মধ্যে উত্তরপ্রদেশবাসীরা নতুন একটি সুবিধা লাভ করতে চলেছেন। উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে বর্তমানে প্রধানমন্ত্রী জন আরোগ্য আয়ুষ্মান ভারত যোজনার (Ayushman Card) অধীনে সুবিধাভোগীদের আয়ুষ্মান কার্ড তৈরি করার উপরে জোর দেওয়া হচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে গ্রাহকরা যে কোনো সরকারি হাসপাতালে চিকিৎসা করালেই ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্য চিকিৎসার সুযোগ পেয়ে যাবেন।

প্রধানমন্ত্রী জন আরোগ্য আয়ুষ্মান ভারত যোজনার তালিকায় নাম আছে এমন সব গ্রাহকদের আয়ুষ্মান কার্ড তৈরি করার জন্য বিশেষ একটি সুযোগ দিচ্ছে উত্তর প্রদেশ রাজ্য সরকার। জানা গেছে আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায় এই আয়ুষ্মান কার্ড তৈরি করার কাজ চলবে। সব থেকে সুবিধাজনক বিষয় হলো রেশন দোকান গুলির মাধ্যমে এই কার্ড তৈরি করে নিতে পারবেন গ্রাহকরা।

তবে আয়ুষ্মান কার্ড তৈরি করার জন্য অবশ্যই কিছু সরকারি নথিপত্রের প্রয়োজন হবে। যেমন আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি। তবে অনলাইনের মাধ্যমে ওয়েবসাইটে আবেদন জানিয়েও এই কার্ড তৈরি করা যায়।

পড়ুনঃ  BSNL Offer 2024: মাত্র ২ টাকা খরচ আর মিলবে অফুরন্ত ডেটার সাথেই কলিং এর সুবিধা! অফার দেখুন

আয়ুষ্মান ভারত অ্যাপ ডাউনলোড করে সেই অ্যাপে নির্দিষ্ট নিয়মাবলী মেনে এই কার্ডটি তৈরি করে নিতে হবে। কার্ড তৈরি হয়ে গেলে সরকারি বিভাগের তরফ থেকে ডাকযোগে তা গ্রাহকের ঠিকানায় পাঠিয়ে দেওয়া হবে। এবার আমাদের রাজ্যে নতুন এই শিক্ষানীতি ম এমন আপডেট আরো পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।

Written by Joyeeta Mukherjee.

এই লেখাগুলি ভালো লাগবে

Gupta Ajay

নমস্কার, আমি অজয় গুপ্ত। আমি একজন কনটেন্ট রাইটার। বিগত ৫ বছর ধরে টেক, ব্যবসা, অনলাইন ইনকাম, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে লেখালিখি করছি। লেখা নিয়ে কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। Ajay Gupta Senior Content Writter

Leave a Comment

error: Content is protected !!