Bank Merged – দুই নামী ব্যাঙ্ক ফের হল এক! গ্রাহকদের কতটা বাড়তি সুবিধা মিলবে, দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিশেষ নির্দেশিকা দিল RBI! (Bank Merged) মিশে যাচ্ছে দেশের দুই জনপ্রিয় ব্যাংক। আগামী ৩১ মার্চ শেষ হতে চলেছে একটি অর্থবর্ষ। এর আগেই একের পর এক ব্যাংকিং ব্যবস্থার পরিবর্তন ঘটাচ্ছে ভারতীয় রিজার্ভ ব্যাংক। ভারতীয় রিজার্ভ ব্যাংকের বিভিন্ন নিয়ম শৃঙ্খলা অনুসারে পরিচালিত হয় দেশের বিভিন্ন ব্যাংক গুলি। এবার রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুসারে সংযুক্ত হয়ে যাচ্ছে দেশের এই দুই জনপ্রিয় ব্যাংক। এই দুই জনপ্রিয় ব্যাংক হল এইউ স্মল ফিনান্স ব্যাংক এবং ফিনকেয়ার স্মল ফিনান্স ব্যাংক। আরবিআই এই দুই ব্যাঙ্কের একত্রীকরণের অনুমোদন গ্রাহ্য করেছে। 

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া নির্দেশ অনুসারে এই দুই ব্যাংকের সংযুক্তিকরণ ঘটার ফলে ৫৩০ মিলিয়ন ইউএস ডলার মূল্যের অল স্টক একত্রিত হবে। ইতিমধ্যেই এই প্রসঙ্গে একটি প্রেস বিবৃতি জারি করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এই বিবৃতি অনুসারে জানানো হয়েছে নতুন অর্থবছর শুরুর দিন থেকে অর্থাৎ ১ এপ্রিল ২০২৪ থেকে দুই ব্যাংকের সংযুক্তিকরণের কাজ শুরু হবে। ওই দিন থেকে ফিনকেয়ার এসএফবি এর সমস্ত শাখা এইউ এসএফবি এর শাখা হিসেবে কাজ করবে।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো হয়েছে দুই ব্যাংকের এই সংযুক্তিকরণ নতুন এসএফবি সেক্টরের জন্য নেওয়া পদক্ষেপ গুলির মধ্যে অন্যতম। রিজার্ভ ব্যাংকের তরফ থেকে চালু করা ব্যাংকিং রেগুলেটিং অ্যাক্ট ১৯৪৯-এর ধারা ৪৪এ এর উপধারা (৪) অনুসারে এই বিষয়ে অনুমোদন দেওয়া হয়েছে। সেই সঙ্গে ব্যাংক একত্রীকরণ এর শর্ত অনুসারে ফিনকেয়ার এসএফবি এর প্রবর্তক ফিনকেয়ার বিজনেস সার্ভিস লিমিটেড একত্রীকরণ সম্পূর্ণ হওয়ার আগে ৭০০ কোটি টাকা বিনিয়োগ করবে। এই অর্থ বিনিয়োগ করার পরিমাণ তাদের অবশ্যই মেনে চলতে হবে।

ইতিমধ্যে এই বিষয় গুলি সুনিশ্চিত করতে এবং শেয়ার এক্সচেঞ্জ রেশিও ঠিক করতে স্বাধীন এবং পেশাদারদের সুপারিশ নেওয়া হচ্ছে। রিজার্ভ ব্যাংকের অনুমোদনে ফিনকেয়ার এসএফবি এর শেয়ার হোল্ডাররা অনুমোদিত শেয়ার সোয়াপ রেশিও অনুযায়ী ফিনকেয়ার এসএফবিতে তাদের শেয়ারের বিনিময়ে এইউ এসএফবি এর শেয়ার লাভ করতে পারবেন। ফিনকেয়ার এসএফবি এর সমস্ত কর্মচারী এইউ এসএফবি এর অংশ হিসাবে সমস্ত কাজকর্ম সম্পাদন করবেন। 

পড়ুনঃ  Mulching Agriculture : এই নিয়ম মেনে চললে বাড়বে ব্যাংক ব্যালেন্স, মিলবে অনেক বেশি টাকা!

ভারতীয় রিজার্ভ ব্যাংকের দেওয়া তথ্য অনুসারে জানা গেছে ফিনকেয়ার এসএফবি এর শেয়ার হোল্ডাররা প্রতি ২ হাজার শেয়ারে এইউ এসএফবি থেকে ৫৭৯ টি শেয়ার পাবেন। এই দুই ব্যাংক একত্রীকরণের পর ফিনকেয়ার এসএফবি এর বর্তমান শেয়ার হোল্ডাররা এইউ এসএফবি এর মোট ৯.৯ শতাংশ শেয়ারের মালিক হবেন। দুই ব্যাংক একত্রীকরণের সমস্ত কাজ সম্পন্ন হওয়ার পর ফিনকেয়ার এসএফবি এর ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও রাজীব যাদব এইউ এফএফবি এর ডেপুটি সিইও পদে বসবেন। তিনি এউ এসএফবি এর এমডি ও সিইও সঞ্জয় আগরওয়ালের কাছে রিপোর্ট করবেন।

Bank Merged নিয়ে শেষ কথা

এছাড়াও জানা গেছে এইউ এসএফবি এর ফিনকেয়ার ইউনিটের দায়িত্ব পালন করবেন রাজীব যাদব। ফিনকেয়ার এসএফবি এর বেশিরভাগ ব্যবসা পরিচালনার দায়িত্ব থাকবে তার ওপর। তবে বিশেষ উল্লেখযোগ্য বিষয় হলো এই একত্রীকরণের ঘোষণার পর গত সোমবার এইউ স্মল ফিনান্স ব্যাঙ্কের শেয়ারে ব্যাপক পতন দেখা যায়। তাদের শেয়ার বাজারের মূলধন ৪.২৮ শতাংশ বা ২৮ টাকা কমে ৬৬১ টাকায় নেমে এসেছে। উল্লেখ্য তাদের শেয়ার বাজারের ৫২ সপ্তাহে এই স্টকের সর্বোচ্চ দাম ছিল ৭৯৪.৯৫ টাকা এবং সর্বনিম্ন ৫৪৮.১৫ টাকা। এপ্রিলের শুরু থেকে দুই ব্যাংকের একত্র কার্যকলাপের ফলে এই শেয়ার বাজারের ঠিকই পরিবর্তন হয় সেটাই দেখার।

Gupta Ajay

নমস্কার, আমি অজয় গুপ্ত। আমি একজন কনটেন্ট রাইটার। বিগত ৫ বছর ধরে টেক, ব্যবসা, অনলাইন ইনকাম, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে লেখালিখি করছি। লেখা নিয়ে কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। Ajay Gupta Senior Content Writter

Leave a Comment

error: Content is protected !!