SVMCM: স্বামী বিবেকানন্দ এর টাকা নিয়ে যা জানা গেল! এখুনি দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

SVMCM স্কলারশিপ নিয়ে গুরুত্বপূর্ন তথ্য! সরকারি আর্থিক সহায়তা পাবে এই ছাত্র-ছাত্রীরা। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে শিক্ষার্থীদের পড়াশোনার জন্য আর্থিক সহায়তা প্রদানের যে কয়েকটি স্কলারশিপ চালু আছে তার মধ্যে অন্যতম হলো SVMCM বা স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ। রাজ্য সরকারের অধীনে থাকা কোনো প্রতিষ্ঠানে পাঠরত মাধ্যমিক থেকে গবেষণা স্তর পর্যন্ত শিক্ষার্থীরা এই স্কলারশিপের সুবিধা উপভোগ করতে পারে। চলতি কথায় এই স্কলারশিপ বিকাশ ভবন স্কলারশিপ (Bikash Bhavan Scholarship) নামেও পরিচিত।

এই স্কলারশিপটির (SVMCM) মাধ্যমে শিক্ষার্থীদের পাঠরত ক্লাসের দিকটি বিচার করে কমপক্ষে বার্ষিক ১০০০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৯৬০০০ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা প্রদান করা হয়। প্রতি শিক্ষাবর্ষে এই স্কলারশিপের মাধ্যমে উপকৃত হয় রাজ্যের বহু সংখ্যক পড়ুয়া। চলতি ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে এই স্কলারশিপের অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হলেও প্রযুক্তিগত কিছু ত্রুটির কারণে স্কলারশিপ পোর্টাল বেশ কিছুদিন ধরেই বন্ধ ছিল। তবে এর পর যাবতীয় প্রযুক্তিগত সমস্যার সমাধান করে পুনরায় সব কিছু স্বাভাবিক করা হয়েছে এবং বর্তমানে এই আবেদন প্রক্রিয়া যথাযথ ভাবেই সম্পন্ন করা হচ্ছে।

যে সব শিক্ষার্থীরা ইতিমধ্যেই স্কলারশিপের জন্য নিজেদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে ফেলেছে তাদের মনে বর্তমানে কৌতূহল সৃষ্টি হয়েছে এটা জানার জন্য যে কবে থেকে তাদের এই স্কলারশিপের টাকা দেওয়া শুরু হবে। এই প্রসঙ্গে বিকাশ ভবন সূত্রে বিশেষ আপডেট দিয়ে জানানো হয়েছে যে এই বৃত্তির আবেদন পত্র স্কুল বা শিক্ষা প্রতিষ্ঠান ও ডিস্ট্রিক্ট লেভেলে ভেরিফিকেশন এর পরে তা বিকাশ ভবনের কাছে পৌঁছে যায় চূড়ান্ত অনুমোদনের জন্য।

এর পর বিকাশ ভবন থেকে তা ভেরিফিকেশন করার পর রাজ্য সরকারের উচ্চ শিক্ষা দপ্তরের সবুজ সংকেত পেলে পড়ুয়াদের জন্য ট্রেজারী থেকে এই বৃত্তির টাকা দেওয়া শুরু হয়। প্রসঙ্গত সূত্র মারফত জানা যাচ্ছে আসন্ন লোকসভা নির্বাচনের আগেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা পেয়ে যাবে শিক্ষার্থীরা। ইতিমধ্যেই সমস্ত আবেদনপত্র যাচাইকরণ ও পড়ুয়া দের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ক্রেডিট হওয়ার প্রক্রিয়া শুরু করে দিয়েছে বিকাশ ভবন কতৃপক্ষ। তবে এখনই টাকা না ঢুকলেও চিন্তার কোনো কারণ নেই।

পড়ুনঃ  Aadhaar Update: সরকারি নির্দেশিকা জারি, আধার কার্ড থাকলে এখুনি দেখুন!

কারণ জানানো হয়েছে যেহেতু সরকারের অন্যান্য প্রকল্প গুলির  মতো এই স্কলারশিপ (SVMCM) এর টাকাও বিভিন্ন পর্যায়ে কয়েকটি কিস্তিতে জেলায় জেলায় কোষাগারে পাঠায় রাজ্য সরকার, সে কারণেই একসাথে একদিনে সম্পূর্ন রাজ্যের আবেদনকারী শিক্ষার্থীরা টাকা নাও পেতে পারে। সেক্ষেত্রে কোনো শিক্ষার্থী আগে বৃত্তি পেয়ে গেলেও অনেকের সামান্য দেরিতে স্কলারশিপের টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকতে পারে। এনিয়ে চিন্তার কোনো কারণ নেই বলেই জানানো হয়েছে বিকাশ ভবনের তরফ থেকে।
Written by Priya Biswas.

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!