Business Tips: ব্যবসা শুরু করার আগে দেখুন বিশেষ কিছু টিপস!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ আপনি কি একজন ব্যবসায়ী! ব্যবসায় সফল হতে পারছেন না বা ব্যবসার আরও বেশি উন্নতি করতে চান, তাহলে আজকের প্রতিবেদন আপনার জন্য বেশ কাজের হতে চলেছে। কারণ ব্যবসায় উন্নতি করতে গেলে জেনে রাখা দরকার বেশ কিছু Business Tips! এসব টিপস জানা থাকলে খুব দ্রুতই ব্যবসায় সফলতা অর্জন করার সাথে সাথে দেখা যাবে লাভের মুখ। চলুন তবে আজকের প্রতিবেদনে এই বিষয়ে জেনে নেয়া যাক।

Business Tips to Follow for better result

ব্যবসা করার আগে জেনে নিন ব্যবসার প্রতিটি ধাপ গুলি (Business Tips)! বর্তমানে বেকারত্বের সমস্যা ক্রমাগত বেড়ে যাওয়ায় অনেক মানুষ চাকরি না পেয়ে যেমন ব্যবসার দিকে ঝুঁকছেন ঠিক তেমনি অনেকে আবার দুর্মূল্যের বাজারে অল্প বেতনের কোনো চাকরি করার পাশাপাশি ছোটখাটো কোনো ব্যবসা করে উপার্জনের দ্বিতীয় পন্থা খুঁজছেন। কিন্তু ব্যবসা করবেন ভাবলেই তো আর ব্যবসা শুরু করা যায় না। এর জন্য চাই যথাযথ পুঁজি, এবং সেই সঙ্গে প্রয়োজন ব্যবসায়িক পরিকল্পনা, যা ছাড়া ব্যবসায় লাভ করা একেবারেই অসম্ভব।

এর জন্য প্রথমেই একটি ব্যবসায়িক পরিকল্পনা বা দস্তাবেজ লিখতে হবে। যার মধ্যে আপনার ব্যবসার উপকরণ, আপনার মার্কেট টার্গেট, আপনি কীভাবে পণ্য বিক্রির পরিকল্পনা করছেন, এই ব্যবসার জন্য কোন লাইসেন্স প্রয়োজন ইত্যাদি লিখিত আকারে থাকবে। এরপর আপনাকে আপনার ব্যবসার জন্য এমন নতুনত্ব কিছু ভাবতে হবে যা এই ব্যবসার জগতে অন্যদের থেকে কিছুটা স্বতন্ত্র করে তুলবে। কারণ আপনার ব্যবসার উপকরণ যেটি হবে, সেই একই ব্যবসা অন্য কেউও করতে পারেন।

তার মধ্যে আপনি যদি নতুন কিছু সংযোজন ঘটাতে পারেন তবেই আপনার ব্যবসাকে তা লাভের শিখরে পৌঁছে দেবে। এরপর আপনার ব্যবসায়িক পরিকল্পনা (Business Tips) গুলি সংক্ষিপ্ত আকারে রেখে আপনাকে ব্যবসা শুরু করার আইনি পদক্ষেপ গুলির কথা ভাবতে হবে। যদি একক মালিকানায় ব্যবসা শুরু করতে চান সেক্ষেত্রে নিজের যাবতীয় কাগজপত্র প্রস্তুত করতে হবে এবং অংশীদারি ব্যবসার ক্ষেত্রে ২ বা তার বেশি মালিকের জন্য ডেটাবেস তৈরি করতে হবে। এরপর আপনার ব্যবসার নামটি রাজ্যর ভিত্তিতে রাষ্ট্রীয় নিবন্ধভুক্ত  করতে হবে। ভর্তি পদক্ষেপ হিসেবে আপনাকে পছন্দসই নামের একটি ট্রেডমার্ক অনুসন্ধান করতে হবে।

পড়ুনঃ  টিচিং লার্নিং এর মাধ্যমে জ্ঞান অর্জনের সুযোগ! শেষ পর্যন্ত বিদায় পরীক্ষার চাপ! জ্ঞান অর্জনে নতুন পদ্ধতি

অন্য কোনও ব্যবসা একই ট্রেডমার্কের জন্য নিবন্ধিত বা আবেদন করেছে কিনা তাও আপনাকে জানতে হবে। এরপর আপনার ব্যবসায়িক পণ্য বাজারজাত করতে হবে এবং চাইলে সেই পণ্যের একটি অনলাইন উপস্থিতিও তৈরি করতে পারেন। এক্ষেত্রে ওয়েবসাইট, ব্লগ ইত্যাদির সহায়তা নেওয়া যেতে পারে। এরপর একটি শক্তিশালী ব্র্যান্ড পরিচয় তৈরি করুন। যা আপনার পরিচিতিকে আরো বাড়িয়ে তুলতে সাহায্য করবে। ব্যবসা শুরু করার ক্ষেত্রে এই সব ধাপ গুলি পালন করার পাশাপাশি আপনাকে আপনার বিক্রয়জাত পণ্যের গুণমান বজায় রাখতে হবে, তবেই আপনি ব্যবসায় লাভবান হতে পারবেন। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Priya Biswas.

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!