Child Aadhaar: শিশুদের আধার কার্ড, সামনে এল নয়া তথ্য! দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ বড়দের মতোই এবারে শিশুদের আধার কার্ড নিয়ে সামনে এল নতুন এক তথ্য! এই Child Aadhaar Card নিয়ে আজকের প্রতিবেদনে আলোচনা করা হল। বর্তমানে ভারতের সচিত্র পরিচয় পত্র হিসেবে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। প্রতিটি ভারতীয় নাগরিকের জন্যই এই আধার কার্ড তৈরি করা বাধ্যতামূলক বলে ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। কোনো স্থানে পরিচয় পত্র সহযোগে কোনো বিশেষ গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করতে হলে সেখানে আধার কার্ড অবশ্যই প্রয়োজন হয়।

ব্যাংকিং কাজকর্ম থেকে শুরু করে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বর্তমানে সরকারের পক্ষ থেকে আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। ভোটার কার্ড যেমন প্রাপ্তবয়স্ক হলে তবেই করা যায়, আধার কার্ডের ক্ষেত্রে কিন্তু এমন কোনো বয়সসীমা নেই। কারণ বর্তমানে সরকারের নির্দেশ অনুসারে শিশুদের আধার কার্ড তৈরি করাও বাধ্যতামূলক করা হয়েছে। শিশুদের ক্ষেত্রেও বায়োমেট্রিক নথি যুক্ত এই আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। সরকারের তরফ থেকে জানানো হয়েছে দেশের কোনো শিশুকে স্কুলে ভর্তি করতে হলেও প্রয়োজন হবে আধার কার্ড।

আধার কার্ড ছাড়া কোন শিশু স্কুলে ভর্তি হতে পারবে না। এই কারণে পরিবারে কোনো শিশু জন্মগ্রহণ করলে যেকোনো ধরনের প্রয়োজনের তাগিদে তার আধার কার্ডটি অবশ্যই তৈরি করে নেওয়া প্রয়োজন। সরকারের তরফ থেকে স্পষ্ট ভাবে নির্দেশিকা জারি করে বলা হয়েছে শিশুদের স্কুলে ভর্তি হওয়ার ক্ষেত্রে আধার কার্ড থাকা বাধ্যতামূলক। জানিয়ে রাখি, শিশুদের জন্য কেন্দ্রের সুকন্যা সমৃদ্ধি যোজনার একাউন্টের ক্ষেত্রেও KYC বাধ্যতামূলক করা হয়েছে। সেক্ষেত্রে এই আধার কার্ডের গুরুত্ব সেক্ষেত্রেও রয়েছে। এছাড়া রেশন তোলার ক্ষেত্রেও রয়েছে আধার কার্ডের গুরুত্ব।

শিশু সন্তানের আধার কার্ড তৈরি করতে প্রথমেই প্রয়োজন হবে তার একটি জন্ম শংসাপত্র (Birth Certificate)। এছাড়াও সেই শিশুর পিতা বা মাতার বৈধ পরিচয়পত্র হিসাবে প্যান কার্ড (PAN), পাসপোর্ট (Passport), আধার কার্ড বা ড্রাইভিং লাইসেন্স (DL) ইত্যাদি প্রয়োজন হবে। স্থায়ী ঠিকানার প্রমাণ স্বরূপ লাগবে বিদ্যুৎ, জল বা টেলিফোন বিল ইত্যাদি যে কোনো নথি। এছাড়াও শিশুর আধার কার্ডের জন্য প্রয়োজন হবে সেই শিশুর একটি পাসপোর্ট মাপের ছবি।

পড়ুনঃ  রাজ্যে এবারে মতো শেষ দুয়ারে সরকার! সুবিধা দেখুন

শিশুর আধার কার্ড (Child Aadhaar Card) তৈরির প্রক্রিয়া সম্পন্ন করতে হলে প্রথমে জন সুবিধা কেন্দ্রে রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে হবে। সেই ফর্মে শিশুর নাম, জন্ম তারিখ, স্থায়ী ঠিকানা ইত্যাদি বিস্তারিত ভাবে সঠিক তথ্য অনুসারে লিখে দিতে হবে। ফরম পূরণ করার পরেই শুরু হবে তালিকাভুক্তির প্রক্রিয়া। যথাযথ নিয়ম মেনে এই তালিকাভুক্তির প্রক্রিয়া শেষ হওয়ার পরবর্তী ৩ মাসের মধ্যে আধার কার্ডটি হতে পাওয়া যাবে এবং এই আধার কার্ডটি সমস্ত রকম গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রে ব্যবহার করা যাবে। ধন্যবাদ।
Written by Priya Biswas.

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!