রাজ্যে এবারে মতো শেষ দুয়ারে সরকার! সুবিধা দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ এবারের দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন করা যাবে বেশ কিছু নতুন প্রকল্পে। এতদিন পর্যন্ত ৭ টা পর্যায়ে অনুষ্ঠিত হয়েছে Duare Sarkar Camp, যেখান থেকে ৫.৬৬ লক্ষ ক্যাম্প করে দেওয়া হয়েছে সুবিধা। রাজ্যের তথ্যানুসারে, মোট ৮.১০ কোটি মানুষ এই পরিষেবা গ্রহণ করেছেন। ২০২৩ সালের শেষ দুয়ারে সরকার ক্যাম্পের বিষয়ে জেনে নিন বিস্তারিত।

পশ্চিমবঙ্গ রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সাধারণ মানুষের সুবিধার্থে চালু করেছিলেন দুয়ারে সরকার (Duare Sarkar) প্রকল্প। এই প্রকল্প শুরুর সময় তিনি নিজে উল্লেখ করেছিলেন রাজ্যে সাধারণ মানুষরা যাতে রাজ্য সরকারের অধীনে সমস্ত ধরনের সুযোগ-সুবিধা লাভ করতে পারেন তার ব্যবস্থা করবে সরকার নিজে। এর জন্য রাজ্যের সাধারণ মানুষদের কোনো সরকারি অফিসে ছুটতে হবে না। তাদের পরিষেবা প্রদান করার জন্য সরকারি শিবির আসবে তাদের ঘরের কাছে।

Duare Sarkar ক্যাম্পের নানা সুবিধা

এই উদ্দেশ্য নিয়েই চালু হওয়া দুয়ারে সরকার ক্যাম্প (Duare Sarkar) রাজ্যের মানুষদের কাছেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এখনো পর্যন্ত মোট সাতটি পর্যায়ে অনুষ্ঠিত হয়েছে এই দুয়ারে সরকার শিবির এবং সেক্ষেত্রে সমগ্র রাজ্যে মোট শিবির সংখ্যা ছিল ৫.৬৬ লক্ষ। সরকারি হিসাব অনুযায়ী এই শিবির গুলি থেকে মোট পরিষেবা প্রদান করা হয়েছে ৮.১০ কোটি। চলতি ডিসেম্বর মাসে আবারো আয়োজিত হতে চলেছে দুয়ারে সরকার ক্যাম্প। আবেদনপত্র গ্রহণ করার শিবির চালু থাকবে ১৫ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত।

প্রধান শিবির থাকবে ২০২৪ সালের ২ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত। ১৫ ডিসেম্বর থেকে চালু হওয়া এই দুয়ারে সরকার প্রকল্পটি এবার অষ্টম পর্যায়ে পদার্পণ করতে চলেছে। সরকার আশাবাদী অষ্টম পর্যায়ের এই দুবারে সরকার কেমন করে থেকেও রাজ্যের বহু মানুষ নিজেদের জন্য উপযুক্ত বিভিন্ন ধরনের পরিষেবা গ্রহণ করতে পারবেন।

পড়ুনঃ  Weight Loss Tips: নিয়ম মানলেই কমবে ওজন, টিপস দেখুন

প্রসঙ্গত উল্লেখ্য রাজ্য সরকারের দ্বারা পরিচালিত এই দুয়ারে সরকার ক্যাম্পে রাজ্য সরকারি বিভিন্ন জনদরদী পরিষেবা প্রদান করা হয়। সেগুলি হল লক্ষীর ভান্ডার, খাদ্য সাথী, স্বাস্থ্য সাথী, কন্যাশ্রী, শিক্ষাশ্রী, কৃষক বন্ধু, ঐক্যশ্রী, জয় জোহার ইত্যাদি প্রায় ৩০ টি প্রকল্প।প্রতিটি দুয়ারে সরকার ক্যাম্পেই অর্থাৎ তারা নিযুক্ত কিছু কর্মী থাকেন যারা সাধারণ মানুষের আবেদন জমা নেওয়া সংক্রান্ত বিভিন্ন পরিষেবা মূলক কাজ করে থাকেন। দুয়ারে সরকার ক্যাম্পে সরকার দ্বারা পরিচালিত সমস্ত পরিষেবার ফর্ম সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়।

আরও পড়ুন, গ্যাসের ভর্তুকি, বুকিং চালু রাখতে আজই করুন একাজ! নাহলে বাড়বে সমস্যা

সেখান থেকে ফর্ম গ্রহণ করে সঠিক তথ্য দিয়ে সেটি পূরণ করে দুয়ারে সরকার (Duare Sarkar) শিবিরেই তা জমা দিতে হয় আবেদনকারীদের। নিজের পার্শ্ববর্তী অঞ্চলে এই দুয়ারে সরকার ক্যাম্প কোন তারিখে সম্পন্ন হবে তা জেনে নেয়া যায় সরকারের ওয়েবসাইট থেকে।এমন আরও বিষয়ে নতুন নতুন আর গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সাথে থাকার অনুরোধ রইল। প্রয়োজনে, ডান দিকে থাকা বাটনে যুক্ত হন আমাদের হোয়াটস্যাপ গ্রুপে। ধন্যবাদ।
Written by Priya Biswas.

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!