লক করা আধার হলে হবে না বায়োমেট্রিক eKYC! উপায় দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বর্তমানে আমাদের ভারতবর্ষের সচিত্র পরিচয় পত্র হিসেবে আধার কার্ডকে বাধ্যতামূলক করা হয়েছে। যেকোনো গুরুত্বপূর্ণ কাজ করার জন্যই প্রয়োজন হয় এই আধার কার্ডের। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছে ভর্তুকি যুক্ত এলপিজি গ্যাসের ক্ষেত্রে ভর্তুকির সুবিধা লাভ করতে গেলে এলপিজি গ্যাস কানেকশন-এর সঙ্গে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক।তবে কেন্দ্রীয় সরকারের এও নির্দিষ্ট করে বলা হয়েছে এলপিজির সঙ্গে আধার লিঙ্ক(Aadhaar Unlock) করতে গেলে অবশ্যই মাথায় রাখতে হবে গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে যেন আগে থেকেই আধার লিঙ্ক করা থাকে।

বেশ কিছুদিন যাবৎ আধার কার্ড সংক্রান্ত বিভিন্ন জালিয়াতির খবর সামনে আসার পরে অনেক আধার কার্ড উপভোক্তা তাদের আধার কার্ডটি লক করে রেখেছেন। জানা গেছে আধার কার্ড লক করা থাকলেও এলপিজি গ্যাসের সঙ্গে এই লক আধার কার্ডটি সংযুক্ত করা যাবে না। তাই গ্যাসের সঙ্গে আধার লিঙ্ক করার আগে অবশ্যই নিজের আধার কার্ডটিকে আনলক(Aadhaar Unlock) করে নিতে হবে।

যেসব গ্রাহকদের আধার কার্ড লক(Aadhaar Unlock) করা আছে তাদের আধার আনলক করার জন্য সর্বশেষ ১৬ সংখ্যার VID লাগবে। VID হল একটি অস্থায়ী, ১৬ সংখ্যার নম্বর, যা আধার নম্বরের সঙ্গে যুক্ত থাকে। আধার ভেরিফিকেশন এর সময় আধার নম্বরের পরিবর্তে এই নম্বর ব্যবহার করা যেতে পারে।

কেউ যদি এই নম্বরটি ভুলে যান সে ক্ষেত্রে RVID লিখে একটি স্পেস দিয়ে ইউনিক আইডি অর্থাৎ আধার নম্বরের শেষ ৪টি নম্বর লিখে ১৯৪৭ এ এসএমএস করলেই পুনরায় ১৬ সংখ্যার VID পাওয়া যাবে। এরপর আধার ওয়েবসাইট https://resident.uidai.gov.in/aadhaar-lockunlock তে গিয়ে আনলক বাটনে ক্লিক করে সর্বশেষ VID এবং সিকিওরিটি কোড।

তারপর ‘সেন্ড ওটিপি’তে ক্লিক করতে হবে অথবা TOTP নির্বাচন করতে হবে। সবশেষে ‘সাবমিট’ করলেই আধার আনলক(Aadhaar Unlock) হয়ে যাবে। আধার আনলক প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর গ্যাসের সঙ্গে সেটি লিঙ্ক করার জন্য তিন রকম পদ্ধতি অবলম্বন করতে পারেন। গ্যাস বিতরণকারী সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করে সেই ফর্ম সঠিক তথ্য দিয়ে পূরণ করে ডাকযোগে জমা দেওয়া যাবে।

আরও জানতে দেখুন, নতুন নিয়মে UPI, না মানলে ১ টাকাও পাঠানো যাবে না! দেখুন

কল সেন্টারে ফোন করে ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেমের মাধ্যমেও আধারের সঙ্গে গ্যাস সংযোগ লিঙ্ক করা সম্ভব। এছাড়া গ্যাস বিতরণকারীদের ওয়েবসাইটে গিয়েও আধার লিঙ্ক করা যাবে।এছাড়াও এমন আরও অন্যান্য বিষয় যেমন দৈনিক খবর, প্রকল্প, ব্যবসা, অর্থনীতি, জীবন ধারা, টেক, শিক্ষা, সরকারি কর্মী ইত্যাদি নতুন নতুন আর গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সাথে থাকার অনুরোধ রইল। প্রয়োজনে, ডান দিকে থাকা বাটনে ক্লিক করে যুক্ত হন আমাদের হোয়াটস্যাপ গ্রুপে। ধন্যবাদ।
Written by Priya Biswas.

পড়ুনঃ  Summer Projects 2024 : ছাত্রছাত্রীদের সৃজনশীলতা বিকশিত করার প্রজেক্ট, শিক্ষার্থী এবং শিক্ষকদের জন্য!
WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!