গ্যাসের ভর্তুকি, বুকিং চালু রাখতে আজই করুন একাজ! নাহলে বাড়বে সমস্যা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ E-KYC LPG সম্পর্কে অল্প বিস্তর শুনেছেন নিশ্চয়ই। আপনি নিশ্চয়ই ব্যবহার করেন ভারত গ্যাস (Bharat Gas), ইন্ডেন গ্যাস (Indane Gas), এইচ পি গ্যাস (HP Gas)! ইতিমধ্যেই হয়তো দেখেছেন, গ্যাস অফিসের সামনের লম্বা লাইন। তবে এটা কিসের লাইন, সবার হাতে হাতেই কেন রয়েছে আধার কার্ড আর গ্যাসের বই? এর কারণ হচ্ছে এলপিজি গ্যাসের KYC (E-KYC LPG). এই বিষয়ে সঠিক তথ্য জানতে দেখুন আজকের এই প্রতিবেদন।

Every LPG Customer should know about E-KYC LPG

বর্তমানে প্রতিটি গৃহস্থ বাড়ির জন্য রান্নার কাজে ব্যবহৃত সবচেয়ে বেশি প্রয়োজনীয় জ্বালানিটি হলো এলপিজি গ্যাস (E-KYC LPG)। বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষের বাড়িতেই এই এলপিজি গ্যাসের ব্যবহার লক্ষ্য করা যায়। বেশ কিছুদিন আগে এলপিজি গ্যাস সংক্রান্ত বিশেষ নির্দেশিকা চালু করেছিল ভারতের কেন্দ্রীয় সরকার।

মোদি সরকারের তরফ থেকে ভর্তুকিযুক্ত রান্নার গ্যাস অর্থাৎ এলপিজি-র প্রতিটি গ্রাহকদের আধার যাচাই করে তাদের বায়োমেট্রিক তথ্য সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছিল। মোটামুটি ১৫ দিন আগেই এসেছিল এই নির্দেশিকা। তবে বিভিন্ন স্থানে প্রক্রিয়া চালু হলেও কলকাতার সহ আরো অনেক জায়গায় বায়োমেট্রিক তথ্য সংগ্রহের ক্ষেত্রে নানা বিভ্রান্তি লক্ষ্য করা যাচ্ছে। গ্যাস ডিস্ট্রিবিউটরা ও বিভিন্ন তেল সংস্থা দাবি করছে এ বিষয়ে কোনো বিভ্রান্তি নেই কারণ তারা সব ব্যবস্থা নিচ্ছে। বিক্রেতাদের একাংশের একটি সংস্থার দাবি গ্রাহকেরা নিজেদের ফোন থেকেই তা করতে পারবেন বলে।

তবে অবশ্য গ্রাহকের মধ্যে এই বিষয় নিয়ে অন্য নানারকম সমস্যা সৃষ্টি হয়েছে। গ্রাহক মহলের বক্তব্য, অনুসারে জানা যাচ্ছে ৩১ ডিসেম্বরের মধ্যে যাচাই প্রক্রিয়া শেষ করার কথা বলা হয়েছে। এই কারণেই সব জায়গায় প্রচুর লাইন পড়ছে। বিক্রেতাদের প্রতিনিধি বাড়িতে আসবেন বলে আশ্বাস দিলেও তা এখনো পর্যন্ত সম্পন্ন হয়নি। আবার ভর্তুকি না নেওয়া গ্রাহকদের এই প্রক্রিয়া সম্পূর্ণ করতে বলায়ও গ্রাহকদের মনে সৃষ্টি হয়েছে নানা রকম প্রশ্নচিহ্ন। এই তথ্য সংগ্রহের বিষয়ে অল ইন্ডিয়া ভারত গ্যাস ডিস্ট্রিবিউটর্স অ্যাসোসিয়েশনের অন্যতম কর্তা সুকোমল সেন সোমবার জানান তাদের গ্রাহকদের জন্য বিশেষ অ্যাপ চালু করেছে ভারত পেট্রোলিয়াম। বিশেষ সেই অ্যাপটির নাম হল হ্যালো বিপিসিএল।

পড়ুনঃ  LPG Delivery: দূরত্ব অনুসারে লাগবে বাড়তি টাকা! নতুন নিয়মে কী বলছে, দেখুন

পড়ে দেখুন, বার্ধক্য ভাতা দেওয়া শুরু, কথা মত কাজ! দেখুন বিস্তারিত

গ্রাহকরা নিজেদের অ্যান্ড্রয়েড ফোনে নতুন এই অ্যাপটি ডাউনলোড করে নির্দিষ্ট পদ্ধতিতে মুখের ছবির মাধ্যমে যাচাই প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবেন। তবে এই সংক্রান্ত বিষয় নিয়ে আর বিশেষ কোন তথ্য দেয়নি সংস্থা। তবে ইন্ডেন এবং এইচপি গ্যাস বিক্রেতাদের সংগঠনের কর্তা বিজন বিশ্বাস ও সঞ্জয় আগরওয়াল জানান এই তথ্য সংগ্রহের ক্ষেত্রে উজ্জ্বলা যোজনার গ্রাহকদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। বাকিদের ক্ষেত্রেও তা ধীরে ধীরে চালু করা হচ্ছে। সুকোমলবাবুর বক্তব্য থেকে জানা যায় অনেকেরই আধার লক করা রয়েছে। ফলে সেটি আগে আনলক না করলে এই তথ্য সংগ্রহের ক্ষেত্রে নানা সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Priya Biswas.

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!