FD Interest: দেশের সেরা ব্যাংক অফার, সর্বাধিক সুদের হার! পেতে দেখুন এখুনি

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

FD Interest: প্রতিটি মানুষই চান নিজের উপার্জন করা অর্থ এমন একটি বিশ্বস্ত প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে যার মাধ্যমে মেয়াদ শেষে মোটা টাকা রিটার্ন পাওয়া সম্ভব হবে। অর্থ নিয়োগের নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে যারা ব্যাংককে ভরসা করেন তাদের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি স্কিম হল ফিক্সড ডিপোজিট। এই স্কিমে একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা রাখতে হয়। জমাকৃত অর্থের সঙ্গে সংযুক্ত হয় নির্দিষ্ট পরিমাণ সুদের টাকা। 

অবশেষে মেয়াদ পূর্তিতে গ্রাহক তার ফিক্সড ডিপোজিট এ রাখা টাকা সুদ সহ ফিরত পান। বিভিন্ন ব্যাংকের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটে বিভিন্ন সুদের হার প্রদান করা হয়। তাই এক্ষেত্র গ্রাহকের মনেও বিভিন্ন ধরনের বিভ্রান্তি সৃষ্টি হয়। কিছু ব্যাংক আছে যারা গ্রাহকদের নির্দিষ্ট পরিমাণ সুদের হার প্রদান করে আবার কিছু ব্যাংকের ক্ষেত্রে গ্রাহকদের দেওয়া হয় Effective Annual Yield। এর থেকেই বিভ্রান্তি সৃষ্টি হয় সব থেকে বেশি। 

কারন কোন ব্যাংক যদি ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে ৭ শতাংশ হারে সুদ প্রদান করে থাকে এবং কোনো ব্যাংক ৮.২৫% Effective Annual Yield প্রদান করে সে ক্ষেত্রে গ্রাহকরা বেশি রিটার্ন পাওয়ার আশায় দ্বিতীয় অপশন টিকেই বেছে নিতে চান। তবে এই ধারণা সম্পূর্ণ ভুল। এই Effective Annual Yield এর মাধ্যমেই গ্রাহকদের বিভ্রান্ত করেন ব্যাংক কর্তৃপক্ষ।

FD Interest এর বিভিন্ন সুবিধা

যদি কোন ব্যক্তি একটি এক লক্ষ থাকার ফিক্সড ডিপোজিট করেন কোন ব্যাংকে এবং সেই ফিক্সড ডিপোজিটের মেয়াদ হয় পাঁচ বছর, এক্ষেত্রে তিনি সাত শতাংশ সুদের হারে মোট সুদ পাবেন ৪১,৪৮৯ টাকা। অর্থাৎ বছরে তিনি মোট সুদ পাবেন ৮২৯৫ টাকা। এটি অবশ্যই ৮.২৫% Effective Annual Yield এর থেকে বেশি। অনেকেই মনে করেন বিভিন্ন পেমেন্ট ব্যাংক গুলির মাধ্যমে ফিক্সড ডিপোজিট করলে অনেক বেশি সুবিধা পাওয়া সম্ভব হয়। 

পড়ুনঃ  ক্রেডিট কার্ড নাকি পার্সোনাল লোন, আপনার জন্য উপযোগী কোনটি ?

কিন্তু রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুসারে কোন পেমেন্ট ব্যাংকের মাধ্যমে গ্রাহকদের ফিক্সড ডিপোজিট গ্রাহ্য করা হয় না। তবে স্মল ফাইন্যান্স ব্যাংক গুলির ক্ষেত্রে ৫ লক্ষ টাকা পর্যন্ত ফিক্সড ডিপোজিট করা যেতে পারে। NBFC এর ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট স্কিম এর ক্ষেত্রে গ্রাহকদের দুর্দান্ত সুদের হার প্রদান করা হয়। ফলে স্বাভাবিক ভাবেই এক্ষেত্রে অত্যন্ত লাভবান হন গ্রাহকরা। তবে এগুলি কতটা সুরক্ষিত সে বিষয় সম্পর্কে গ্রাহকদের মনে অনেক প্রশ্ন চিহ্ন থেকে যায়। 

এ কথা সত্য NBFC র ক্ষেত্রে গ্রাহকদের কোন সুরক্ষার গ্যারান্টি দেওয়া হয় না। ভারতবর্ষের বিভিন্ন ব্যাংক গুলির ক্ষেত্রে যদি ফিক্সড ডিপোজিট স্কিমে সুদের হার দেখা হয় সে ক্ষেত্রে লক্ষ্য করা যাবে বর্তমানে ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাংক সব থেকে বেশি সুদ প্রদান করছে, যায় পরিমাণ ৯.০০%, সেটিও আবার ১০০১ দিনের জন্য।

১ বছরের ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে সব থেকে বেশি সুদ দিচ্ছে Jana Small Finance Bank। এই সুদের পরিমাণ ৮.৫০%। পাঁচ বছরের মেয়াদের ফিক্সড ডিপোজিট এর জন্য সব থেকে বেশি সুদ দিচ্ছে সূর্যোদয় স্মল ফাইন্যান্স ব্যাংক। এক্ষেত্রে সুদ মিলছে ৮.২৫%।

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!