Hair Care Tips : শীতে চুলের যত্নে জেনে নিন ৯টি ঘরোয়া টিপস!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Hair Care Tips : শীত এসে গেছে। এ মৌসুমে উৎসবের পালা চলতেই থাকে। এর সঙ্গে বাড়ছে ত্বক ও চুলের নানান সমস্যা। শীতকালে বাতাসে আর্দ্রতা কমে যাওয়ায় চুল প্রাণহীন হয়ে পড়ে। এই সময়ে চুলের যত্ন নিতে কিছু টিপস ফলো করতে পারেন। নিম্নে শীতে চুলের যত্নে জেনে নিন ৯টি ঘরোয়া টিপস।

Hair Care Tips: ভালো করে আঁচড়ান

নিয়মিত চুল আঁচড়ালে মাথার রক্ত চলাচল বৃদ্ধি পায়। এটি চুল ও চুলের গোড়া সুস্থ রাখে। তাছাড়া শীতকালে চুলের শুষ্কতা বেড়ে যাওয়ায় চুল সহজেই জট পাকিয়ে যায়। চুল ভালো করে আঁচড়ালে এই সমস্যা হবেনা।

তেল লাগান

এটি চুলের যত্নের একটি প্রাচীন পদ্ধতি। প্রতি সপ্তাহে ১-২ বার চুলে তেল লাগালে ভালো হয়। এটি চুল রুক্ষ হওয়া থেকে বিরত রাখে এবং চকচকে থাকে। তবে তেল বেশিক্ষণ লাগিয়ে রাখা উচিত নয়। এটি চুলকে সহজেই নোংরা এবং চর্বিযুক্ত করে তোলে। রাতে ঘুমানোর আগে গরম তেল দিয়ে ম্যাসাজ করুন এবং সকালে বাইরে যাওয়ার আগে শ্যাম্পু করুন। গরম তেল মালিশ করার পরে, আপনি আপনার মাথায় গরম জলে ভিজিয়ে রাখা তোয়ালে মুড়িয়ে রাখতে পারেন। চুলের গোড়া এতে মজবুত হবে।

ভিনেগার দিয়ে চুল ধুয়ে নিন

চুলের রুক্ষতা দূর করতে ভিনেগার খুবই কার্যকরী। এটি চুলের কন্ডিশনার হিসেবে কাজ করে। এক মগ জলের সাথে ২ চামচ ভিনেগার মিশিয়ে শ্যাম্পু করার পর এই ভিনেগারের মিশ্রণটি মাথায় ঢেলে দিন। এতে চুল হবে মসৃণ ও ঝলমলে।

আগা ফাটা চুল কেটে ফেলুন

অনেকেরই শীতে চুল পড়ে যায়। আগা ফাটা চুল কেটে ফেলা ভাল। এতে চুল দ্রুত বৃদ্ধি হয়।

চুলে গরম জল দেবেন না

আবহাওয়া যাই হোক না কেন চুলে কখনোই গরম জল ব্যবহার করা উচিত নয়। এটি চুলের গোড়া নরম করে এবং চুলের ক্ষতি করে। চুলে ঠান্ডা জল ব্যবহার করতে হবে।

পড়ুনঃ  Bank Holiday in February: ১১ দিনের ছুটি থাকবে ব্যাঙ্কে! কোলকাতায় কবে কবে! দেখুন

অ্যালোভেরা জেল দিয়ে ম্যাসাজ করুন

চুলের যত্নে অ্যালোভেরার ভূমিকা জাদুকরী। শ্যাম্পু করার আগে অ্যালোভেরা জেল দিয়ে মাথায় ম্যাসাজ করে কিছুক্ষণ রাখুন, চুলের রুক্ষতা চলে যাবে এবং ময়েশ্চারাইজড হবে।

রুক্ষতা দূর করতে মধু

ঘরোয়া চিকিৎসায় মধু খুবই উপকারী একটি উপাদান। চুল এলোমেলো হয়ে গেলে চুলের গোড়ায় মধু লাগিয়ে কুসুম গরম পানিতে একটি তোয়ালে ভিজিয়ে মাথায় কিছুক্ষণ বেঁধে তারপর চুল ধুয়ে ফেলুন এতে চুলের রুক্ষতা কমে যায়। এই কাজটির ফলে চুল মসৃণ এবং সুন্দর।

চুলের যত্নের মাস্ক

চুলের যত্নে শীতে কিছু মাস্ক ব্যবহার করতে পারেন। চুল পড়া রোধে নারকেল তেল ও ক্যাস্টর অয়েলের সঙ্গে ভিটামিন সি ক্যাপসুল ও ডিমের কুসুম মিশিয়ে মাথায় রেখে দিলে চুলের জন্য উপকারী। আবার আপনার চুলকে মসৃণ ও ঝলমলে করতে মধু, দই ও ডিমের সাদা অংশ একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করতে পারেন।

আপনার চুল ঢেকে রাখুন

শীতের তীব্র আবহাওয়া এবং কুয়াশা থেকে রক্ষা পেতে চুল ঢেকে রাখা ভালো। তাছাড়া শীতকালে বাতাসে ধুলাবালি বেশি থাকে। তাই বাইরে বেরোনোর সময় পাতলা কাপড় বা মাফলার দিয়ে চুল মুড়িয়ে নিন চুল ভালো থাকবে।

আশাকরি আজকের এই লেখাটি আপনাদের উপকারে এসেছে। আমাদের সাথে যুক্ত থাকুন এমন সব খবর পাবার জন্য। এছাড়া অন্যান্য খবর পড়তে আমাদের হোমপেজ ভিজিট করুন।

Gupta Ajay

নমস্কার, আমি অজয় গুপ্ত। আমি একজন কনটেন্ট রাইটার। বিগত ৫ বছর ধরে টেক, ব্যবসা, অনলাইন ইনকাম, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে লেখালিখি করছি। লেখা নিয়ে কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। Ajay Gupta Senior Content Writter

Leave a Comment

error: Content is protected !!