ফিক্সড ডিপোজিট থেকে অন্তত 4-5 শতাংশ বেশি লাভ! জানেন তো

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ কর্পোরেট বন্ড(Corporate Bond) কিনতে গেলে অনেকেই বুঝতে পারেন না এটি কেনার যোগ্যতার মাপকাঠি গুলি আসলে কি হওয়া উচিত। এই বিষয় সংক্রান্ত আলোচনা করতে গিয়ে বিখ্যাত সংস্থা ক্রিসিল জানিয়েছে ২০২৩-২০২৪ সালের হিসেবে যখন কর্পোরেট বন্ড মার্কেট ৪৩ লক্ষ কোটি টাকার আশেপাশে ঘোরাফেরা করছে ঠিক সেই মার্কেট ভ্যালু ২০২৯-৩০ সালে পৌঁছে যাবে ১০০-১২০ লক্ষ কোটি টাকায়।

এ ক্ষেত্রে দেশের বড় বড় ‘A’ গ্রেড প্রাপ্ত একাধিক বন্ডের মাধ্যমে ১০-১১ শতাংশ হারে সুদের টাকার সুবিধা পান গ্রাহকরা। তবে বন্ড তো কিনবেন, কিন্তু বন্ড কেনার আগে তার কোন যোগ্যতার মাপকাঠি গুলি বিচার করে নিতে হয় জানেন? অনলাইনে এই বন্ড সংক্রান্ত বিষয় সার্চ করতে গেলে একাধিক নামের তালিকা চলে আসে। তবে আপনি কিভাবে সঠিক বন্ড বিচার করবেন তা দেখে নিন এই প্রতিবেদন থেকে।

Corporate Bond will give extra benefits

১) যে বন্ড(Corporate Bond) গুলিতে ইনভেস্টমেন্ট গ্রেড রেটিং থাকে স্বাভাবিকভাবেই সেগুলিকে ভরসা করা যায়। তাই এক্ষেত্রে মাথায় রাখতে হবে ইনভেস্টমেন্ট গ্রেড রেটিং না থাকলে সেদিকে না যাওয়াই মঙ্গল। মূলত AAA থেকে BBB পর্যন্ত রেটিং গুলিকে ইনভেসমেন্ট গ্রেড রেটিং বলে বিবেচনা করা হয়। AAA এখানে সর্বোচ্চ স্তরে অবস্থান করে।
২) যে বন্ডটি আপনি করতে চাইছেন সেটি যে কোম্পানির দ্বারা বাজারে পরিচালিত হয় তার আর্থিক স্বাস্থ্য সম্পর্কে একটু খোঁজ খবর নেওয়াই শ্রেয়। এ বিষয়ে বাজারে যে কোম্পানির সুনাম যত বেশি হবে তাদের থেকে আপনার রিটার্ন পাওয়ার সম্ভাবনা ততই বেশি।

৩) আপনি যে বন্ড কিনতে চাইছেন, সেটি যে কোম্পানির দ্বারা অফার করা হচ্ছে সেই কোম্পানির গ্রস এবং নেট নন পারফর্মিং অ্যাসেটের পরিমাণ অবশ্যই দেখে নেওয়া উচিত। কারণ এটি থেকেই সেই বন্ডের নিশ্চয়তা সম্পর্কে ধারণা লাভ করা সম্ভব।
৪) বন্ড কেনার আগে সেই বন্ডের অফার সংক্রান্ত নথিপত্র গুলি ভালো করে পর্যবেক্ষণ করে নেওয়া প্রয়োজন। সেই সঙ্গে এই বন্ডগুলি কতটা পরিমাণ সুরক্ষিত সেটিও আগে থেকে যাচাই করে নেওয়া প্রয়োজন।

পড়ে দেখুন,
মাত্র ১০০ টাকা করে জমালেই রিটার্নে মিলবে লক্ষ টাকা! উপায় দেখুন

৫) বাজার চলতি সমস্ত বন্ড(Corporate Bond) গুলি ট্রেডেবল হলেও কোনো এমার্জেন্সি অবস্থায় এটি ক্রয় করার জন্য খোদ্দের পাওয়া যায় না। এই কারণেই বন্ড কিনতে গেলে মেয়াদ শেষ পর্যন্ত ধরে রাখা যাবে এমন দেখেই কিনুন।এছাড়াও এমন আরও অন্যান্য বিষয় যেমন দৈনিক খবর, প্রকল্প, ব্যবসা, অর্থনীতি, জীবন ধারা, টেক, শিক্ষা, সরকারি কর্মী ইত্যাদি নতুন নতুন আর গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সাথে থাকার অনুরোধ রইল। প্রয়োজনে, ডান দিকে থাকা বাটনে ক্লিক করে যুক্ত হন আমাদের হোয়াটস্যাপ গ্রুপে। ধন্যবাদ।
Written by Priya Biswas.

পড়ুনঃ  UPI Update: টাকা লেনদেন সংক্রান্ত নতুন নিয়ম! দেখুন
WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!