Google Photos ডিলিট হয়ে যাওয়া ছবি কিভাবে ফিরে পাবো, জেনে নিন পদ্ধতিগুলি

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আজকাল সবাই ছবির মাধ্যমে বিশেষ মুহূর্তগুলোকে সারাজীবন ধরে রাখতে চায়। সেই কারণেই বেশিরভাগ ফোন ব্যবহারকারীরা ছবি Google Photos অ্যাপ এ সংরক্ষণ করেন। কিন্তু এখান থেকে যদি কখনো ছবি ডিলিট হয়ে যায়, কিভাবে তা ফেরত আনা যায় তা অনেকেই জানেন না। কিন্তু আজ আমি আপনাদের কিছু বিশেষ পদ্ধতির কথা বলব, যার মাধ্যমে আপনি সহজেই Google Photos থেকে মুছে ফেলা ছবি পুনরুদ্ধার করতে পারবেন।

ডিলিট হয়ে যাওয়া ছবি কিভাবে ফিরে পাবো এর পদ্ধতি

ডিলিট হয়ে যাওয়া পিকচারগুলির জন্য Google Photos এর Trastbin একটি ডিজিটাল পুনর্ব্যবহার কেন্দ্রের মতো কাজ করে। কারণ মুছে ফেলা ফটো বা ভিডিওগুলি এখানে ৬০ দিনের জন্য অস্থায়ীভাবে সংরক্ষণ করা হয়।

তাই প্রথমে আপনি ফোন বা ট্যাবলেটে Google Photos অ্যাপ খুলুন, যদি কোনো ছবি ভুলবশত মুছে যায় তাহলে ট্র্যাশ বিন এ এক্সেস করুন। তারপর স্ক্রিনের নীচে “Library” তে আলতো চাপুন।

এখন অন্যান্য বিকল্পগুলির মধ্যে Trash বিকল্পটি নির্বাচন করুন। এখন আপনার হারিয়ে যাওয়া ফটোটি খুঁজে পেতে ব্রাউজ করুন এবং ফটো পাওয়ার পরে এটিতে ক্লিক করুন। তারপর “Restore” অপশনে ক্লিক করুন। এইবার মুছে ফেলা ফটোগুলি ফটো লাইব্রেরি, অ্যালবাম এমনকি ফোন গ্যালারিতে ফিরে আসবে।

কাঙ্খিত ছবিটি Trashbin এ না থাকে তাহলে যা করবেন

দুর্ভাগ্যবশত ৬০ দিনের মেয়াদ শেষ হলে, ট্র্যাশ বিন Auto খালি হয়ে যাবে। তাতে করে আপনার সেই ইমেজ পুনরুদ্ধার আরো চ্যালেঞ্জিং হয়ে ওঠবে। নীচে ফটো পুনরুদ্ধার করার আরও কিছু উপায় রয়েছে। আপনারা মনোযোগ সহকারে দেখেনিন এতে কাজে দিবে।

Google Drive এ খুজে দেখুন

কখনও কখনও, Google Photos থেকে ফটো মুছে ফেলার পরেও, ফটোগুলি Google ড্রাইভে থেকে যেতে পারে। তাই ফাইলের নাম বা কীওয়ার্ড ব্যবহার করে গুগল ড্রাইভে হারিয়ে যাওয়া ছবি খুজে দেখতে পারেন। এতে পেলেও পেতে পারেন।

পড়ুনঃ  Gangasagar Mela 2024: সুরক্ষা, সুবিধায় সাজছে গঙ্গাসাগর মেলা! দেখুন বিস্তারিত

মোবাইলের Gallery চেক করুন

ফটোগুলির জন্য স্বয়ংক্রিয় ব্যাকআপ সক্ষম না থাকলে, সেগুলি ডিভাইস গ্যালারিতে সংরক্ষণ থাকতে পারে। তাই গ্যালারি খুলুন এবং ছবি চেক করুন। ভাগ্য ভালো থাকলে পেয়ে যাবেন।

থার্ড পার্টি ডেটা রিকভারি টুল ব্যবহার করুন

যদিও কোন গ্যারান্টি নেই, তবে কিছু ‘ডেটা রিকভারি অ্যাপ’ ফোনের স্টোরেজ স্ক্যান করতে পারে এবং মুছে ফেলা ফাইল বা ফটো পুনরুদ্ধার করতে পারে। কিন্তু এই ধরনের টুল সবসময় নির্ভরযোগ্য নয়, তাই এই টুলগুলি ব্যবহার করার সময় সতর্ক থাকুন এবং বিশ্বস্ত সাইট থেকে ডাউনলোড করুন।

ডিলিট হয়ে যাওয়া ছবি কিভাবে ফিরে পাবো
ডিলিট হয়ে যাওয়া ছবি কিভাবে ফিরে পাবো

আশাকরি আমাদের আজকের মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ছবি এই পোষ্টটি খুব কাজে এসেছে আপনাদের। যদি আপনারা এটি থেকে ভালোকিছু শিখে থাকেন তবে অবশ্যই আমাদের পাশে থাকুন এবং এটি শেয়ার করুন। আমাদের অন্যান্য কনটেন্ট পড়তে ভিজিট করুন Homepage

Gupta Ajay

নমস্কার, আমি অজয় গুপ্ত। আমি একজন কনটেন্ট রাইটার। বিগত ৫ বছর ধরে টেক, ব্যবসা, অনলাইন ইনকাম, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে লেখালিখি করছি। লেখা নিয়ে কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। Ajay Gupta Senior Content Writter

Leave a Comment

error: Content is protected !!