Indian Railway: যাত্রী সুবিধার্থে নয়া নিয়ম, কীভাবে কাজ হবে! জানতে দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ ভারতীয় যাতায়াত ব্যবস্থায় দ্রুত উন্নতি সাধন হয়েছে ভারতীয় রেলেরভ (Indian Railway) দৌলতে। সাধারণ মানুষের যাতায়াতের পাশাপাশি মালামাল বহনেও গুরুত্ব রয়েছে এই ভারতীয় রেলের। যাত্রীদের আরও বেশি পরিমাণে সুবিধা পৌঁছে দিতে ফের নতুন সুবিধা (IRCTC Facilities) আনবে ভারতীয় রেল।

ভারতের প্রতিটি মানুষের জীবনধারণের অন্যতম একটি অঙ্গ হয়ে উঠেছে ভারতীয় রেল। ভারতীয় রেলের দীর্ঘদিন ধরে পথচলার সঙ্গী হয়ে বহু মানুষ পৌঁছে গেছেন নিজের গন্তব্যে। প্রতিদিন অগণিত মানুষ রেলের মাধ্যমে যাওয়া আসা করে নিজের কর্মস্থান থেকে যে কোনো গুরুত্বপূর্ণ কাজের উদ্দেশ্যে। ভারতীয় রেলও (Indian Railway) যাত্রীদের সহায়তার জন্য বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা চালু করে।

Indian Railway এর পক্ষ থেকে যে App লঞ্চ করা হয়েছে

যাত্রী স্বাচ্ছন্দের দিকে যে বিশেষ ভাবে গুরুত্ব দেয় ভারতীয় রেল তার প্রমাণ মিলল আবারও। যাত্রীদের সুবিধার জন্য ভারতীয় রেলের তরফ থেকে লঞ্চ করা হলো বিশেষ একটি অ্যাপ। ট্রেনের টিকিট বুকিং করা থেকে শুরু করে ট্রেন ট্র্যাকিং সমস্ত কিছুই করা যাবে ভারতীয় রেলের এই অ্যাপের মাধ্যমে। এর আগে রেলের টিকিট বুকিং (Rail Ticket Booking) সংক্রান্ত বিভিন্ন অ্যাপ থাকলেও সেগুলোর মাধ্যমে টিকিট বুকিং সংক্রান্ত কাজকর্ম করতে অনেক সময় নানা ধরনের সমস্যার মুখে পড়তে হতো সাধারণ যাত্রীদের।

এবার ভারতীয় রেলের তরফ থেকে যে অ্যাপটি লঞ্চ করা হচ্ছে সেটির নাম হল “Super App“. আইআরটিসির (IRCTC) তরফ থেকে তৈরি করা এই অ্যাপটির মাধ্যমে একসাথে সমস্ত কাজ সম্পন্ন করতে পারবেন যাত্রীরা। বিশেষ সূত্র মারফত জানা যাচ্ছে, ৯০ কোটি টাকা খরচ করে এই অ্যাপ তৈরি করা হচ্ছে। এই অ্যাপটি তৈরি করতে সময় লাগতে পারে মোট ৩ বছর।

পড়ুনঃ  Salary Hike: রাজ্যের আশা কর্মী এবং ICDS -দের বেতন বাড়ালেন মমতা! কবে থেকে মিলবে, দেখুন

CRIS দ্বারা তৈরি করা হবে এই অ্যাপ। ট্রেনের টিকিট বুক করার জন্য বর্তমানে ব্যবহার করা হয় IRCTC রেল কানেক্ট অ্যাপ। জানা যাচ্ছে ১০০ মিলিয়নেরও বেশি মানুষ ব্যবহার করেন এই অফিসিয়াল এই অ্যাপটি। এছাড়াও ভারতীয় রেলের রয়েছে Rail Madad, UTS, Satark, TMS-Nirikshan, IRCTC AirPortRead ইত্যাদি বিভিন্ন অ্যাপ।

এছাড়াও এমন আরও অন্যান্য বিষয় যেমন দৈনিক খবর, প্রকল্প, ব্যবসা, অর্থনীতি, জীবন ধারা, টেক, শিক্ষা, সরকারি কর্মী ইত্যাদি নতুন নতুন আর গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সাথে থাকার অনুরোধ রইল। প্রয়োজনে, ডান দিকে থাকা বাটনে ক্লিক করে যুক্ত হন আমাদের হোয়াটস্যাপ গ্রুপে। ধন্যবাদ।
Written by Ajay Gupta.

Gupta Ajay

নমস্কার, আমি অজয় গুপ্ত। আমি একজন কনটেন্ট রাইটার। বিগত ৫ বছর ধরে টেক, ব্যবসা, অনলাইন ইনকাম, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে লেখালিখি করছি। লেখা নিয়ে কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। Ajay Gupta Senior Content Writter

Leave a Comment

error: Content is protected !!