Insurance Policy Rules: বীমা তো করিয়েছেন, তবে IRDAI এর নতুন নিয়ম জানেন তো! সুবিধা পেতে দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ নিজের ভবিষ্যতের অর্থনৈতিক সুরক্ষার কথা চিন্তা করে অনেক মানুষই বিভিন্ন বীমা পরিকল্পনা কিনে থাকেন। কিন্তু অনেক সময় দেখতে পাওয়া যায় সাধারণ গ্রাহকরা একটা ইনস্যুরেন্স পলিসি (Insurance Policy Rules) কিনে ফেলে এই বিষয় সম্পর্কে তেমন কিছু না বুঝেই। এতে অনেক সময় না বোঝার কারণে তাদের অনেক ক্ষয় ক্ষতির সম্মুখীন হতে হয়।

বিভিন্ন ধরনের ক্ষতির মুখে পড়ে পরিস্থিতি সামাল দিতে অনেক সময় গ্রাহকরা সেই পলিসিটি বন্ধ করে দেন অর্থাৎ বীমাকৃত কোম্পানির কাছে নিজের ক্রয় করা বীমা টি সমর্পণ করে দেন। বর্তমান নিয়ম অনুসারে কোনো গ্রাহক যদি এভাবে নিজের বীমাটি সমর্পণ করেন সেক্ষেত্রে তিনি তার ক্রয় করা বীমার মূল্যের সমান বা তার থেকে কম পরিমাণ টাকা ফিরত পান। সম্প্রতি Insurance Regulatory and Development Authority of India অর্থাৎ IRDAI এই ধরনের ঘটনার জন্য বীমা পলিসির নতুন নিয়ম সম্পর্কিত একটি বিশেষ পরামর্শ পত্র প্রকাশ করেছে।

তাদের প্রকাশ করা এই নতুন নিয়মের মাধ্যমে জানা যাচ্ছে যদি কোনো বীমা পলিসির গ্রাহক তার পলিসিটি কোম্পানির কাছে সমর্পণ করেন তাহলে তার আরো বেশি নিশ্চিত পরিমাণ অর্থ পাওয়ার সুযোগ থাকবে। পেতে হবে। এই নতুন নিয়মটি নন-PAR প্রোডাক্ট অর্থাৎ নন-পার্টিসিপেটিং লাইফ ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রেই প্রযোজ্য হবে। নতুন নিয়মের (Insurance Policy Rules) দ্বারা গ্যারান্টিযুক্ত সমর্পণ মূল্য + প্রিমিয়াম বিয়ন্ড থ্রেশহোল্ড = অ্যাডজাস্টেড গ্যারান্টিযুক্ত সমর্পণ মূল্য পাওয়ার সুবিধা থাকবে।

আশা করা যাচ্ছে নতুন এই নিয়মটি (Insurance Policy Rules) কার্যকর হলে সরাসরি এর সুবিধা পাবেন বীমা গ্রাহকরা। যদিও মনে করা হচ্ছে এতে কোম্পানির মার্জিনে প্রভাব পড়বে। এই কারণেই এই প্রস্তাবটি কোম্পানির জন্য ক্রমবর্ধমান চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারণ এতে বীমা কোম্পানি গুলির লভ্যাংশে বিশেষ ভাবে প্রভাব পড়বে। অ-অংশগ্রহণকারী জীবন বীমা পলিসি বা নন-পার্টিসিপেটিং জীবন বীমা পলিসি (Insurance Policy Rules) হলো এমন এক ধরনের পরিকল্পনা যার মাধ্যমে কোম্পানির লাভের ভিত্তিতে কোনো রকম বোনাস বা লভ্যাংশ প্রদান করা হয় না।

আরও জানতে দেখুন, মাত্র ১০০ টাকা করে জমালেই রিটার্নে মিলবে লক্ষ টাকা! উপায় দেখুন

আর অংশগ্রহণকারী বীমা পলিসি (Insurance Policy Rules) হল একটি জীবন বীমা পরিকল্পনা যার দ্বারা যে কোনো ব্যক্তি বা সংস্থা বীমা কোম্পানির লাভে অংশ নিতে পারেন। এর মাধ্যমে নিশ্চিত পরিমাণ সহ অতিরিক্ত আর্থিক সুবিধাও প্রদান করা হয়। সেক্ষেত্রে এই ধরণের জীবন বীমা কোম্পানী গুলি বিভিন্ন শিল্প ক্ষেত্রের মতো বা অন্য কোম্পানির মতো মুনাফা অর্জন করে থাকে। বীমা প্রদানকারীর দ্বারা অর্জিত এই মুনাফার অংশ বীমাকৃত গ্রাহককে লভ্যাংশ বা বোনাস আকারে বার্ষিক ভিত্তিতে প্রদান করা হয়।

পড়ুনঃ  Online EPIC: কীভাবে করবেন ভোটার কার্ড সংশোধন, দেখুন

এছাড়াও এমন আরও অন্যান্য বিষয় যেমন দৈনিক খবর, প্রকল্প, ব্যবসা, অর্থনীতি, জীবন ধারা, টেক, শিক্ষা, সরকারি কর্মী ইত্যাদি নতুন নতুন আর গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সাথে থাকার অনুরোধ রইল। প্রয়োজনে, ডান দিকে থাকা বাটনে ক্লিক করে যুক্ত হন আমাদের হোয়াটস্যাপ গ্রুপে। ধন্যবাদ।
Written by Priya Biswas.

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!