SCSS Scheme : আজীবনের জন্য প্রতি মাসে অ্যাকাউন্টে ২০ হাজার টাকা জমা হবে, জানতে পড়ুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পোস্ট অফিসের এই স্কিমে (SCSS Scheme) বিনিয়োগ করলে মিলবে মাসিক ২০০০০ টাকা। কারা এই স্কিমের সুবিধা পাবেন দেখে নিন।

প্রতিটি মানুষের তার নিজের উপার্জিত অর্থ নির্দিষ্ট স্থানে বিনিয়োগ করে নিজের অর্থকে সুরক্ষিত করার পাশাপাশি মোটা সুদের হারে বেশ কিছুটা বেশি টাকা লাভ করতে। বিশেষ করে প্রবীণ নাগরিকরা নিজের বৃদ্ধ বয়সে আর্থিক সুরক্ষার জন্য নির্দিষ্ট স্থানে বিনিয়োগ করে রেখে দিতে চান। সরকারি ক্ষেত্রে কর্মরত ব্যক্তিদের অবসর এর পর পেনশনের ব্যবস্থা থাকলেও বেসরকারি বা অন্যান্য ক্ষেত্রে কর্মরতদের শেষ সুবিধা থাকে না। তাদের জন্য এই পোস্ট অফিস নিয়ে এসেছেন নতুন একটি স্কিম। যার নাম SCSS বা সিনিয়ার সিটিজেন সেভিংস স্কিম।

অনলাইন SCSS Scheme এর সুদের হার ২০২৪

অনেক মানুষই নিজের ফিক্সড ডিপোজিটের মাধ্যমে বিনিয়োগ করে রাখতে চান। প্রবীণ নাগরিকদের জন্য পোস্ট অফিসের তরফ থেকে অফার করা এই সিনিয়র সিটিজেন স্কিম একদিকে যেমন ফিক্সড ডিপোজিটের মতো নিরাপদ তেমনি এতে সুদের হারও অনেক বেশি। বেশিরভাগ ক্ষেত্রেই বিভিন্ন সংস্থা প্রবীণ নাগরিকদের ফিক্সড ডিপোজিটে ৬.৫০ % হারে সুদ দিয়ে থাকে। তবে নতুন এই সিনিয়ার সিটিজেন সেভিংস স্কিমে প্রবীণ নাগরিকদের প্রাপ্ত সুদের হার হল ৮.২%।

সুবিধা – (Benefits of SCSS Scheme)

২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এই নতুন সুদের হারে এই স্কিম এর মাধ্যমে বিশেষ সুবিধা উপভোগ করছেন দেশের প্রবীণ নাগরিকরা। সিনিয়ার সিটিজেন সেভিংস স্কিমে গ্রাহকরা সর্বনিম্ন ১ হাজার টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন এবং এই স্কিমে বিনিয়োগের সর্বোচ্চ সীমা হল ৩০ লক্ষ টাকা। পাঁচ বছরের জন্য এই স্ক্রিমে (Post SCSS Scheme) বিনিয়োগ করতে পারেন গ্রাহকরা।

ভারতে বসবাসকারী যে কোন প্রবীণ নাগরিক এই স্কিমে অর্থ বিনিয়োগ করার যোগ্য বলে বিবেচিত হন। ৬০ বছর বয়সে যে কোন অর্থ বিনিয়োগকারী এক্ষেত্রে নিজের অর্থ বিনিয়োগ শুরু করতে পারেন। তবে ৫৫ বছর বয়সী DRS নেওয়া ব্যক্তিরাও এক্ষেত্রে বিনিয়োগ শুরু করে দিতে পারে। কোন ব্যক্তি যদি এই স্কিমের অধীনে ৩০ লক্ষ টাকা ভিডিও করেন তবে এর থেকে তিনি প্রতি মাসে ২০ হাজার টাকা আয় করতে পারবেন। ফলে অবসর জীবনের আর্থিক চিন্তা দূর হবে এই স্কিমের মাধ্যমে।

পড়ুনঃ  একাধিক সুবিধা দিচ্ছে এই ট্রুকলার অ্যাপ! জেনে রাখুন
Amalendu Biswas

Leave a Comment

error: Content is protected !!