Aadhaar Update: সরকারি নির্দেশিকা জারি, আধার কার্ড থাকলে এখুনি দেখুন!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ আধার কার্ড নিয়ে আবার নতুন আপডেট (Aadhaar Update) জানালো UIDAI! অনেকেই হয়তো ভাবছিলেন যে, আর এমনটা হবে না। কিন্তু সবার ভাবনাকে পেছনে ফেলে কেন্দ্রের এই সিদ্ধান্তে উপকৃত হবেন দেশবাসী। Aadhaar Update সংক্রান্ত বিষয়ে যে আপডেট জানা গেল, তা আজকের প্রতিবেদনে দেখে নেয়া যাক।

Free Aadhaar Update related latest news

বর্তমানে ভারতের সমস্ত নাগরিকের ক্ষেত্রে সচিত্র পরিচয় পত্র হিসেবে আধার কার্ড বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। পরিচয় পত্র হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই কার্ডটিকে আপডেট করার জন্য বিশেষ নির্দেশিকা জারি করেছিল সরকার। এবার বিনামূল্যে আধার কার্ড আপডেটের (Aadhaar Update) সময়সীমা আরো বাড়িয়ে দিল কেন্দ্র। এর আগে বিনামূল্যে আধার কার্ড আপডেট করার সুযোগ দেওয়া হয়েছিল ১৪ ডিসেম্বর পর্যন্ত। এবং এই সুযোগ দিয়েছিল ইউআইডিএআই অর্থাৎ UIDAI। তবে এই সময় সীমার মধ্যে যেসব গ্রাহকরা কাজটি সম্পন্ন করে উঠতে পারেননি, সম্প্রতি অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি করে তাদের মুখেই হাসি ফোটালো কর্তৃপক্ষ।

ইউএডিএআই-র তরফ থেকে বিশেষ এই বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে বিনামূল্যে আধার আপডেটের জন্য আরো তিনমাসের মেয়াদ বাড়ানো হয়েছে। যাদের এই কাজটি এখনো করা সম্পূর্ণ হয়নি তারা আরো তিন মাস সময় পাবেন কাজটি করে ফেলার জন্য। সম্প্রতি একটি বিবৃতি জারি করে ইউনিক আইডেন্টিফিকেশন অথারিটি অব ইন্ডিয়া বা ইউআইডিএআই জানিয়েছে বিগত দিনগুলিতে দেশবাসীর কাছ থেকে আধার আপডেট বিষয় সম্পর্কিত ভালো প্রতিক্রিয়া পাওয়া গেছে। সেই কারণেই আধার আপডেটের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১৪ মার্চ পর্যন্ত বিনামূল্যে আধার আপডেট করতে পারবেন দেশবাসীরা।

প্রথমে চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের মার্চ থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্যে আধার আপডেট (Aadhaar Update) করার সুযোগ দিয়েছিল ইউআইডিএআই। পরে সেই সময়সীমা বাড়িয়ে এর শেষ সময় সীমা চলতি বছরের ১৪ ডিসেম্বর করা হয়। তবে সাধারণ মানুষের সুবিধার্থে এই সময়সীমাকে এবার আরো তিনমাস বাড়িয়ে দেওয়া হল। তবে সংস্থার পক্ষ থেকে এ বিষয়ে জানানো হয়েছে এই বিনামূল্যে পরিষেবা শুধুমাত্র অনলাইনেই পাওয়া যাবে। আধার সেন্টারে গিয়ে তথ্য আপডেট করতে গেলে লাগবে ৫০ টাকা। আর ১৪ মার্চের পর থেকে আধার আপডেট করতে গেলে তাকে আরও অতিরিক্ত ২৫ টাকা দিতে হবে‌। ইউআইডিএআই এই দেওয়া গাইডলাইন অনুযায়ী প্রতিটি গ্রাহকের জন্য প্রতি ১০ বছর অন্তর আধার কার্ডের তথ্য আপডেট করা বাধ্যতামূলক।

পড়ুনঃ  E-Shram Card: এই কার্ড থাকলে চাকরী ছাড়াই মিলবে পেনশন! কেন্দ্রের প্রকল্প

পড়ে দেখুন, শিশুদের আধার কার্ড, সামনে এল নয়া তথ্য! দেখুন

‘মাই আধার’ অ্যাপ ডাউনলোড করে খুব সহজেই নিজের তথ্য আপডেট করতে পারবেন। এক্ষেত্রে নাম, ঠিকানা, জন্মতারিখ, লিঙ্গ, ফোন নম্বর বা ইমেইল আইডি আপডেট করা যাবে। মাই আধার ওয়েবসাইটে যাওয়ার পর https://myaadhaar.uidai.gov.in/ লিঙ্কে ক্লিক করে লগ ইন করার জন্য সেখানে দিতে হবে আধার নম্বর বা এনরোলমেন্ট আইডি। এরপর যে আপডেট আপনি করতে চান সেখানে ক্লিক করে ‘প্রসিড টু আপডেট আধার’ অপশনে ক্লিক করলেই নতুন পেজ খুলে যাবে। একটি সার্ভিস রিকোয়েস্ট নম্বর আসবে, সেটি নিজের কাছে রেখে দিতে হবে। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Priya Biswas.

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!