LIC Jeevan Dhara II : জীবনভর আয়ের গ্যারান্টি, কী কী সুবিধা পাবেন দেখে নিন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

LIC Jeevan Dhara II: নিজের ও নিজের পরিবারের ভবিষ্যতের অর্থনৈতিক সুরক্ষার জন্য বহু মানুষ নানা ধরনের বীমার সাহায্য গ্রহণ করেন। বর্তমানে আমাদের চারপাশে বিভিন্ন বীমা কোম্পানি তৈরি হলেও মানুষের কাছে দীর্ঘ সময় ধরে একটি ভরসা যোগ্য বীমা প্রতিষ্ঠান হিসাবে নিজেকে টিকিয়ে রেখেছে ভারতীয় জীবন বীমা নিগম বা এলআইসি।

লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া বা LIC গ্রাহক দের সুযোগ সুবিধা প্রদান করতে বিভিন্ন ধরনের পলিসি চালু করে রেখেছে। সম্প্রতি ২০২৪ সালের শুরুতেই গ্রাহক দের জন্য আরো বিশেষ একটি সুবিধা নিয়ে আসতে চলেছে এই বীমা সংস্থা।

LIC Jeevan Dhara II সম্মন্ধে বিস্তারিত

বিশেষ সূত্র মারফত জানা গেছে এলআইসি তাদের নতুন একটি পলিসি লঞ্চ করেছে সদ্য। তাদের চালু করা নতুন এই পরিকল্পনাটির নাম Jeevan Dhara II। এলআইসি-র তরফ থেকে জানানো হয়েছে জীবন ধারা ii প্রকল্পটি ইন্ডিভিজুয়াল, সেভিংস এবং ডিফারড অ্যানুইটি প্ল্যান হিসাবে চালু করা হয়েছে। নতুন এই পলিসিটি একটি নন লিঙ্কড এবং নন পার্টিসিপেটিং অ্যানুইটি প্ল্যান

লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার থেকে বিশেষ একটি বিজ্ঞপ্তি জারি করে গ্রাহকদের উদ্দেশ্যে জানানো হয়েছে নতুন এই বীমা পলিসিটি গ্রাহকরা ২২ জানুয়ারি ২০২৪ থেকে ক্রয় করতে পারবেন। অর্থাৎ ইতিমধ্যেই এই পলিসি ক্রয় করার কাজ শুরু করে ফেলেছেন গ্রাহকরা। অফলাইন এবং অনলাইন এই দুই ভাবেই গ্রাহকরা এই পলিসি কিনে নিতে পারবেন।

LIC Jeevan Dhara II পলিসিটি ক্রয় করার শর্ত

লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার তরফ থেকে দেওয়া বিশেষ বিজ্ঞপ্তি অনুসারে জানা গেছে এই পলিসি ক্রয় করতে গেলে গ্রাহকদের ন্যূনতম বয়স হতে হবে ২০ বছর। এলআইসি সংস্থার তরফ থেকে এই পলিসি কেনার জন্য গ্রাহকদের সর্বোচ্চ বয়সসীমা নির্ধারণ করা হয়েছে ডিফ্রিমেন্ট পিরিয়ড বাদ দিয়ে ৬৫, ৭৫ কিংবা ৮০ বছর। গ্রাহকরা কোন অ্যানুইটির বিকল্প গ্রহণ করবেন সেই হিসাব অনুযায়ী সর্বোচ্চ বয়সসীমা নির্ধারিত হবে।

পড়ুনঃ  Bank Holiday in February: ১১ দিনের ছুটি থাকবে ব্যাঙ্কে! কোলকাতায় কবে কবে! দেখুন

LIC এর নতুন পলিসিতে গ্রাহকরা যা যা সুবিধা পাবে

এলআইসি -র চালু করা নতুন এই পলিসিটির মাধ্যমে গ্রাহকরা বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে এই প্রকল্পের পলিসি গুলি যারা গ্রহণ করতে চাইবেন সেই সব গ্রাহকরা সংস্থার দিক থেকে মোট ১১ টি অ্যানুইটির বিকল্প পাবেন। অধিক বয়সের ক্ষেত্রে আবার উচ্চতর অ্যানুইটি রিটার্নের সুবিধাও পাবেন পলিসিধারী গ্রাহকরা।

এই অ্যানুইটি অর্থাৎ গ্রাহক এবং বীমা কোম্পানির মধ্যের চুক্তি অনুযায়ী গ্রাহকরা এই প্রকল্প চালিয়ে যেতে পারবেন। এই চুক্তির শর্ত অনুসারে আবার বীমা সংস্থাকে তাৎক্ষনিক ভাবে কিংবা ভবিষ্যতে নির্দিষ্ট পলিসি ক্রয় করা গ্রাহককে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করতে হয়। গ্রাহকরা এই পলিসি গ্রহণ করলে এককালীন বা কিস্তির মাধ্যমে অর্থ বিনিয়োগ করতে পারেন। পলিসির মোট মেয়াদ অনুসারে নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করে গেলে মেয়াদ শেষে নির্দিষ্ট পরিমাণ অর্থ ফেরত পান গ্রাহকরা।

আরও পড়ুন

 

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!