Madhyamik Tips: পরীক্ষায় নম্বর বাড়বে হুড়মুডিয়ে! দেখুন সেরা টিপস

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ Madhyamik Tips পেয়ে পরীক্ষায় ভালো ফল করতে তো সবাই চায়। তবে অনেক সময় সারাদিন পড়লেও কাঙ্খিত ফল লাভ করা সম্ভব হয় না। আবার অনেকেই এমন আছে যারা অল্প সময় পড়াশোনা করেই অনেক ভালো ফল করে। আবার অনেকের কলেজের ছাত্র-ছাত্রীরা দুটি কোর্স নিয়ে একসঙ্গে পড়াশোনা করতে গেলে বিশাল দুই সিলেবাসের মধ্যে নিজেকে হারিয়ে ফেলে।

ফলে কোনোটিরই ভালো ফলাফল করা সম্ভব হয় না। পড়াশোনায় নিজের পরিশ্রম জারি রাখার পাশাপাশি বেশ কিছু টিপস মেনে চললে বিভিন্ন গুরুত্বপূর্ণ পরীক্ষা গুলিতে অনেক ভালো নম্বর পাওয়া সম্ভব। জেনে নিন মন দিয়ে পড়াশোনার পাশাপাশি কি কি টিপস অবলম্বন করলে ভালো ফলাফল করা সম্ভব।

Madhyamik Tips: কি কি টিপস অবলম্বন করলে ভালো ফলাফল করা সম্ভব

  • ১) পরীক্ষা সিলেবাসে যে অধ্যায় বলে থাকে সেগুলির প্রত্যেকটি থেকে মিলিয়ে মিশিয়ে পরীক্ষায় প্রশ্ন করা হয়। নিজের পড়াশোনা কে ঠিক ভাবে জারি রাখতে সিলেবাসে অন্তর্ভুক্ত থাকা গুরুত্বপূর্ণ অধ্যায় গুলির পাঠ আগে সম্পন্ন করতে হবে। তারপর বাকি সমস্ত অধ্যায় গুলি পড়ে শেষ করতে হবে। এক্ষেত্রে কোনো অধ্যায়ের পঠন-পাঠন বন্ধ রাখা চলবে না।
  • ২) পড়ার জন্য একটি নির্দিষ্ট রুটিন তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোন বিষয়ে কতক্ষণ পড়লে নিজের সুবিধা হবে তা নিজে বুঝে সময় নাফিক একটি রুটিন তৈরি করে নেওয়া প্রয়োজন।
  • ৩) সিলেবাসের অন্তর্ভুক্ত থাকা কিছু জিনিস পড়ে তা রেখে দিলে ভুলে যাওয়া সম্ভাবনা প্রবল। তাই পড়ার পর সেই জিনিসটির লেখা অভ্যাস করলে তা নিজের আয়ত্তের মধ্যে থাকবে আরো বেশি। শুধু তাই নয় লেখার ফলে সেই বিষয়টি আরো বেশিদিন মনে থাকার সম্ভাবনা থাকে।
  • ৪) পড়াশোনার ক্ষেত্রে যে পরীক্ষাই দেওয়া হোক না কেন, তার প্রস্তুতি গ্রহণ করার আগে বিগত পরীক্ষাগুলির প্রশ্নপত্র নিয়ে পঠন-পাঠনের অভ্যাস করা উচিত। গত পরীক্ষায় কি ধরনের প্রশ্ন এসেছিল তা জানলে পড়াশোনার দিকে কিভাবে এগোতে হবে সে সম্পর্কে কিছুটা ধারণা পাওয়া সম্ভব।
  • ৫) বাংলা বা ইংরেজি গদ্য সম্পূর্ণ পড়ার ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের অনীহা তৈরি হলে সেগুলির সারাংশ পড়া যেতে পারে। এবং যে বিষয়টি পড়া হচ্ছে সেটি ঠিক কোন সম্পর্কে লেখা পরীক্ষার আগে এ বিষয়ে ধারণা লাভ করা অত্যন্ত উপযোগী।
  • ৬) পড়াশোনার পরিবেশ শান্ত ও নিরিবিলি থাকলে পড়াশোনার প্রতি মননিবেশ করতে সুবিধা হয়। এ কারণে ভোরবেলা এবং রাতের দিকে পড়াশোনার অভ্যাস করা উচিত।
  • ৭) প্রশ্ন বিচিত্রা বইয়ের সাহায্য অবলম্বন করে বা বর্তমানে অনলাইন বিভিন্ন মক টেস্ট অ্যাপের মাধ্যমে মক টেস্ট বা শর্ট টেস্ট পরীক্ষাগুলি দেওয়া উচিত। এই পরীক্ষাগুলির মাধ্যমে বোঝা সম্ভব পরীক্ষার সিলেবাসের মধ্যে কোন কোন জিনিস গুলি আরো ভালোভাবে পড়তে হবে।
  • ৮) কঠিন বিষয়গুলি বারবার ভালোভাবে অধ্যয়ন করা উচিত। সিলেবাসের মধ্যে থাকা কঠিন বিষয়গুলি কঠিন বলে কখনোই ফেলে রাখা উচিত নয়।
  • ৯) বর্তমানে বিভিন্ন ধরনের সহায়িকা পাওয়া যায়। সেই সহায়িকা গুলিতে প্রশ্ন উত্তর ছোট বড় বিভিন্ন ধাপে লেখা থাকে। সিলেবাসের অন্তর্ভুক্ত থাকা নির্দিষ্ট বিষয় সম্পর্কে বুঝতে এই সহায়িকা গুলি বিশেষভাবে কার্যকর।
পড়ুনঃ  টিচিং লার্নিং এর মাধ্যমে জ্ঞান অর্জনের সুযোগ! শেষ পর্যন্ত বিদায় পরীক্ষার চাপ! জ্ঞান অর্জনে নতুন পদ্ধতি
Madhyamik Tips

এছাড়াও এমন আরও অন্যান্য বিষয় যেমন দৈনিক খবর, প্রকল্প, ব্যবসা, অর্থনীতি, জীবন ধারা, টেক, শিক্ষা, সরকারি কর্মী ইত্যাদি নতুন নতুন আর গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সাথে থাকার অনুরোধ রইল। প্রয়োজনে, ডান দিকে থাকা বাটনে ক্লিক করে যুক্ত হন আমাদের হোয়াটস্যাপ গ্রুপে। ধন্যবাদ।

Written by Ajay Gupta.

Gupta Ajay

নমস্কার, আমি অজয় গুপ্ত। আমি একজন কনটেন্ট রাইটার। বিগত ৫ বছর ধরে টেক, ব্যবসা, অনলাইন ইনকাম, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে লেখালিখি করছি। লেখা নিয়ে কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। Ajay Gupta Senior Content Writter

Leave a Comment

error: Content is protected !!