Madhyamik: কর্মশিক্ষা ও শারীরিক শিক্ষা যুক্ত হল সিলেবাসে! দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কর্মশিক্ষা ও শারীর শিক্ষা আবার চালু হবে স্কুলে। বিজ্ঞপ্তি দিল মধ্যশিক্ষা (Madhyamik) পর্ষদ।

৯০ দশকের সময়কালে যেসব শিক্ষার্থীরা পশ্চিমবঙ্গ সরকারের স্কুল গুলিতে পড়াশোনা করতেন তাদের শারীর শিক্ষা এবং কর্মশিক্ষা বিষয় দুটি বাধ্যতামূলক ছিল। যদি এগুলি তারা ঐচ্ছিক বিষয়ে হিসেবে নিতেন তাহলে এই বিষয় গুলিতে তারা মোট যে নম্বর পেতেন তার থেকে ৩৪ নম্বর বাদ দিয়ে বাকি নম্বর যোগ হতো। 

বহুদিন ধরে রাজ্য সরকারি স্কুল গুলিতে “আর্ট এন্ড এডুকেশন” বিষয় গুলি করানো হলেও মধ্যশিক্ষা পর্ষদের কোন নির্দিষ্ট সিলেবাস থাকত না। নির্দিষ্ট সিলেবাস না থাকায় শিক্ষার্থী এবং শিক্ষকদের অসুবিধা মধ্যে পড়তে হতো। বিভিন্ন স্কুল গুলির মধ্যেও এই বিষয়ের সিলেবাসে সামঞ্জস্য থাকত না।

এই কারণে মধ্যশিক্ষা পর্ষদ সিদ্ধান্ত নিয়েছিল অন্য সাবজেক্ট গুলির মত এই বিষয়েও নির্দিষ্ট সিলেবাস তৈরি করবে। খেয়ে নির্দিষ্ট সিলেবাস মেনে কুলা কর্মশিক্ষা এবং শারীর শিক্ষা পড়ানো হবে। মধ্যশিক্ষা পর্ষদ সিলেবাস নির্দিষ্ট করে দিলে রাজ্যের সব স্কুল গলিত একই সিলেবাসে পড়ানো হবে।

মধ‍্যশিক্ষা পর্ষদের সিলেবাস কমিটির চেয়ারম্যান উদয়ন বন্দ্যোপাধ্যায় এই সিলেবাস তৈরি করার বিষয়ে জানিয়েছেন প্রাথমিক ও উচ্চপ্রাথমিক বিভাগে এই কর্মশিক্ষা ও শারীরশিক্ষার বই পাঠ‍্যক্রমে রেখে সব ছাত্র ছাত্রীদের মধ‍্যে অন্য বইয়ের মত এটিও বিতরন করা হবে। দীর্ঘদিন কোন নির্দিষ্ট পাঠ‍্যক্রম না থাকায় যে সমস‍্যা তৈরি হচ্ছিল এই সিদ্ধান্তের ফলে তা মিটবে বলেই মনে করা হচ্ছে। 

৯০ দশকের রাজ্যের সমস্ত স্কুলে প্রতিটি ক্লাসে এই বিষয়গুলি পড়ানো হতো। এগুলি পড়ানোর জন্য ব্যবহার করা হতো বাজার চলতি বই। কারণ নির্দিষ্ট কিছু সিলেবাস ছিল না। মাধ্যমিক পরীক্ষার্থীরা এগুলি থেকে ঐচ্ছিক বিষয় রাখতে পারতেন। বর্তমানে মাধ্যমিক স্তরে এই দুটি পড়ানো বন্ধ হলেও প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক স্তরে এখনো পড়ানো হয়। তাই নির্দিষ্ট সিলেবাস থাকলে পড়ানোর অনেক সুবিধা হবে।

পড়ুনঃ  Weight loss tips : ওজন বেশি? জেনে নিন ওজন কমানোর সেরা উপায়! 

বর্তমানে শারীর শিক্ষা বিষয়টির নাম রাখা হয়েছে স্বাস্থ্য ও শারীরশিক্ষা। এবং কর্মশিক্ষার নাম রাখা হয়েছে আর্ট এন্ড ওয়ার্ক এডুকেশন। শিশুদের মানসিক বিকাশের জন‍্য শারীরশিক্ষা বিশেষ জরুরি। ন্যাশনাল এডুকেশন পলিসি অনুসারে প্রাথমিক স্তর থেকেই খেলাধুলা বাধ‍্যতামূলক করা হয়েছে। এই বিষয়ে অফিসিয়াল আপডেট পেতে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইট https://wbbse.wb.gov.in/ এতে চোখ রাখুন।

Gupta Ajay

নমস্কার, আমি অজয় গুপ্ত। আমি একজন কনটেন্ট রাইটার। বিগত ৫ বছর ধরে টেক, ব্যবসা, অনলাইন ইনকাম, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে লেখালিখি করছি। লেখা নিয়ে কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। Ajay Gupta Senior Content Writter

Leave a Comment

error: Content is protected !!