Malicious Mobile Apps: আজই বাদ দিন এই সব অ্যাপ! নাহলে ঝামেলা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বর্তমানে সাইবার প্রতারণা আমাদের দেশে অত্যাধিক হারে বৃদ্ধি পেয়েছে। মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্ন রকম পদ্ধতি ব্যবহার করে বিভিন্ন মানুষের মোবাইলে থাকা তথ্য চুরি করে নেওয়া হচ্ছে। এবং তা বিভিন্নভাবে অপব্যবহার করা হচ্ছে। বর্তমানে এই জালিয়াতের চক্রে পড়ে ডিপফেক ছবি থেকে মুক্তি পাননি সেলিব্রেটিরাও।

Malicious Mobile Apps কিভাবে ডিভাইসে প্রবেশ করে, জানুন

তবে সম্প্রতি আরো এক ধরনের জালিয়াতির চক্র নজরে এসেছে। দেখা যাচ্ছে গুগল প্লে স্টোর থেকে কোনো অ্যাপ ডাউনলোড করলে তার মাধ্যমে ফোনে প্রবেশ করছে ভাইরাস। বর্তমানে প্রতিদিন কত অ্যাপ প্লে স্টোরে লঞ্চ হয়। বিভিন্ন ভিডিও এডিটর অ্যাপ, ফটো এডিটর অ্যাপ ইত্যাদির মাধ্যমে ফোনে আমাদের তোলা ফটো বা ভিডিওকে নানাভাবে আকর্ষণীয় করে তোলা সম্ভব হয়।

ফটো বা ভিডিও এডিট করার জন্য নানা ধরনের সফটওয়্যার থাকলেও কম্পিউটারে সেই সফটওয়্যার গুলি ব্যবহার করে এডিট এর কাজটি সম্পন্ন করা অনেক বেশি ব্যয় সাপেক্ষ এবং সময় সাপেক্ষ। এই কারণে খুব সহজে ফোনে প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে এই কাজ গুলি করে নেওয়া হয়।

আর প্লে স্টোরে নিত্য নতুন এই অ্যাপ গুলিতেই লুকিয়ে আছে বিপদের সংকেত। এর মাধ্যমে ফোনে প্রবেশ করা ভাইরাসের মাধ্যমে সহজেই ফোনের মধ্যে থাকা ফটো ভিডিও ইত্যাদি চুরি হয়ে যাচ্ছে এবং তার নানা অপরাধ মূলক কাজে ব্যবহার করা হচ্ছে। এ কারণেই মাঝে মাঝে গুগল প্লে স্টোরের তরফ থেকে বিভিন্ন ক্ষতিকর অ্যাপগুলিকে সরিয়ে দেওয়া হয়।

নিচে উল্লেখিত এই কয়েকটি অ্যাপ যদি আপনিও ব্যবহার করে থাকেন তাহলে অবিলম্বে তা নিজের ফোন থেকে সরিয়ে ফেলুন। কারণ এগুলি যতদিন ফোনে থাকবে ততদিন আপনার মোবাইলে থাকা সমস্ত তথ্য নিরাপত্তাহীনতায় থাকবে।

  • ১) ভ্‌লগ স্টার ভিডিয়ো এডিটর (Vlog Star Video Editor)
  • ২) ক্রিয়েটিভ থ্রিডি লঞ্চার (Creative 3D Launcher)
  • ৩) ফানি ক্যামেরা (Funny camera)
  • ৪) ওয়াও বিউটি ক্যামেরা (Wow Beauty Camera)
  • ৫) রেজার কিবোর্ড অ্যান্ড থিম (Razer Keyboard and Theme)
  • ৬) ফ্রিগ্লো ক্যামেরা (FreeGlow Camera)
  • ৭) জিআইএফ ইমোজি কিবোর্ড (GIF Emoji Keyboard)
  • ৮) কোকো ক্যামেরা (Coco Camera)
পড়ুনঃ  Paytm: বন্ধ হচ্ছে পেটিএম! একাউন্ট থাকলে অবশ্যই দেখুন
Gupta Ajay

নমস্কার, আমি অজয় গুপ্ত। আমি একজন কনটেন্ট রাইটার। বিগত ৫ বছর ধরে টেক, ব্যবসা, অনলাইন ইনকাম, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে লেখালিখি করছি। লেখা নিয়ে কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। Ajay Gupta Senior Content Writter

Leave a Comment

error: Content is protected !!