Mulching Agriculture : এই নিয়ম মেনে চললে বাড়বে ব্যাংক ব্যালেন্স, মিলবে অনেক বেশি টাকা!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই পদ্ধতিতে (Mulching Agriculture) চাষ করলে অল্প পরিশ্রমেই মিলবে অনেক বেশি টাকা! কিভাবে শুরু করবেন জেনে নিন।

আমাদের দেশ কৃষি প্রধান। এদেশের অর্থনীতির অধিকাংশই নির্ভর করে কৃষির উপর। কৃষকরা অত্যাধিক পরিশ্রম করে সারা বছর ফসল ফলান। তবে বর্তমানে কৃষি পদ্ধতিতেও ঘটেছে নানা আধুনিকীকরণ। অত্যাধুনিক বিভিন্ন পদ্ধতিতে কৃষি ব্যবস্থা পরিচালনা করে যেমন কৃষকদের শ্রম লাঘব হচ্ছে ঠিক তেমনি অল্প পরিশ্রমে অনেক বেশি ফসল ফলিয়ে অর্থ লাভের সম্ভাবনা বাড়ছে। আজ এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের এমনই একটি চাষের পদ্ধতির কথা জানাবো যার মাধ্যমে অতি সহজে অনেক বেশি পরিমাণ চাষ করে বিপুল পরিমাণ লাভবান হওয়া সম্ভব।

Mulching Agriculture পদ্ধতি কি?

অত্যাধুনিক এই কৃষি পদ্ধতির নাম মালচিং (Mulching Agriculture) পদ্ধতি। সম্প্রতি এই পদ্ধতিতে শসা চাষ করে প্রচুর অর্থ লাভ করেছেন পশ্চিমবঙ্গের মালদহ জেলার কৃষকরা। এই পদ্ধতিতে চাষ করে খুব অল্প সময়ে অধিক পরিমাণে ফসল ফলানো সম্ভব হচ্ছে। শুধু তাই নয় এই পদ্ধতিতে ফসল ফলানোর জন্য বৃষ্টির জলের উপর নির্ভরশীল হতে হচ্ছে না। গরমের দিনে যখন বৃষ্টির জলের সংকট দেখা যায় তখন মূলত জল সেচের মাধ্যমে চাষবাস করতে হয় কৃষকদের। তবে এই মালচিং পদ্ধতিতে কৃষকদের চাষের কাজগুলি অনেক বেশি সহজতর হচ্ছে।

কোন কাজে মালচিং ব্যাবহৃত হয়?

বর্তমানে সাধারণত সবজি চাষের জন্যই ব্যবহার করা হচ্ছে এই মালচিং পদ্ধতি। আধুনিক এই পদ্ধতিতে গাছের গোড়া রক্ষা করতে এক বিশেষ ধরনের পলিথিন দিয়ে গাছের গোড়া ঢাকা দেওয়া হচ্ছে। এরপর প্রথমে জমির উপর ফালি তৈরি করে নিয়ে মাটির সঙ্গে ভালো ভাবে জৈব সার মিশিয়ে চারা গুলি রোপন করা হচ্ছে মাটিতে। চারা রোপন করার জন্য পলিথিনের গায়ে ছোট ছোট ছিদ্র করা হচ্ছে।

পড়ুনঃ  UPI Payment: নতুন নিয়মে UPI, না মানলে ১ টাকাও পাঠানো যাবে না! দেখুন

চাষের উপযোগী বিশেষ ধরনের এই পলিথিনের নিচের অংশটি কালো এবং ওপরের অংশটি চকচকে সাদা। কি পলিথিন বিভিন্ন ধরনের আগাছার হাত থেকে গাছের গোড়াকে রক্ষা করে। এই ধরনের পদ্ধতিতে চাষ করলে গাছ পোকামাকড় দ্বারা আক্রান্ত হয় না। গাছের রোগ হওয়ার সম্ভাবনা ও কম থাকে। উপরের চকচকে পলিথিনটির কারণে সেখানে পোকামাকড় বসলেও গাছের উপরে বসে না। ফলে গাছ সুন্দর ভাবে বৃদ্ধি পায় এবং ফলন তাড়াতাড়ি হয়।

মালচিং এর সুবিধা (Benefits of Mulching)

Mulching Agriculture

মালদহের কৃষকরা এই আধুনিক পদ্ধতিতে চাষ করে চলতি মরশুমে অত্যন্ত লাভবান হয়েছেন। মালদহের হবিবপুর ব্লকের আনন্তপুরের বাসিন্দা পবন ঘোষ জানিয়েছেন প্রায় দুই বিঘা জমিতে মালচিং পদ্ধতিতে শসা চাষ করেছেন। মার্চ মাসের প্রথম দিকে তিনি এই চারা গুলি বসেছিলেন এবং মাত্র কুড়ি দিনের মধ্যেই চারা গুলি অনেকটা বৃদ্ধি পেয়েছে। এই পদ্ধতিতে চাষ করলে ফলন যেমন বাড়ছে তেমনি কৃষকদের আয়ের পরিমাণও বৃদ্ধি পাচ্ছে।

Gupta Ajay

নমস্কার, আমি অজয় গুপ্ত। আমি একজন কনটেন্ট রাইটার। বিগত ৫ বছর ধরে টেক, ব্যবসা, অনলাইন ইনকাম, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে লেখালিখি করছি। লেখা নিয়ে কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। Ajay Gupta Senior Content Writter

Leave a Comment

error: Content is protected !!