চাকরির বাজারে ঝড়! নবান্নের নতুন নীতিতে হাজার হাজার কর্মী পাবেন পদোন্নতি

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্য সরকারি কর্মীদের জন্য দারুন সুখবর! এবার কর্মীদের পদোন্নতের বিষয়ে বিশেষ সিদ্ধান্ত নিল নবান্ন।

পশ্চিমবঙ্গ রাজ্যে সরকারি চাকরি নিয়ে একের পর এক দুর্নীতির খবর সামনে এলেও গত বছর থেকে রাজ্য সরকারের তরফ থেকে ক্রমাগত সরকারি কর্মীদের সুযোগ সুবিধা বৃদ্ধি করা হচ্ছে। গত বছরের শেষের দিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন বছরের উপহার স্বরূপ রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছিলেন। চলতি বছরও দফায় দফায় বেড়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে কর্মরত কর্মীদের মহার্ঘ ভাতার পরিমাণ। এরই মাঝে রাজ্য সরকারি কর্মীদের জন্য আরো এক খুশির খবর দিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী।

আর একদিন পরেই শেষ হচ্ছে ২০২৩-২৪ অর্থবছর। এই অর্থবছর একেবারে শেষ লগ্নে রাজ্য সরকারের কর্মীদের পদোন্নতির বিষয়ে বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য সরকার। নবান্নে তরফ থেকে প্রকাশ করা নতুন নিয়মবিধি অনুসারে এবার পদোন্নতি হবে সরকারি কর্মীদের। রাজ্যের কর্মীবর্গ এবং প্রশাসনিক সংস্থার দফতর বা রাজ্য সচিবালয়ে কর্মরত ব্যক্তিদের জন্য এই বিশেষ নির্দেশিকা কার্যকর হবে।

নবান্নের তরফ থেকে জারি করা নতুন এই নির্দেশ অনুসারে জানা যাচ্ছে রাজ্য সরকারের অধীনে কর্মরত কোনো আমলা যদি যুগ্মসচিব পদে অন্তত দু বছর নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে নিজের দায়িত্ব সামলান তাহলে তার পদোন্নতির ব্যবস্থা করা হবে। তার কাজের দক্ষতার উপর ভিত্তি করে তার পদের উন্নতি ঘটিয়ে সচিব পদে উন্নীত করার বিষয়ে বিবেচনা করবে রাজ্য সরকার। অর্থাৎ এই বিজ্ঞপ্তি অনুসারে বোঝা যাচ্ছে রাজ্য সরকারের অধীনে কর্মরত যে সকল আমলা উপসচিব পদে অন্তত দু বছর দক্ষতার সঙ্গে কাজ করেছেন তাদের পদোন্নতি ঘটবে এবং তিনি পরবর্তীতে যুগ্ম সচিবের দায়িত্ব লাভ করবেন।

এর আগে সরকারের নিয়ম অনুসারে সেক্রেটারিয়েট কর্মীরাও যুগ্মসচিব পদে থাকতে পারতেন। তবে কয়েক বছর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই সেক্রেটারিয়ে পদের জন্য অতিরিক্ত সচিবের কয়েকটি পদ তৈরির নির্দেশ দেন। এর ফলে সরকারি ক্ষেত্রে সেক্রেটারিয়েট সার্ভিসে কর্মীদের পদোন্নতির সুযোগ বৃদ্ধি পেয়েছে।

পড়ুনঃ  Bardhakya Bhata: বার্ধক্য ভাতা দেওয়া শুরু, কথা মত কাজ! দেখুন বিস্তারিত

শুধু তাই নয়, বর্তমানে রাজ্য সরকারের তরফ থেকে স্পেশ্যাল অফিসার ও অফিসার অন স্পেশ্যাল ডিউটি সহ জয়েন্ট সেক্রেটারি, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি, ডেপুটি সেক্রেটারি, সেকশন অফিসার পদের সংখ্যা অনেকটাই বেড়ানো হয়েছে। এছাড়াও সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্য সচিবকে নির্দেশ দিয়েছেন যে সকল ব্যক্তিদের পদোন্নতির প্রক্রিয়া বর্তমানে আটকে আছে তা দ্রুত সম্পন্ন করার জন্য।

Gupta Ajay

নমস্কার, আমি অজয় গুপ্ত। আমি একজন কনটেন্ট রাইটার। বিগত ৫ বছর ধরে টেক, ব্যবসা, অনলাইন ইনকাম, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে লেখালিখি করছি। লেখা নিয়ে কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। Ajay Gupta Senior Content Writter

Leave a Comment

error: Content is protected !!