Swasthya Sathi Card: স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে নয়া সিদ্ধান্ত!জেনে রাখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ কলকাতা পুরনিগমের তরফ থেকে স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card) সংক্রান্ত বিষয় নিয়ে নয়া সিদ্ধান্ত ঘোষণা করা হলো। এবার সমস্ত বেসরকারি হাসপাতাল গুলিকে নতুন শহর বা তল তৈরি করতে গেলে পৌরসভার নির্দিষ্ট কিছু নিয়ম মানতে হবে। বেসরকারি হাসপাতাল গুলিতে নতুন তল তৈরি করলে পুরসভার নিয়ম অনুসারে বাধ্যতামূলক ভাবে রাখতে হবে একটি স্বাস্থ্য সাথী ব্লক।

সেই সঙ্গে আরো জানানো হয়েছে স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card) নিয়ে চিকিৎসা করাতে গেলে কোনো রোগীকে ফিরিয়ে দেওয়া যাবে না। এর আগে এই নির্দেশ দেওয়া হলেও অনেক ক্ষেত্রেই অভিযোগ শোনা গেছে স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে গেলে চিকিৎসা করানোর ক্ষেত্রে গাফিলতির সম্মুখীন হতে হচ্ছে রোগীদের।

New Facility for Swasthya Sathi Card

এই কারণে পুনরায় এই নির্দেশটি দেওয়া হয়েছে। শুধু তাই নয়, এই নির্দেশ গুলির পাশাপাশি বলা হয়েছে মেয়র অনুমোদনে ভর্তি কোনো মুমূর্ষ দুঃস্থ রোগীকে ভর্তি করা যাবে এই স্বাস্থ্য সাথী ব্লকে।এই বিষয়গুলির পাশাপাশি চিকিৎসা সংক্রান্ত বিষয় নিয়ে আরো বেশ কিছু নির্দেশ দেওয়া হয়েছে।

জানানো হয়েছে ওপেন হার্ট সার্জারি হোক বা জটিল হার্ট অপারেশন, হাসপাতালের তরফে এক লক্ষ টাকার বেশি বিল করা যাবে না। উক্ত হাসপাতালে যদি ক্যান্সারের চিকিৎসা হয় তবে মেয়রের অনুমোদিত ক্যান্সার আক্রান্ত ব্যক্তির বিনামূল্য চিকিৎসা করাতে হবে। তবে এই বিনামূল্য চিকিৎসা হবে মাসে প্রথম ১০ জন রোগীর ক্ষেত্রে।

১১ তম রোগীর ক্ষেত্রে চিকিৎসার ব্যয় ভারের ৪০ শতাংশ রোগীকে বহন করতে হবে। বাকি ৬০ শতাংশ বহন করবে হাসপাতাল কর্তৃপক্ষকে। আর কোনো রোগী যদি স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card) নিয়ে আসেন সেক্ষেত্রে সেই রোগীদের অধিক গুরুত্ব দিতে হবে। সূত্র মারফত জানা গেছে ইতিমধ্যেই মেয়র পরিষদের বৈঠকে এই বিষয়টি অনুমোদন পেয়েছে।

আরও পড়ুন, রেশন দোকানেই আয়ুষ্মান কার্ড! দেখুন

আগামী ১৯ জানুয়ারি কলকাতা পৌরসভার অধিবেশনে তা পাশ করা হবে। তারপর বিল্ডিং আইনে সংশোধনী এনে বেসরকারি হাসপাতাল গুলিকে নতুন এই আইন সহ নোটিশ পাঠানো হবে।

পড়ুনঃ  Child Aadhaar: শিশুদের আধার কার্ড, সামনে এল নয়া তথ্য! দেখুন
WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!