Gangasagar Mela 2024: সুরক্ষা, সুবিধায় সাজছে গঙ্গাসাগর মেলা! দেখুন বিস্তারিত

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela 2024), রাজ্যের লক্ষ লক্ষ মানুষের কাছে যুগ যুগ ধরে বেশ জনপ্রিয়। জানুয়ারি মাসের মাঝামাঝি আরম্ভ হবে গঙ্গাসাগর মেলা। এই মেলা চলবে আগামী ৮ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত। প্রতি বছরের মতো এবছরেও তথা ২০২৪ সালে গঙ্গাসাগরের পুণ্যস্নানে আসবেন লক্ষ লক্ষ পুণ্যার্থী।

১৫ জানুয়ারির রাত ১২.১৩ থেকে শুরু গঙ্গাসাগরে পুণ্যস্নান (Gangasagar Snan Time 2024)। গত বছরের পরিসংখ্যান বলছে, ৩১ লক্ষেরও বেশি পুণ্যার্থী গঙ্গাসাগর মেলায় এসেছিলেন। নবান্ন সূত্রে খবর, এবছর সেই সংখ্যাটা আরও বাড়বে। এবছর গঙ্গাসাগর মেলার দর্শনার্থীদের নিরাপত্তার (Security in Gangasagar) জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করছে রাজ্য সরকার (WB Govt)।

Gangasagar Mela 2024

সম্প্রতি নবান্নের (Nabanna) সভাঘরে গঙ্গাসাগর মেলার প্রস্তুতি বৈঠক আয়োজিত হয়েছিল। এই বৈঠকে মেলা পরিচালনা নিয়ে আলোচনায় ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। সূত্রের খবর, মেলা প্রস্তুতি খতিয়ে দেখতে আগামীকাল ৩ জানুয়ারি মুখ্যমন্ত্রী নিজেই যাবেন গঙ্গাসাগর। পরের দিন জয়নগরে পরিষেবা প্রদান ও জনসভা সেরে তিনি ফিরবেন কলকাতায়। সাম্প্রতিক বৈঠকে তীর্থযাত্রীদের নিরাপত্তা নিয়ে আলাদাভাবে আলোচনা হয়েছে নবান্নের সভাঘরে।

জানা যাচ্ছে, নিরাপত্তা সুনিশ্চিত করতে এবার ড্রোন নজরদারির পাশাপাশি একাধিক অত্যাধুনিক প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে। পাশাপাশি, স্থানে স্থানে বসানো হবে এলইডি স্ক্রিন। সূত্রের খবর, মেলার সুরক্ষা নিশ্চিত করতে এবছর ইসরোর সাহায্য নিচ্ছে রাজ্য সরকার। অনেক সময় দেখা যায় জিপিএস ব্যবস্থা সঠিক ভাবে কাজ করেনা। সেই সকল ক্ষেত্রে স্যাটেলাইট কাজে লাগিয়ে নজরদারি জোরদার করা হবে বলে সরকার সূত্রে খবর।

গঙ্গাসাগর মেলায় আসা পূর্ণার্থীদের জন্য পাঁচ লক্ষ টাকার বিমা নিশ্চিত করছে মমতা বন্দোপাধ্যায়ের সরকার। এছাড়াও গঙ্গাসাগর মেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বিশেষভাবে ভাবা হচ্ছে। মুখ্যমন্ত্রীর কড়া বার্তা, গঙ্গাসাগর মেলার (Gangasagar Mela 2024) আইনশৃঙ্খলা প্রসঙ্গে কোনো আপস করা যাবে না। সেক্ষেত্রে মন্দির চত্বরের নিরাপত্তা থেকে এলাকার পরিস্থিতি সামলাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।

পড়ুনঃ  Zero Balance Account: এই সমস্ত একাউন্টে ব্যালেন্স না রাখলেও ক্ষতি নেই! লিস্ট দেখুন

রাজ্যের ১৪ জন মন্ত্রীকে মেলা সংক্রান্ত দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি মন্দির চত্বরের দায়িত্ব পড়েছে দুই ডিজি পদমর্যাদার অফিসারের কাঁধে। প্রতি বছর ভিন রাজ্যের পুণ্যার্থীরা সাগরতীর্থে যাওয়ার জন্য কলকাতার বাবুঘাটে জড়ো হয়ে সেখান থেকে গঙ্গাসাগরের উদ্দেশ্যে রওনা দেন। তাই সংশ্লিষ্ট অঞ্চলেও যাতে নিরাপত্তা বজায় থাকে তার খেয়াল রাখছে রাজ্য সরকার।

সাগরতীর্থে যাওয়ার নদী পারাপারের সময় তাড়াহুড়ো যাতে না হয়, ভিড় যাতে না জমে, তার জন্য বিশেষ নজরদারি ও এলইডি স্ক্রিনে সরাসরি সম্প্রচারিত হবে বলে জানা যাচ্ছে। অতএব বোঝাই যাচ্ছে গঙ্গাসাগর মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সবদিক থেকে তৎপর রাজ্য সরকার। এই সকল পদক্ষেপ গ্রহণ তারই প্রতিফলন।

Ganga snan

এছাড়াও এমন আরও অন্যান্য বিষয় যেমন দৈনিক খবর, প্রকল্প, ব্যবসা, অর্থনীতি, জীবন ধারা, টেক, শিক্ষা, সরকারি কর্মী ইত্যাদি নতুন নতুন আর গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সাথে থাকার অনুরোধ রইল। প্রয়োজনে, ডান দিকে থাকা বাটনে ক্লিক করে যুক্ত হন আমাদের হোয়াটস্যাপ গ্রুপে। ধন্যবাদ।

Written by Ajay Gupta.

Gupta Ajay

নমস্কার, আমি অজয় গুপ্ত। আমি একজন কনটেন্ট রাইটার। বিগত ৫ বছর ধরে টেক, ব্যবসা, অনলাইন ইনকাম, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে লেখালিখি করছি। লেখা নিয়ে কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। Ajay Gupta Senior Content Writter

Leave a Comment

error: Content is protected !!