WB HS Exam: উচ্চ মাধ্যমিকে এবারে নয়া নিয়ম! এখুনি দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ চলে এল উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২৪! আর এর মধ্যেই রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষা কাউন্সিল এর তরফ থেকে জারি হয়েছে নতুন একটি নির্দেশিকা। এই নির্দেশিকা অনুসারে  ঘোষিত অর্ডার মেনে চলতে হবে প্রত্যেক পরীক্ষার্থীকেই। নাহলে এই গুরুত্বপূর্ণ পরীক্ষা বাতিল হয়ে যেতে পারে। তাই সদা সতর্ক থাকতে হবে। যা বলা হয়েছে এই নির্দেশিকাতে তা এবারে আলোচনা করে জেনে নেয়া যাক।

WB HS Exam 2024 New Update

আজকের প্রতিবেদনের গুরুত্বপূর্ণ বিষয়-
মাধ্যমিকের মতোই উচ্চ মাধ্যমিকে প্রশ্ন সংক্রান্ত বিশেষ সতর্কতা
প্রশ্নপত্রের ডানদিকে বিশেষ নাম্বার
রাজ্যে এই প্রথম বিশেষ ব্যবস্থা

বিগত সময়ে দেখা গেছে, পরীক্ষা শুরু হতে না হতেই বিভিন্ন সোশ্যাল প্ল্যাটফর্মে অকাতরে ঘুরে বেড়াচ্ছে সেই পরীক্ষারই প্রশ্নপত্র! তবে এবারের মাধ্যমিকে পর্ষদের তরফ থেকে বিশেষ কিউ আর কোড ব্যবহার করে এই বিষয়টিকে নিয়ন্ত্রণ করা গেছে। আর এবারে উচ্চ মাধ্যমিকে থাকবে ইউনিক সিরিয়াল নাম্বার। রবিবারই এই মর্মেই বিজ্ঞপ্তি জারি হয়েছে।

ইউনিক কোড নাম্বার ব্যবহার উচ্চ মাধ্যমিকে

এবারে পরীক্ষার আগেই এই ইউনিক কোড নম্বর সম্পর্কে জেনে নেয়া যাক। কী করতে হবে এই নম্বর দিয়ে! এক্ষেত্রে জানানো হয়েছে যে, প্রত্যেক প্রশ্নপত্রেই থাকবে আলাদা আলাদা একটি কোড। এই কোড উল্লেখ করতে হবে উত্তরপত্রের নির্দিষ্ট স্থানেই। এছাড়া পরীক্ষার্থীদের হাজিরা শিটেও উল্লেখ করতে হবে এই ইউনিক কোড। আগে এই ধরণের কোন নিয়ম ছিল না। এবারের ২০২৪ সালের উচ্চ মাধ্যমিকে প্রথমবারের মতো এই ব্যবস্থা নেয়া হয়েছে।

এক্ষেত্রে পরীক্ষার হলে শিক্ষক শিক্ষিকা এই বিষয়টিকে চেক করে নেবেন। তাছাড়া সকলকেই এই বিষয়ে অবগত থাকার কথা জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। রাজ্যের উচ্চ মাধ্যমিক কাউন্সিলের সভাপতি শ্রী চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন যে, এই পরীক্ষায় স্বচ্ছতা বজায় রাখতে এই ইউনিক কোডের বিশেষ ভূমিকা থাকবে। সুরক্ষার খাতিরে এই ব্যবস্থা নিয়েছে কাউন্সিল।

পড়ুনঃ  Madhyamik: কর্মশিক্ষা ও শারীরিক শিক্ষা যুক্ত হল সিলেবাসে! দেখুন

এই বছর আগামী ১৬ ফেব্রুয়ারি থেকেই রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে। সেক্ষেত্রে পরীক্ষা শুরুর সময়ে আনা হয়েছে বদল। পরীক্ষা শুরু হবে সকাল ৯ টা ৪৫ মিনিট থেকে। পরীক্ষার রুটিন (WB HS Exam Routine 2024) দেখে নেয়া যাক। ১৮ জানুয়ারি, ২০২৪ তারিখে নতুন সংশোধিত উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২৪ এর রুটিন প্রকাশিত হয়েছে। নিচে তার একটি কপি দেওয়া রইল। প্রয়োজনে ডাউনলোড বাটনে ক্লিক করে পিডিএফ নামিয়ে নিতে পারেন।

WB HS Exam 2024

ডাউনলোড করতে ক্লিক করুন এখানে।

কী ভাবে অনলাইনে জানা যাবে রেজাল্ট?

সরকারি ওয়েবসাইট থেকে মার্কশিট ডাউনলোড করতে পারবে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা। তবে মার্কশিট হাতে পেতে অপেক্ষা করতে হবে আরও সাতদিন। SMS-এ ফল জানার ক্ষেত্রেও লাগবে রোল নম্বর। এক্ষেত্রে মোবাইল ফোনের Write Message-এ গিয়ে লিখতে হবে WB12। এরপর স্পেস দিয়ে রোল নম্বর দিতে হবে পড়ুয়াদের। ওই SMS 5676750 বা 58888 নম্বরে পাঠিয়ে দিলে মিলবে রেজাল্ট। www.wbchse.wb.gov.in, www.wbresults.nic.in ও www.results.shiksha থেকে রোল নম্বর দিয়ে জানা যাবে উচ্চমাধ্যমিকের ফল।

আরও পড়ুন, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিরাট বদল, না জানলেই সমস্যা বাড়বে।

তারিখ এবং বার (Date)বিষয় (Subjects)
16 ফেব্রুয়ারী, 2024 – শুক্রবারইংলিশ( A), বাংলা( A), হিন্দি (A), নেপালি (A), সাঁওতালি, তেলেগু, পাঞ্জাবি, গুজরাটি।
17 ফেব্রুয়ারী, 2024 – শনিবারঅরগানাইজড রিটেইলিং, অটোমোবাইল, হেলথকেয়ার, হসপিটালিটি, সিকিউরিটি, আই টি এবং আই.টি.ই.এস, পাম্বলিং,ইলেক্ট্রনিক্স, ট্যুরিজিম,এগ্রিকালচার, অপারেল, কন্সট্রাকশন, বিউটি এন্ড ওয়েলনেস, ভোকেশনাল সাবজেক্ট।
19 ফেব্রুয়ারী, 2024 – সোমবারইংলিশ (B), বাংলা (B), নেপালি(B), হিন্দি(B), অল্টারনেটিভ ইংলিশ।
20 ফেব্রুয়ারী, 2024 – মঙ্গলবারইকোনমিক্স
21 ফেব্রুয়ারী, 2024 – বুধবারপুষ্টিবিদ্যা, পদার্থবিদ্যা, একাউন্টান্সি, এডুকেশন।
22 ফেব্রুয়ারি, 2024 – বৃহস্পতিবারমডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, কম্পিউটার সাইন্স, হেলথ অ্যান্ড ফিজিকাল এডুকেশন, এনভায়রনমেন্টাল স্টাডিজ, ভিজুয়াল আর্টস, মিউজিক।
23 ফেব্রুয়ারি, 2024 – শুক্রবারপ্রিলিমিনারিজ অফ অডিটিং, সোসিওলজি, কমার্শিয়াল ল, ফিলোজফি
24 ফেব্রুয়ারি, 2024 – শনিবারজার্নালিজম এবং মাস কমিউনিকেশন, রসায়নবিদ্যা, আরবিক, পার্শিয়ান, সংস্কৃত, ফ্রেঞ্চ, আরবিক।
27 ফেব্রুয়ারী, 2024 – মঙ্গলবারসাইকোলজি, গণিত, এগ্রোনোমি, অ্যানথ্রোপলজি, ইতিহাস।
28, ফেব্রুয়ারি, 2024 – বুধবারবিজনেস স্টাডিজ, পলিটিক্যাল সাইন্স, বায়োলজিক্যাল সাইন্স।
29 ফেব্রুয়ারী, 2024 – বৃহস্পতিবারভূগোল, স্ট্যাটিসটিকস, কস্টিং এবং ট্যাক্সেশন, ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট অ্যান্ড হোম ম্যানেজমেন্ট।
WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!