Onion Price: পেঁয়াজের দাম শুনেই চোখে জল, ঝাঁঝে আরও বেশি

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ পিঁয়াজের দামে (Onion Price) রুদ্ধশ্বাস পরিস্থিতি বাংলাদেশে। পশ্চিমবঙ্গে এই দাম ৭০ এর আশেপাশে হলেও বাংলাদেশে এর দাম সম্প্রতি বাংলাদেশী টাকায় ডাবল সেঞ্চুরী করে ফেলেছে। পেঁয়াজের ঝাঁজে এবার চোখে জল বাংলাদেশ বাসীর। ভারত থেকে বন্ধ করে দেওয়া হয়েছে পেঁয়াজ রপ্তানি। জানা গেছে আগামী ৩১ মার্চ পর্যন্ত কোনো পেঁয়াজ পাঠানো হবে না বাংলাদেশে। আর এই খবর প্রকাশ্যে আসার পরেই ওই দেশের বাজারে পেঁয়াজের দাম চড়চড় করে বেড়ে ডবল সেঞ্চুরির দোরগোড়ায় পৌঁছে গেলো।

এর আগে কেজি প্রতি পেঁয়াজের দাম (Onion Price) মোটামুটি ১০০ থেকে ১২০ টাকার মধ্যেই ছিল। কিন্তু কয়েক ঘণ্টার মধ্যেই বাংলাদেশের রাজধানী ঢাকার বাজার গুলিতে প্রতি কেজি পেঁয়াজের দাম ৮০ টাকা বেড়ে ২০০ টাকায় বিক্রি করা হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য বাংলাদেশে পেঁয়াজ উৎপাদন হলেও তার পরিমাণ কম থাকায় সারা দেশের চাহিদা মেটাতে বেশ কিছুটা পরিমাণ পেঁয়াজ প্রতি বছর ভারত থেকে আমদানি করা হয়। আসলে হিসাব বলছে বাংলাদেশে বছরে পেঁয়াজের চাহিদা ২৫ লক্ষ টনের বেশি।

Onion Price hiked gradually in Bangladesh

গত অর্থবছরে সেখানে পেঁয়াজ উৎপাদন হয়েছে ৩৬ লক্ষ টন। তবে সংরক্ষণ করার আগে পর্যন্ত প্রায় ৪০ শতাংশ পেঁয়াজ নষ্ট হয়। ফলে প্রতি বছর ১০ থেকে ১২ লক্ষ টন আমদানি করতে হয়। এই আমদানির ৯০% এর বেশি আসে ভারত থেকে। এর আগে সেই দেশে এই পেঁয়াজের দাম প্রতি কেজি হিসাবে মোটামুটি ৩০-৪০ টাকার আশেপাশেই ছিল। কিন্তু এই পেঁয়াজই গত নভেম্বর মাসের প্রথম সপ্তাহে ৮০ টাকা কেজিতে পৌঁছায়।

এরপর বাংলাদেশ মন্ত্রিসভার বৈঠকে ভারত থেকে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এদিকে বৃহস্পতিবার ভারতের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড একটি বিজ্ঞপ্তিতে জারি করে জানিয়েছেন অভ্যন্তরীণ বাজারের দাম নিয়ন্ত্রণে রাখার জন্য তারা আগামী ৩১ মার্চ পর্যন্ত কোনো ভাবেই পেঁয়াজ বিদেশের বাজারে রপ্তানি করবে না। গত ২৯ অক্টোবর ভারত প্রতি টন পেঁয়াজের রপ্তানি মূল্য নির্ধারণ করে ৮০০ ডলার। এই নির্ধারিত মূল্যই ৩১ ডিসেম্বর পর্যন্ত বজায় রাখার কথা ছিল।

পড়ুনঃ  Train Ticket : যাত্রীদের জন্য সুখবর, কমলো টিকিটের খরচ - জানতে পড়ুন

তার আগেই ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিল। ভারত পেঁয়াজের উপর কোনো ধরনের নিষেধাজ্ঞা জারি হলে তার তাৎক্ষণিক প্রভাব পড়ে বাংলাদেশে। এর আগেও ২০১৯ সালের সেপ্টেম্বরে ভারত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে। আর এবার রান্নাঘরের অতি প্রয়োজনীয় এই উপকরণটি প্রতি কেজি হিসাবে বিক্রি হলো ১৮০ টাকায়। দেশি পেঁয়াজের ক্ষেত্রেও সকালে যার দাম ছিল ১৩৬-১৪০ টাকা, সেটি সন্ধ্যার সময় বিক্রি হয়েছে কেজি প্রতি ২০০ টাকা। অর্থাৎ ১২টা থেকে ৫টা পর্যন্ত মাত্র পাঁচ ঘণ্টাতেই কেজিতে বেড়েছে প্রায় ৮০ টাকা।

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!