Paytm: বন্ধ হচ্ছে পেটিএম! একাউন্ট থাকলে অবশ্যই দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ বর্তমান যুগে আধুনিকতার সঙ্গে পাল্লা দিয়ে আমরা দ্রুত ক্যাশলেস পরিষেবার দিকে এগিয়ে যাচ্ছি। বর্তমানে আর্থিক লেনদেন করার জন্য বহু মানুষ ব্যবহার করেন বিভিন্ন ইউপিআই অ্যাপ। সেগুলির মধ্যে অন্যতম একটি হলো পেটিএম। তবে এবার Paytm পরিষেবার উপরেই বসতে চলেছে বড়সড় কোপ। জানা গেছে ২৯ শে ফেব্রুয়ারির পর আর কোনো রকম পরিষেবা গ্রাহকের প্রদান করতে পারবে না পেটিএম।

কোনো গ্রাহকের অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাস্টট্যাগে কোনো টাকা জমা নিতে বা ক্রেডিটে লেনদেনও করতে পারবে না জনপ্রিয় ইউপিআই অ্যাপ পেটিএম। বুধবার এই নির্দেশিকা দেওয়া হয়েছে RBI অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে। তবে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে এই বিষয়টিও নিশ্চিত করে বলা হয়েছে যে কোনো গ্রাহকের পেটিএম (Paytm) অ্যাকাউন্টে টাকা জমা থাকলে তা ব্যবহার করতে পারবেন গ্রাহকেরা।

Paytm Payments Bank – বন্ধের নির্দেশিকা জারি

সেভিংস এবং কারেন্ট এই দুই ধরনের অ্যাকাউন্টের ক্ষেত্রেই এই নিয়ম কার্যকর হবে। অর্থাৎ এই নিয়ম অনুসারে জানা যাচ্ছে ২৯ ফেব্রুয়ারির পরেও ওই গ্রাহকেরা পেটিএম অ্যাকাউন্ট থেকে অনলাইনে টাকা দিতে পারবেন। শুধুমাত্র বিশেষ কয়েকটি ক্ষেত্রে জারি থাকবে এই নির্দেশিকা।এর আগে পেটিএম এর অভিভাবক সংস্থা ওয়ান ৯৭ কমিউনিকেশন লিমিটেড, পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড বা পিবিবিএল এর উপরেও নিষেধাজ্ঞা জারি করেছিল ভারতীয় রিজার্ভ ব্যাংক বা আরবিআই।

কেন এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তাও নির্দিষ্ট করে জানিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাংক। আরবিআইয়ের তরফ থেকে জানানো হয়েছে ক্রমাগত নিয়ম লঙ্ঘন এবং তত্ত্বাবধানের অভাবেই এই কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে এই নতুন নিয়ম এর ফলে পেটিএম এর ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই লেনেদেন এর ক্ষেত্রে গ্রাহক দের কোনো সমস্যায় পড়তে হবে না।

পড়ুনঃ  Electric Vehicle: দ্রুত বাড়ছে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা! জলের দামে পেতে দেখুন…

এই বিশেষ নিয়মটির সম্পর্কে সংস্থা বা তার প্রধান বিজয়শেখর শর্মা কোনো মন্তব্য এখনো পর্যন্ত করেননি। বিগত ২০২২ সালে ভারতীয় রিজার্ভ ব্যাংক অর্থাৎ আরবিআই পিবিবিএলকে নির্দেশ দিয়েছিল কোনো নতুন গ্রাহক গ্রহণ করা যাবে না। এই নির্দেশিকার পরেই মনে করা হয়েছিল যে কোনো সময়ে পেটিএমের (Paytm) ব্যাঙ্কিংয়ের উপর নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। এর ফলে গ্রাহক দের লেনদেনের ক্ষেত্রেও সমস্যা হতে পারে।

এ বার সেই আশঙ্কা অনুযায়ী নিষেধাজ্ঞা জারি করা হলো ঠিকই, তবে ইউপিআই লেনদেনের (UPI Transaction) ক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা থাকছে না। ফলে গ্রাহকরা নিশ্চিন্তে পেটিএম এর মাধ্যমে নিজের আর্থিক লেনদেন সম্পন্ন করতে পারবেন। এমন আরও আপডেট পেতে আমাদের সাথ থাকুন।

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!