Laxmir Bhandar: রাজ্যে লক্ষ্মীর ভান্ডার থেকে শুরু করে ১০ টি প্রাপ্তি! দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ রাজ্যের এবারে বাজেট ঘোষণা হয়েছে, যেখানে লক্ষ্মীর ভান্ডার (Laxmir Bhandar) থেকে শুরু করে একাধিক জনমুখী প্রকল্পের সুবিধা বৃদ্ধি করা হয়েছে। রাজ্য বাজেট অনুসারে যে যে বিষয়ে দেওয়া হয়েছে গুরুত্ব, তা একে একে দেখে নেয়া যাক।

Laxmir Bhandar Scheme Facility Increased

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পঃ-
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী জানিয়েছেন, লক্ষ্মীর ভাণ্ডারের (Laxmir Bhandar) অনুদান দ্বিগুণ হয়ে যেতে চলেছে আগামী মে মাস থেকে। সাধারণ শ্রেণির মহিলারা ৫০০ টাকার পরিবর্তে ১,০০০ টাকা করে ভাতা পাবেন। আর SC, ST মহিলারা ১,০০০ টাকার পরিবর্তে ১,২০০ টাকা করে ভাতা পাবেন। রাজ্যের প্রায় ২ কোটি ১১ লক্ষ মহিলা লক্ষ্মীর ভাণ্ডারের অনুদান পান বলে অর্থমন্ত্রী জানান।

সরকারি কর্মীদের ডিএঃ-
এই বছর ২০২৪ সালে পরপর ২ বার ডিএ (DA) বৃদ্ধি করা হল। তবে কেন্দ্রের সাথে রয়েছে বেশ ফারাক। কারণ কেন্দ্রের প্রাপ্ত ডিএ বর্তমানে ৪৬ শতাংশ। এই বছর এখনো অবধি এবারের ডিএ ঘোষণা হয় নি। তবে খুব শীঘ্রই তা হবে বলেই সূত্রের খবর। সেক্ষেত্রে অন্তত ৪ শতাংশ বৃদ্ধি হলেও তা গিয়ে দাঁড়াবে ৫০ শতাংশে। তখন রাজ্য থেকে কেন্দ্রের ডিএ ফারাক হবে ৩৬ শতাংশ। রাজ্যের ডিএ ১৪ শতাংশ হয়েছে, বাড়তি হারে মিলবে আগামী মে মাস থেকেই।

১০০ দিনের কাজঃ-
১০০ দিনের প্রকল্পের বকেয়া টাকা নিয়ে উত্তপ্ত রাজ্য রাজনীতি। কেন্দ্রের বিরুদ্ধে গরিব মানুষের টাকা না দেওয়ার অভিযোগ তুলেছে তৃণমূল। পাল্টা বিজেপির বক্তব্য, ১০০ দিনের প্রকল্পে ব্যাপক দুর্নীতি হয়েছে। এই বিতর্কের মধ্যেই কেন্দ্রীয় সরকারের প্রকল্পের পাল্টা ঘোষণা থাকল রাজ্য বাজেটে। অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় কর্মশ্রী প্রকল্পের কথা ঘোষণা করেন। এর মাধ্যমে বছরে গরিব মানুষদের ৫০ দিন কাজের নিশ্চয়তা দিচ্ছে রাজ্য সরকার।

পড়ুনঃ  ছুটি বাতিল সরকারি কর্মীদের! বড়ো ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা

সিভিক ভল্যান্টিয়ারঃ-
সিভিক ভলেন্টিয়ার (Civic Police), গ্রিন পুলিশ, ভিলেজ পুলিশ প্রত্যেকের মাসিক ভাতা ১,০০০ টাকা করে বাড়িয়ে দিল রাজ্য সরকার। সেইসঙ্গে সিভিক ভলেন্টিয়ার থেকে সরাসরি পুলিশের চাকরি পাওয়ার সুযোগ‌ও বাড়ল। আগে এর জন্য ১০% কোটা সংরক্ষণ করা হয়েছিল। সেটা বাড়িয়ে ২০ শতাংশ করার প্রস্তাব রাখা হয়েছে। এছাড়া আগেই তাঁদের অ্যাড-হোক বোনাস বাড়িয়ে দেওয়া হয়েছে।

রাজ্য শস্য বীমাঃ-
রাজ্যের কৃষকদের সমস্ত শস্য বিমার প্রিমিয়াম বহন করবে রাজ্য সরকার। এর জন্য অতিরিক্ত ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এতে লাভ হবে রাজ্যের লক্ষ লক্ষ কৃষকদের।

সমুদ্রসাথীঃ-
এপ্রিল মাস থেকে জুন মাস পর্যন্ত সমুদ্রে মাছ ধরতে যাওয়ার উপর নিষেধাজ্ঞা থাকে। ফলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হন মৎস্যজীবীরা। তাঁদের এই ক্ষতির ধাক্কা সামাল দিতে বাজেটে সমুদ্রসাথী প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। এর মাধ্যমে ওই দুই মাস বৈধ মৎস্যজীবীদের পাঁচ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে। সাধারণ মানুষের পাশেই আছে রাজ্য সরকার, এমন কথা শোনা যাচ্ছে সাধারণ মানুষের মধ্যেই।

নতুন চাকরীঃ-
বিভিন্ন আন্তর্জাতিক ক্ষেত্র হিসেবে অলিম্পিক, এশিয়াড, কমনওয়েলথ গেমসের মত অন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় রাজ্যের পদক প্রাপকদের চাকরি দেওয়ার ঘোষণা করা হল এবারের বাজেটে। পুলিশের ডিএসপি পদমর্যাদায় চাকরী দেওয়া হবে। পাশাপাশি পদক জয়ীদের রাজ্য সরকারের অন্যান্য দফতরেও চাকরী দেওয়ার বন্দোবস্ত থাকবে বলে জানানো হয়েছে।

সেতু নির্মানঃ-
বাজেটে রাস্তাঘাট নির্মাণের উপর জোর দেওয়া হয়েছে। গঙ্গাসাগর সেতু, শহরের নতুন উড়ালপুলের ঘোষণার পাশাপাশি পথশ্রী-৩ প্রকল্পের কথা উল্লেখ করা হয়েছে। গঙ্গাসাগর সেতু হলে সাধারণ মানুষের তীর্থ করতে হবে বেশ সুবিধা। এছাড়া বিপদের ঝুঁকি, সময় বাঁচবে অনেকটাই।

রাজ্য বাজেট ২০২৪ দেখুন বাংলায়

কর মুকুবঃ-
বকেয়া কর আদায়ের লক্ষ্যে আমজনতাকে বিশেষ সুযোগ দিতে চলেছে রাজ্য সরকার। অর্থমন্ত্রী ঘোষণা করে জানিয়েছেন, রেজিস্টার্ড গাড়ির মালিকদের থেকে কম হারে লাইফ টাইম ট্যাক্স নেওয়া হবে। এছাড়াও হোটেল, রেস্তোরাঁ’র পুরনো যে লাক্সারি ট্যাক্স বাকি আছে তার উপর জরিমানা, সুদ দিতে হবে না। শুধু বকেয়া আসল করটুকু পরিশোধ করলেই চলবে। এর ফলে সুবিধা পাবেন অনেকেই।

পড়ুনঃ  WB Govt: রাজ্যের সরকারি কর্মীদের ডিসেম্বরে শুধুই কাজ! ছুটির দেখা নেই

দানপত্রের রেজিস্ট্রেশন ছাড়ঃ-
সম্পত্তির দানপত্রের রেজিস্ট্রেশনে এতদিন ০.৫ শতাংশ কর নেওয়া হত। তবে রাজ্যবাসীকে স্বস্তি দিয়ে এবার দানপত্র রেজিস্ট্রেশনের ক্ষেত্রে ফ্ল্যাট ১,০০০ টাকা কর দিলেই হবে বলে বাজেটে ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন, রাজ্যে লক্ষ লক্ষ চাকরি, নিয়োগ সিভিকে! কতটা কর্মমুখী, দেখুন

এমন নতুন নতুন আপডেট পেতে দেখতে থাকুন। সঙ্গে থাকুন। প্রতিবেদন ভালো লাগলে  শেয়ার করে আমাদের পাশে থাকুন। ধন্যবাদ।

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!