PM Suryodaya Yojana: অযোধ্যা থেকে ফিরেই ‘সূর্যোদয় যোজনা’র সুখবর দিল প্রধানমন্ত্রী, জানতে পড়ুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

PM Suryodaya Yojana: মাত্র কয়েকদিন আগে অর্থাৎ ২২ জানুয়ারি উদ্বোধন হয়েছে অযোধ্যার রাম মন্দির। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে সমস্ত আচার নিয়ম পালন করে অযোধ্যা রাম মন্দিরের রামলালার প্রাণ প্রতিষ্ঠা করেছেন।

সমস্ত উৎসব অনুষ্ঠান শেষ করার পর প্রধানমন্ত্রী আবার দেশের মানুষের কল্যাণে বিভিন্ন জনকল্যাণমূলক কাজ শুরু করেছেন। রাম মন্দির উদ্বোধন হওয়ার পর সর্বপ্রথম তিনি যে প্রকল্পটি বাস্তবায়ন করার জন্য উদ্যোগী হয়ে উঠলেন সেটি হল প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা (Suryodaya Yojana)।

কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত এই যোজনার মাধ্যমে দেশের প্রায় এক কোটি মানুষের বাড়িতে সোলার প্যানেলের সাহায্যে সৌর বিদ্যুৎ পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হবে। বিভিন্ন রাজ্যে প্রকল্প বাস্তবায়ন করার জন্য নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই প্রকল্প বাস্তবায়নের জন্য সরকারের তরফ থেকে ভর্তুকি পাবে বিভিন্ন রাজ্য।

PM Suryodaya Yojana এর প্রকল্পে যেসব জিনিসের উন্নয়ন হবে

Council of Energy
Council of Energy

বিশেষ সূত্র মারফত জানা যাচ্ছে দেশের কয়েকটি রাজ্য যেমন উত্তর প্রদেশ, বিহার, রাজস্থান, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশে ইতিমধ্যেই বিভিন্ন এলাকাবাসীর ছাদে সোলার প্লান্ট বসানোর কাজ শুরু হয়েছে। আশা করা যাচ্ছে সাধারণ মানুষের মধ্যে সৌর বিদ্যুৎ ব্যবহার করার চাহিদা কে বাড়িয়ে তুলতে পারলে দেশের বিদ্যুতের ঘাটতি যেমন মেটানো সম্ভব হবে ঠিক তেমনি সাধারণ মানুষের জন্য তা অত্যন্ত সুবিধাজনক হবে।

তবে এ কথাও জানা যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তের সৌর বিদ্যুৎ চালু করার মত যথেষ্ট পরিকাঠামো থাকলেও এখনো পর্যন্ত মানুষের মধ্যে এই নিয়ে উৎসাহের অভাব দেখা যাচ্ছে।

পড়ুনঃ  HS Exam: উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিরাট বদল, না জানলেই সমস্যা বাড়বে।

জানা যাচ্ছে সূর্যোদয় যোজনার মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তে সাধারণ মানুষের কাছে সৌর বিদ্যুৎ পৌঁছে দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার ৩ কিলো ওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল ইনস্টল করার জন্য ৪০ শতাংশ ভর্তুকি প্রদান করছে। আর যারা ১০ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন বৃহৎ সোলার প্যানেল ইনস্টল করতে চান তাদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ভর্তুকি দেয়া হচ্ছে ২০ শতাংশ।

কাউন্সিল অফ এনার্জি (Council of Energy), এনভায়রনমেন্ট এন্ড ওয়াটার এর সিনিয়র লিডার নীরজ কুলদীপ ভারতের বিভিন্ন প্রান্তের শহর এবং গ্রাম অঞ্চলে সোলার প্যানেলের সাহায্যে সৌর বিদ্যুৎ ব্যবহার করার দিকে বিশেষ গুরুত্ব আরোপ করেছেন।

Pradhanmantri Suryoday Yojana
Pradhanmantri Suryoday Yojana

বিশেষ বৈজ্ঞানিক গবেষণা মারফত জানা গেছে বাড়ির ছাদে ৬৪০ গিগাওয়াটের বেশি সোলার প্ল্যান্ট (Solar plant) লাগানো যেতে পারে। জানা গেছে এখনো পর্যন্ত সারা দেশে মোট ৭ থেকে ৮ লক্ষ পরিবার এই সোলার প্ল্যান্টের সুবিধা সম্পর্কে বুঝেছেন এবং তা গ্রহণ করেছেন। নীরজ কুলদীপ এর দাবি অনুসারে ভারতে বেশি পরিমাণে সৌর বিদ্যুৎ ব্যবহার করা শুরু হলে তা পরিবেশগত দিক থেকে বিশেষ অবদান রাখতে পারে।

এই প্রকল্পের পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে শুরু করা হয়েছিল অনেক আগেই। এই কারণে ২০২২ সাল থেকে একটি অনলাইন পোর্টাল চালু করা রয়েছে যার মাধ্যমে অফিসিয়াল ওয়েবসাইট এর দ্বারা বাড়িতে সোলার প্যানেল লাগাতে আগ্রহী ব্যক্তিরা আবেদন জানাতে পারবেন। এই প্রকল্পে আবেদন করার জন্য আবেদনকারী গ্রাহককে রাজ্যের নাম, নিজের বৈধ মোবাইল নম্বর, ইমেল আইডি, বিদ্যুৎ সংযোগের বিস্তারিত বিবরণ ইত্যাদি জানাতে হবে।

এগুলি পড়ুন

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!