Post Office PLI: পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম! আজকেই দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Office PLI: পোস্টাল লাইফ ইন্সুরেন্স বা PLI হলো একটি সরকার দ্বারা পরিচালিত জীবন বীমা প্রকল্প। এটি মূলত কেন্দ্র, রাজ্য সরকার, প্রতিরক্ষা কর্মী এবং অন্যান্য সরকারি সংস্থায় কর্মরত ব্যক্তিদের বিমান সুবিধা প্রদান করে থাকে।

১৮৮৪ সালে মূলত ডাক বিভাগের কর্মীদের জন্যই প্রতিষ্ঠিত হয়েছিল এই বীমা পরিষেবা। তবে পরবর্তীকালে অন্যান্য বিভাগের সরকারি কর্মীদের জন্য এটি সম্প্রসারণ করা হয়। পোস্টাল লাইফ ইন্সুরেন্সকে দেশের প্রাচীনতম এবং দেশের সেরা বীমা প্রকল্পগুলির মধ্যে অন্যতম একটি বলে ধরে নেওয়া হয়।

পোস্টাল লাইফ ইন্সুরেন্স পরিষেবা মূলত সারা জীবনের নিশ্চয়তা প্রদান করে, যৌথ বা রূপান্তরযোগ্য জীবনের সহায়তা প্রদান করে। শিশু নীতি অনুযায়ী এতে আবার বাল বীমা যোজনার সুবিধাও লাভ করা সম্ভব। দেখে নেওয়া যাক এই প্রকল্পের মাধ্যমে মূলত কি কি ধরনের সুযোগ সুবিধা উপভোগ করতে পারেন গ্রাহকরা।

Post Office PLI এর সুযোগ সুবিধা

১) পোস্টাল ইন্সুরেন্স পলিসিতে সারা জীবনের জন্য যে নিশ্চয়তা পাওয়া যায় সেটি হল বীমাকৃত ব্যক্তির ৮০ বছর বয়স হওয়ার সাথে সাথেই তিনি অর্জিত বোনাসের সঙ্গে নির্দিষ্ট পরিমাণ অর্থের সুবিধা লাভ করবেন। তবে যদি তিনি ৮০ বছর হওয়ার আগেই মারা যান সে ক্ষেত্রে আইনগত ভাবে তার কোনো প্রতিনিধি বা নমিনি এই অর্থ লাভের সুবিধা উপভোগ করতে পারবেন। এই বীমা পলিসি গ্রহণ করার জন্য সর্বনিম্ন বয়স সীমা হলো ১৯ বছর এবং সর্বোচ্চ বয়স হলো ৫৫ বছর। এর মাধ্যমে আবার চার বছর পর ঋণ গ্রহণের সুবিধা ও লাভ করেন বিনিয়োগকারী ব্যক্তি।

২) এনডাউনমেন্ট অ্যাসুরেন্স এর ক্ষেত্রে এই বীমা গ্রহণ করতে গেলে কয়েকটি বয়সসীমা মেনে চলতে হয়। যেমন কোন ব্যক্তি তার ৩৫, ৪০, ৪৫, ৫০, ৫৫, ৬০ ইত্যাদি পূর্ব নির্ধারিত বয়সে এই পলিসি সুবিধা গ্রহণ করতে পারবেন এবং বোনাস সহ নিশ্চিত অর্থ লাভ করবেন। এই প্রকল্পের ক্ষেত্রে অর্থ বিনিয়োগ করার পরিমাণ হলো ২০ হাজার থেকে ৫০ লক্ষ পর্যন্ত। এই পলিসির ক্ষেত্রেও তিন বছর পর ঋণ গ্রহণের সুবিধা পান গ্রাহকরা।

পড়ুনঃ  চাকরির বাজারে ঝড়! নবান্নের নতুন নীতিতে হাজার হাজার কর্মী পাবেন পদোন্নতি

৩) এই ইন্সুরেন্স পলিসির যে শাখাটি রূপান্তরযোগ্য ও সমগ্র জীবনের নিশ্চয়তা প্রদান করে, সেটি পাঁচ বছর পর তাদের পলিসিকে এনডাউনমেন্ট অ্যাসুরেন্স পলিসিতে রূপান্তর করার সুবিধা দেয়। এক্ষেত্রে সর্বনিম্ন বয়স হতে হয় ১৯ বছর এবং সর্বোচ্চ বয়স ৫০ বছর। এই পলিশের ক্ষেত্রেও চার বছর পর দিন গ্রহণের সুবিধা লাভ করেন বিনিয়োগকারী ব্যক্তি। এই প্রকল্পের ক্ষেত্রে যদি WLA নীতির জন্য তা এনডাউনমেন্ট অ্যাসুরেন্স পলিসিতে রূপান্তর না হয় সে ক্ষেত্রে সর্বশেষ ঘোষিত বোনাস অনুসারে ৮৫ টাকা থেকে ১ হাজার টাকা পর্যন্ত প্রতি বছর লাভ করা সম্ভব।

৪) প্রত্যাশিত এনডাউনমেন্ট অ্যাসুরেন্স একটি ফেরত যোগ্য বীমা পলিসি। এই বীমা পলিসিতে যদি গ্রাহকের মৃত্যু ঘটে সেক্ষেত্রে তার আইনি প্রতিনিধি বা নমিনি সম্পূর্ণ জমা হওয়া অর্থ ও বোনাস লাভ করবেন। এই নীতি ১৫ থেকে ২০ বছরের মেয়াদের সম্পন্ন হয়। ২০ বছর মেয়াদী পলিসি করার জন্য সর্বনিম্ন বয়স হতে হয় ১৯ বছর থেকে এবং সর্বোচ্চ বয়স ৪০ বছর। যদি কোন ব্যক্তি ১৫ বছরের মেয়াদ বেছে নেন তবে তিনি সে ক্ষেত্রে ষষ্ঠ বছর, নবম বছর, ১২ তম বছর এবং ১৫ তম বছরে শেষে পর্যায়ক্রমিক ভাবে সুবিধা লাভ করতে পারবেন। আর কুড়ি বছরের ক্ষেত্রে এই সুবিধা লাভ করা যাবে অষ্টম বছর, ১২ তম বছর, ১৬ তম বছর এবং ২০ তম বছরের শেষে।

৫) যৌথ জীবন নিশ্চয়তার ক্ষেত্রে বিবাহিত দম্পতিদের জন্য পোস্টাল ইন্স্যুরেন্স পলিসি গ্রহণযোগ্য হয়। এটি বিবাহিত স্বামী বা স্ত্রী উভয়কেই আর্থিক কভারেজ দেবে এবং এই কভারেজ পাওয়া যাবে সারা জীবন। এই পলিসের জন্য সর্বনিম্ন বয়স হতে হবে ২১ বছর এবং সর্বোচ্চ বয়স ৪৫ বছর। ৩ বছর পর এই পলিসি থেকে ঋণ গ্রহণের সুবিধা থাকে।

৬) শিশু নীতি বা বাল জীবন বীমার ক্ষেত্রের নিজের সন্তানদের জন্য একটি বীমা পলিসি গ্রহণ করা যায়। এক্ষেত্রে শিশুর বয়স হতে হয় ৫ থেকে ২০ বছরের মধ্যে। আর পলিসি ধারক অর্থাৎ শিশুর অভিভাবকের বয়স হতে হয় ৪৫ বছরের মধ্যে। এই পলিসি চলাকালীন সময়ে যদি শিশু অভিভাবকের মৃত্যু ঘটে সেই ক্ষেত্রে আর কোন প্রিমিয়াম প্রদান করতে হয় না। মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর জমা হওয়ার সমস্ত টাকাতে লাভ করে সেই শিশু।

পড়ুনঃ  WB HS Exam: উচ্চ মাধ্যমিকে এবারে নয়া নিয়ম! এখুনি দেখুন

উপসংহার

পোস্টাল ইন্সুরেন্স এর ক্ষেত্রে মূল পলিসি বন্ড হারিয়ে গেলে বা ক্ষতিগ্রস্ত হলে পলিসি ধারকের ডুবলিকেট পলিসি বন্ড রাখার প্রস্তাব দেওয়া হয়। বিভিন্ন পলিসির ক্ষেত্রে আবার বাতিল করা নীতি গুলিকে পুনরায় চালু করার সুবিধা প্রদান করা হয়। যে সমস্ত ব্যক্তিরা সরকারি বা আধা সরকারি দপ্তরে কর্মরত তারা এই পলিসির সুবিধা গ্রহণ করতে পারেন। বাজার চলতি অন্যান্য বীমা গুলির থেকে পোস্টাল লাইফ ইন্সুরেন্স গ্রাহকদের সস্তায় দেনা পরিচালনা করার সুবিধা দেয়। অফলাইন এবং অনলাইন দুই ভাবে এই পলিসির স্কিম গুলি গ্রহণ করা যেতে পারে।

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!