ভারতের বুকে তৈরি হবে iphone! এ বিষয়ে বিশেষ আগ্রহ দেখালো অ্যাপল

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ ভারতে বসবাসকারী আইফোন (iphone) প্রেমীদের জন্য বিশেষ খুশির খবর নিয়ে এসেছে অ্যাপল। এবার ভারতের বুকেই তারা তৈরি করবে তাদের নতুন আইফোন। পরিসংখ্যান অনুযায়ী জানা যাচ্ছে বিশ্বে মোট নির্মিত আইফোনের মাত্র ৭% ভারতে উৎপাদিত হয় এবং চীনে ৯০% আইফোন তৈরি হয়। ফলে আইফোন উৎপাদনের দিক থেকে আমাদের ভারত চীনের থেকে অনেকটাই পিছিয়ে আছে। সম্প্রতি অবশ্য অ্যাপল সংস্থার তরফ থেকে জানানো হয়েছিল, তারা নতুন অর্থবছর শুরু হওয়ার আগেই ১ লক্ষ কোটি টাকার আইফোন ভারতে উৎপাদন করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

মাত্র দুদিন আগে অ্যাপলের পুরোনো ম্যানুফ্যাকচারিং পার্টনার ফক্সকন ভারতে তাদের নতুন প্রজেক্ট-এর জন্য ১.৬ বিলিয়ন ডলার বা প্রায় ১৬০ কোটি টাকা বিনিয়োগের কথা ঘোষণা করেছে। বর্তমান ভারতে অ্যাপল সংস্থার পক্ষ থেকে আইফোন নির্মাণের কাজ করে মোট দুটি অংশীদারী প্রোডাকশন সংস্থা। এই দুটি সংস্থা হল ফক্সকন এবং টাটা গ্ৰুপ। এই দুটি সংস্থার মধ্যে ফক্সকন অ্যাপলের পুরোনো অংশীদার। দীর্ঘদিন ধরে এরা আপলের সঙ্গে কাজ করে চলেছে। এই সংস্থার কারখানায় সর্বাধিক সংখ্যক অ্যাপল আইফোন তৈরী হয়। অপর দিকে রতন টাটার দ্বারা পরিচালিত টাটা গ্রুপ সম্প্রতি উইস্ট্রনের ম্যানুফ্যাকচারিং হাব অধিগ্রহণ করেছে।

সেই সঙ্গে তারা সদ্য এই ব্যবসায় প্রবেশ করেছে। সম্প্রতি একটি বিশেষ পরিসংখ্যান অনুসারে জানা যাচ্ছে ভারতে ফক্সকনের যে কয়েকটি কারখানায় এই মোবাইল ফোন প্রস্তুত এর কাজগুলি হয়ে থাকে সেগুলি চীনে অবস্থিত ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টের তুলনায় অনেক কম পরিমাণ আইফোন উৎপাদন করতে পারে। এর কারণ হিসেবে জানা যাচ্ছে আমাদের ভারতে প্রোডাক্ট সাপ্লাই চেইন সংক্রান্ত নানা বিধিনিষেধ আছে। এই বিধি নিষেধের  নানা জটিলতা থাকায় ভারতে উৎপাদন খরচ অনেকটাই বেশি হয়ে যায়। খরচ অত্যধিক পরিমাণে বৃদ্ধির কারণেই এদেশে আইফোন সম্পূর্ণরূপে নির্মাণ করা সম্ভব হয় না।

পড়ুনঃ  Lava Storm 5G launched in India: স্পেসিফিকেশন জানলে অবাক হবেন!

তাই যে আইফোন (iphone) গুলিকে ‘মেড ইন ইন্ডিয়া’ র তকমায় ভূষিত করা হয় এগুলির পার্টস শুধুমাত্র এদেশের কারখানায় তৈরি করা হয়। সামগ্রিকভাবে সম্পূর্ণ মোবাইল ফোনটি ভারতবর্ষে নির্মিত হয়না। আইফোন নির্মাণ করার জন্য মূলত যে পার্টস গুলি ব্যবহৃত হয় অর্থাৎ প্রসেসর, ডিসপ্লে প্যানেল, ব্যাটারি ইত্যাদি মোবাইলের গুরুত্বপূর্ণ অঙ্গ গুলির বেশিরভাগ তৈরি হয় চীনে। এমনকি এগুলি ভারতে আমদানি করাও হয় চীন দেশ থেকে। কারণ এই জাতীয় যন্ত্রাংশ তৈরি করার ইকো-সিস্টেম এদেশে এখনো পর্যন্ত নেই। তাই ভারতে আইফোনের যন্ত্রাংশগুলি আমদানি করতে যে পরিমাণ খরচ হয় তার অনেক কম পরিমাণ টাকায় চীনে সম্পূর্ণ মোবাইল ফোনটি তৈরি করা সম্ভব হয়।

তবে এই শুল্কর বিষয়টি ভারতে কম পরিমাণ আইফোন নির্মাণের আসল সমস্যা নয়। আসলে ফক্সকন তাদের চীনে অবস্থিত কারখানায় যে নীতিনিয়ম মেনে দ্রুত পরিচালনা করে সেই পরিকাঠামো ভারতে এখনও বাস্তবায়িত হয়নি। চীনে ফক্সকনের কারখানায় অনেক বেশি সুদক্ষ কর্মী যেমন পাওয়া যায় ঠিক তেমনি কর্মীদের কাজের সময় দীর্ঘ এবং কাজের বিরতি নেওয়ার সময় তুলনায় অনেক কম। এই কারণেই চীনের কারখানায় উৎপাদনের গতি ভারতের তুলনায় অনেক বেশি। ভারতের কর্ম পরিচালনা ব্যবস্থা চীনের তুলনায় ভিন্ন হওয়ার কারণে ফক্সকন এদেশে চীনের মতো নিয়ম এখনও প্রবর্তন করতে পারেনি। এইসব বিভিন্ন কারণেই ভারতে আইফোন তৈরীর কাজে একাধিক বার বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়েছে ফক্সকন। তবে অ্যাপল কতৃপক্ষ এদেশে তাদের উৎপাদন আরো প্রসারিত করতে বিশেষ ভাবে আগ্রহী।
Written by Priya Biswas.

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!