Ration Card Correction: রেশন কার্ডে নাম, জন্ম তারিখ, লিঙ্গ সংশোধন মাত্র ১ মিনিটে!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ রেশন কার্ড বর্তমানে খুবই গুরুত্বপূর্ণ একটি কার্ড। তবে এতে যদি থাকে কোন একটা ভুল, তাহলে যেকোনো স্থানে পড়তে পারেন সমস্যায়। তাই যদি আপনার রেশন কার্ডে কোন রকমের ভুল থাকে, তাহলে আর দেরি না করে আজকের প্রতিবেদন দেখে জেনে নিন পদ্ধতি। মাত্র এক মিনিটের মধ্যেই আপনার রেশন কার্ডের ভুল সংশোধন করা হয়ে যাবে।

Ration Card Correction in just a minute

শুনেই হয়তো অবাক হচ্ছেন, যে আগে যেখানে দিনের পর দিন অপেক্ষা করতে হত রেশন কার্ড সংশোধন করতে। আর আজ সেখানে মাত্র মিনিটের মধ্যেই হয়ে যাবে এই কাজ। হ্যাঁ, বিষয়টি একদম সঠিক। পরপর পদ্ধতি জেনে নিন। যে লিঙ্কে গিয়ে এই কাজ করতে হবে, সেই লিঙ্ক প্রতিবেদনের শেষে দেওয়া থাকবে। এবারে স্টেপ বাই স্টেপ পদ্ধতি জেনে নিন।

যদি আপনি নিজে এই কাজ করতে না পারেন, তাহলে নিকটস্থ সিএসসি (CSC) সেন্টারে গিয়ে যোগাযোগ করলেও আপনার সমাধান হয়ে যাবে মুহূর্তের মধ্যেই। সাথে নিয়ে যাবেন আপনার আধার কার্ডের সাথে এবং রেশন কার্ডের সাথে লিঙ্ক করা মোবাইল নম্বর।

রেশন কার্ড সংশোধন করার সঠিক সহজ পদ্ধতি

(১) প্রথমে লিঙ্কে ক্লিক করতে হবে। লিঙ্ক প্রতিবেদনের শেষে দেওয়া আছে।
(২) এরপর লিঙ্কে ক্লিক করতেই একটি পেজ খুলে যাবে। সেখানে লেখা থাকবে, “Rectify your Name / Date of Birth / Gender as per Aadhaar”
(৩) সেখানে নিজের রেশন কার্ড নাম্বার দিয়ে “Search” বাটনে ক্লিক করতে হবে।

একটি বিষয় জানিয়ে রাখি যে, এক্ষেত্রে আপনার আধার কার্ডে যে নাম, জন্মতারিখ এবং লিঙ্গ রয়েছে, এক্ষেত্রেও সেই অনুসারে বদল করা হয়ে যাবে মাত্র এক মিনিটের মধ্যেই। তবে আপনার যদি আধার কার্ডে কোন ভুল আগে থেকেই থেকে থাকে, তাহলে প্রথমে আপনাকে নিজের আধার কার্ড সংশোধন করতে হবে। এরপর রেশন কার্ড সংশোধনের জন্য এই পদ্ধতি অবলম্বন করতে হবে।

পড়ুনঃ  Bardhakya Bhata: বার্ধক্য ভাতা দেওয়া শুরু, কথা মত কাজ! দেখুন বিস্তারিত

(৪) এবারে দেখবেন যে, ব্যাক্তির তথ্য গুলি দেখা যাবে। সেক্ষেত্রে রেশন কার্ডধারীর নাম, লিঙ্গ, জন্ম তারিখ, আধার নাম্বার, মোবাইল নাম্বার এবং কার্ডের স্থিতি (Card Status) দেখা যাবে। এর নিচে থাকবে ৩টি অপশন, যেগুলি আপনি সংশোধন করিয়ে নিতে পারবেন।

(৫) এবারে টিক করলেই আপনার আধার কার্ডের নাম্বার (শেষ ৪টি নম্বর) দেখা যাবে স্ক্রিনে। এতির সাথে যুক্ত মোবাইল নাম্বারে যাবে ওটিপি।
(৬) এরপর আপনাকে নিচের সাদা বক্সে (I do hereby give consent to authenticate my Aadhaar…) টিক করতে হবে এবং সেন্ড ওটিপি অপশনে ক্লিক করতে হবে।

আধারের সাথে মিল করে নাম, জন্ম তারিখ ও লিঙ্গ সংশোধন

(৭) সাথে সাথেই একটি ৬ সংখ্যার ওটিপি চলে যাবে আপনার মোবাইলে যা এখানে দিয়ে দিতে হবে।
(৮) এরপর সেই ৬ সংখ্যার ওটিপি বক্সে লিখে দিলেই আপনার আধার কার্ড স্ক্রিনে দেখাবে। সেখানে সব তথ্য ঠিক আছে কিনা, তা চেক করে নেবেন।
(৯) এরপর “Verify and Submit” বাটনে ক্লিক করতেই একটি পপ-আপ মেসেজ দেখাবে। সেখানে “Yes” বাটনে ক্লিক করতে হবে।

আরও পড়ুন, লক্ষ্মীর ভান্ডার এবারে দ্বিগুণ করে দিলেন মমতা! কারা কত পাবেন, দেখুন

(১০) এরপর আপনার মোবাইল নম্বর দেখাবে। তার পাশে টিক দিতে হবে। এরপর নিচে “Confirm” বাটনে ক্লিক করতেই আরও একটি পপ-আপ মেসেজ দেখাবে। সেখানে আপনার এই প্রক্রিয়া সথিকভাবে সম্পন্ন হয়েছে, তা নিশ্চিত জেনে যাবেন। এবারে আপনার এই সংশোধন সম্পূর্ণ হয়েছে কিনা তা আগের মতো লিঙ্কে ক্লিক করে চেক করলেই জেনে যাবেন যে আপনার কাজ কমপ্লিট।

এবারে সংশোধনের লিঙ্ক পেতে ক্লিক করুন এখানেই।

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!