Ration Card Update Online: এক দেশ এক রেশন কার্ড প্রকল্প, জানুন বিস্তারিত

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Ration Card Update Online: রাজ্যে রেশন ব্যবস্থা সম্পর্কিত দুর্নীতি ও জালিয়াতি রোধ করতে এবার আরো কঠোর পদক্ষেপ গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি কেন্দ্র সরকারের তরফ থেকে ‘এক দেশ এক রেশন কার্ড‘ ব্যবস্থা চালু করার কথা ঘোষণা করা হয়েছে।

সেই সঙ্গে রেশন ব্যবস্থার মাধ্যমে খাদ্য সামগ্রী বন্টন এবং রেশন ব্যবস্থায় সামগ্রিক দিক গুলির দিকে নজর রাখতে সকল রাজ্যকে বিশেষ নির্দেশিকা পাঠালো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরিচালিত দেশের কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে গত ১৭ জানুয়ারি ‘কন্ট্রোল অর্ডার‘ প্রকাশ করা হয়েছে।

এক দেশ এক রেশন কার্ড এর সুবিধা | Ration Card Update Online

এই ‘কন্ট্রোল অর্ডার‘-এ জানানো হয়েছে কোনো রেশন ডিলার কতটা খাদ্য সামগ্রী পেয়েছেন এবং কতটা খাদ্য সামগ্রী তিনি গ্রাহকদের মধ্যে বণ্টন করছেন তার সমস্ত হিসেব নিয়মিত আপডেট হিসাবে পাঠাতে হবে কেন্দ্র সরকারের কাছে। রাজ্যের খাদ্য দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে সঠিক ভাবে এই আপডেট গ্রহণ করে তা নির্দিষ্ট পদ্ধতি মেনে কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানোর জন্য।

শুধু রেশন বন্টন সম্পর্কিত তথ্যই নয়, কোনো ব্যক্তির মৃত্যুতে যদি রেশন কার্ড বাতিল হয় বা কোনো শিশুর রেশন কার্ড রেশন তালিকায় সংযুক্ত হয় সে তথ্যও রাজ্য সরকারের তরফ থেকে পাঠাতে হবে কেন্দ্রের কাছে।

তবে কেন্দ্রীয় সরকারের এই নির্দেশিকার জন্য বিশেষ চিন্তিত নন পশ্চিমবঙ্গের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। তিনি সংবাদ মাধ্যমে এ প্রসঙ্গে জানান “বর্তমানে রেশন ব্যবস্থার সব কাজই অনলাইনে হয়। তাই সবটা স্বচ্ছ। তথ্য আলাদা করে দেখানোরও কিছু নেই। তাই কেন্দ্র চাইলেই দেখতে পারে। তবে অনেক রাজ্য এই ব্যবস্থা নেই। তাদের জন্যই বোধহয় এই নির্দেশিকা“।

পড়ুনঃ  Post Office Savings Account: গ্রাহকদের নয়া সুযোগ, মোবাইল থেকেই খুলুন পোস্ট অফিসে নিজের একাউন্ট

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এক দেশ এক রেশন কার্ড ব্যবস্থা চালু করার পর জানা গেছে দেশের যে কোনো জায়গায় গ্রাহকের রেশন কার্ডের সঙ্গে সংযুক্ত থাকা আধার নম্বরের বায়োমেট্রিক যাচা‌ই করিয়ে রেশন দোকান থেকে খাদ্যসামগ্রী নেওয়া যাবে। এই ব্যবস্থায় কোনো স্থানের কোনো রেশন ডিলার খাদ্যসামগ্রী দিতে অস্বীকার করতে পারেন না।

সেই সঙ্গে প্রতিটি রাজ্যের সব রেশন দোকানে যাতে পর্যাপ্ত খাদ্যসমগ্রী থাকে সে দিকে রাজ্যকে নজর দিতে নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফ থেকে। এছাড়াও রেশন দোকানের খাদ্যবণ্টন সহ আরো যাবতীয় রিপোর্ট অনলাইনে পাঠাতে হবে কেন্দ্রকে। বঙ্গ বিজেপির তরফ থেকে কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে।

One Nation One Ration Card – বিজেপির দাবি

বিজেপির তরফ থেকে দাবি করা হয়েছে গত ১০ বছরে রেশনে যা চুরি হয়েছে তা ধারণার বাইরে। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে গরীব মানুষ উপকৃত হবেন। প্রসঙ্গত উল্লেখ্য রাজ্যের রেশন দুর্নীতি নিয়ে বারবার প্রশ্ন চিহ্নের মুখে পড়তে হয়েছে রাজ্য সরকারকে। এই রেশন দুর্নীতি সংক্রান্ত বিষয় নিয়েই বর্তমানে জেল বন্ধি রয়েছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

শুধু তাই নয় রেশন সংক্রান্ত দুর্নীতি নিয়ে গ্রেফতার করা হয়েছে বনগাঁর প্রাক্তন পুরপ্রধান শঙ্কর আঢ্যকে। বর্তমানে রেশন দুর্নীতিতে অভিযুক্ত শেখ শাহজাহানকে খুঁজছে ইডি। এরই মধ্যে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জারি করা নতুন এই নির্দেশিকা রাজ্য থেকে সমস্ত রেশন দুর্নীতি অনায়াসে দূর হবে বলে আশা করছেন পশ্চিমবঙ্গের গেরুয়া শিবির

এই খবরগুলি পড়ুন

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!