Train Ticket : যাত্রীদের জন্য সুখবর, কমলো টিকিটের খরচ – জানতে পড়ুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রেল যাত্রীদের জন্য সুখবর। রেলের টিকিটে (Train Ticket) বিশেষ ছাড় পাবেন এইসব যাত্রীরা।

ভারতের গণপরিবহন ব্যবস্থার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হল ভারতীয় রেল (Rail)। সেই ব্রিটিশ আমলে ভারতবর্ষের বুকে রেলপথের সূচনা করেছিল ইংরেজরাই। পরবর্তী কালে তা ভারতবাসীর জীবনের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে পড়ে। প্রতিদিন দেশের কোটি কোটি মানুষ একজন থেকে অন্য স্থানে যাওয়ার জন্য বেছে নেন ভারতীয় রেলপথ কে। এই কারণে ভারতীয় রেল ব্যবস্থাকে এক প্রকার লাইফ লাইন বলা চলে।

কি সিদ্ধান্ত নিলো ভারতীয় রেল (Train Ticket)

রেলের তরফ থেকেও যাত্রী সুরক্ষাকে সুনিশ্চিত করতে এবং যাত্রীদের বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা প্রদান করতে নানা ব্যবস্থা গ্রহণ করা হয়। সম্প্রতি যাত্রীদের জন্য এমন একটি বিশেষ সুখবর দিল ভারতীয় রেল। সম্প্রতি যাত্রীদের সুবিধার্থে ট্রেনের টিকিটের খরচ অনেকটাই কমানোর সিদ্ধান্ত নিল রেল। বিশেষ কিছু মানুষদের জন্য রেলে তরফ থেকে টিকিটের এই ছাড়ের ব্যবস্থা থাকে। প্রতিবন্ধী, নির্দিষ্ট রোগাক্রান্ত ব্যক্তি এবং শিক্ষার্থীরা ট্রেনের টিকিটের ক্ষেত্রেই বিশেষ ছাড়ের সুবিধা পেয়ে থাকেন। 

কাদের জন্য কমলো টিকিটের খরচ?

যে সমস্ত মানুষরা নিজে চলাফেরা করতে অক্ষম যেমন সম্পূর্ণ দৃষ্টিহীন ব্যক্তি, মানসিক প্রতিবন্ধী ইত্যাদি, যারা অন্য কোনো ব্যক্তির সাহায্য ছাড়া ভ্রমণ করতে পারেন না তাদের জন্য দেওয়া হয় এই ছাড়ের সুবিধা। তারা রেলের টিকিট এর ক্ষেত্রে ৭৫% পর্যন্ত ছাড় পানসাধারন ক্লাস, স্লিপার এবং 3 AC এই তিন ধরনের কামরায় এই ছাড়ের সুবিধা মেলেশতাব্দী ও এই ধরনের গুরুত্বপূর্ন কোনো ট্রেনে 1 AC, 2 AC কামরাতে ৫০ শতাংশ ছাড় পাওয়া যায়। এই সব ট্রেনের 4 AC এবং AC চেয়ার কার-এ পাওয়া যায় ২৫ শতাংশ পর্যন্ত ছাড়। 

পড়ুনঃ  রনবীর কাপুরের সিনেমা, 'অ্যানিমল'! রিভিউ দেখুন

স্বাভাবিক ভাবেই রেলের টিকিটে এই ছাড়ের ফলে উপকৃত হন বহু মানুষ। রেলের টিকিট কাটার সময় নিজের শারীরিক অক্ষমতার যথাযথ প্রমাণ দিলে এবং যাত্রী যে শিক্ষার্থী সেই প্রমাণ দিলে রেলের এই সুবিধা উপভোগ করা সম্ভব হয়।

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!