Rules Changing from January: জানুয়ারি থেকে বদলে যাচ্ছে একাধিক নিয়ম! জেনে রাখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ আর কয়েকদিন পরই পয়লা জানুয়ারি, ২০২৪। একাধিক নিয়মে দেখা যাবে বদল। এমনিতে তো প্রতি মাসেই কিছু না কিছু বদল লেগেই রয়েছে। তবে এবারে নতুন বছরে আসতে চলেছে বেশ কিছু বদল। Rules Changing from January সম্পর্কে একে একে জেনে নেয়া যাক।

Rules Changing from January 2024

আর মাত্র কয়েক দিনের অপেক্ষা, তারপরেই শেষ হবে ২০২৩ সাল। প্রতিবারই নতুন বছরের শুরুতে বিভিন্ন বিষয় সংক্রান্ত নানা নতুন ভাবনাচিন্তা (Rules Changing from January) গ্রহণ করা হয়। ২০২৪ সালেও তার অন্যথা হবে না। আসন্ন ২০২৪ সালের প্রথম মাস অর্থাৎ জানুয়ারি থেকেই টাকা পয়সা সংক্রান্ত ৫ টি নিয়মে বড় বদল আসতে চলেছে। জেনে নিন কোন পাঁচটি বিষয়ে পরিবর্তন হতে চলেছে আগামী বছর।

১) ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অর্থাৎ RBI এর তরফ থেকে ব্যাঙ্ক লকার সংক্রান্ত নতুন চুক্তি আনা হয়েছে। যে সকল গ্রাহকদের ব্যাংকে লকার রয়েছে তাদের প্রত্যেককে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই নতুন চুক্তিতে স্বাক্ষর করে নিতে হবে। ৩১ জানুয়ারির মধ্যে এই কাজ না করলে লকার ফ্রোজেন করা হবে।

২) এবারে Rules Changing from January এর মধ্যে থাকছে স্টক মার্কেটের মাধ্যমে যেসব মানুষ অর্থ লেনদেন করেন তাদের ডিম্যাট অ্যাকাউন্ট ব্যবহার করতে হয়। এর আগেই গ্রাহকদের সুবিধার জন্য সেবির তরফ থেকে ডিম্যাট অ্যাকাউন্টে নিয়ে একটি বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছিল। সেই নির্দেশিকা অনুসারে বলা হয়েছিল ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রত্যেক গ্রাহককে তার অ্যাকাউন্টের সঙ্গে নমিনি আপডেট করিয়ে নিতে হবে। এই কাজটি করার সময় সীমা নির্ধারণ করা হয়েছিল 31 ডিসেম্বর পর্যন্ত। এই সময়ের মধ্যে ছোট্ট এই কাজটি সম্পন্ন না করলে জানুয়ারি মাসের ১ তারিখ থেকে ওই অ্যাকাউন্ট এর মাধ্যমে কোনো লেনদেন করা যাবে না।

পড়ুনঃ  টিচিং লার্নিং এর মাধ্যমে জ্ঞান অর্জনের সুযোগ! শেষ পর্যন্ত বিদায় পরীক্ষার চাপ! জ্ঞান অর্জনে নতুন পদ্ধতি

৩) নতুন বছরের প্রথম থেকেই সিম কার্ডের ক্ষেত্রে নিয়মে বেশ কিছু পরিবর্তন (Rules Changing from January) আসতে চলেছে। সরকারের তরফ থেকে গ্রহণ করা বিভিন্ন নীতি অনুসারে নতুন বছরে সিম কার্ড নেওয়া অনেক কঠিন হয়ে যেতে পারে। তবে আশা করা যাচ্ছে এই ধরনের নিয়ম গুলি মেনে চললে বিভিন্ন ধরনের জালিয়াতি রোধ করা সম্ভব হবে।

৪) বর্তমানে আমাদের দেশে যে কোনো গুরুত্বপূর্ণ কাজে আধার কার্ড বাধ্যতামূলক হওয়ার কারণে দেশের অধিকাংশ মানুষের কাছেই তাদের নিজস্ব আধার কার্ড আছে। তবে অনেক ক্ষেত্রেই দেখা যায় বহু মানুষের আধার কার্ডে নানা ভুল ভ্রান্তি রয়েছে। এই ধরনের ঘটনার ক্ষেত্রে ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত বিনামূল্যে ভুল সংশোধন করার সুযোগ রয়েছে। ৩১ ডিসেম্বরের মধ্যে যদি তা করা না হয় তাহলে নতুন বছর থেকে আধার কার্ডের ভুল সংশোধন করার জন্য বাড়তি টাকা দিতে হবে। সে ক্ষেত্রে এই কাজ করতে কমপক্ষে ৫০ টাকা লাগবে।

আরও দেখুন, এবারে আর দিতে হবে না লাইন, ঘরে বসেই হবে KYC! দেখুন

৫) এলপিজি রান্নার গ্যাসের ক্ষেত্রেও নতুন বছরের প্রথম মাসে দাম সংক্রান্ত পরিবর্তন আসতে পারে। এক্ষেত্রে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বাড়বে না কমবে তা আন্তর্জাতিক বাজারের উপর নির্ভর করছে। তবে সম্প্রতি দেখা গেছে ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাসের উপর কেন্দ্র সরকারের তরফ থেকে দাম অনেকটাই কমিয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে ১৯ কেজি গ্যাসের দামও প্রতিনিয়ত ওঠানামা করছে।
Written by Joyeeta Mukherjee.

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!