Simple Ways to Save Money: মধ্যবিত্তের সঞ্চয়ের সহজ রাস্তা, জানুন বিস্তারিত

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Simple Ways to Save Money: প্রতিটি মানুষের চান নিজের উপার্জিত অর্থ থেকে কিছুটা পরিমাণ অর্থ অন্তত ভবিষ্যৎ সুরক্ষার জন্য সংরক্ষিত রাখতে। তবে বর্তমানে দুর্মূল্যের বাজারে মধ্যবিত্তরা স্বল্প আয় সংসার খরচ চালাতে গিয়ে টাকা সঞ্চয়ের দিকটি নিয়ে আর ভেবে উঠতে পারেন না। তবে আজ এই প্রতিবেদনে এমন ১০ টি কার্যকরী উপায়ের কথা আপনাদের জানাবো যার মাধ্যমে সহজেই নিজের কষ্ট করে উপার্জিত টাকা থেকে কিছুটা সঞ্চয় করা সম্ভব।

Simple Ways to Save Money: ১০টি টিপস

১) বাজেট নির্ধারণ- নিজের উপার্জন যাই হোক না কেন প্রতি মাসে তার একটি বাজেট তৈরি করা উচিত। শুধু বাজেট করলেই হবে না, সেই বাজেট মেনে প্রতি মাসে টাকা খরচ করা উচিত। হিসেব করে বাজেট নির্ধারণ করে খরচ করলে প্রতি মাসে টাকা সঞ্চয় করা সম্ভব হবে।

২) খরচের হিসাব- দৈনিক প্রতিদিন কোন কোন খাতে কত টাকা খরচ হছে তার দৈনিক হিসাব লিখে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে আপনি নিজের আয় ও ব্যয়ের ধারনা পাবেন।

৩) আয় থেকে ৩০% সঞ্চয়- প্রতি মাসের উপার্জন করা অর্থ থেকে ৩০ শতাংশ সঞ্চয়ের জন্য সরিয়ে রেখে বাকি ৭০ শতাংশ অর্থ নিয়ে বাজেট নির্ধারণ করতে হবে।

৪) আয় বাড়ানো- নিজের আয় বাড়লে প্রতি মাসে সঞ্চয় হবেই। এই কারণেই অনেকে দ্বিতীয় বিকল্প কোন উপার্জনের রাস্তা খোঁজেন।

৫) নির্দিষ্ট তালিকা প্রস্তুত- প্রতিদিন বাজার করার সময় কি কি কিনতে হবে তার একটি তালিকা বানিয়ে নেওয়া দরকার। এবং এই তালিকাকে অবশ্যই নিজের সাধ্যের মধ্যে হতে হবে।

৬) খরচ কমানো- আমরা অনেক সময় অজান্তেই অতিরিক্ত টাকা খরচ করে ফেলি। টাকা সঞ্চয় করতে গেলে এই অতিরিক্ত অর্থ খরচ কমিয়ে যে জিনিস গুলি অবশ্যই প্রয়োজন সেগুলি কিনতে হবে।

পড়ুনঃ  Online EPIC: কীভাবে করবেন ভোটার কার্ড সংশোধন, দেখুন

৭) লক্ষ্মীর ভাঁড়ে সঞ্চয়- প্রতিদিনের খরচ থেকে বেঁচে যাওয়া খুচরো টাকা লক্ষ্মী ভাণ্ডারে সঞ্চয় করা অত্যন্ত শুভ অভ্যাস।

৮) অপ্রয়োজনীয় জিনিস বিক্রি- বাড়িতে অনেক সময় অনেক অপ্রয়োজনীয় জিনিস বিনা ব্যবহারে পড়ে থাকে। এই জিনিস গুলি বিক্রি করেও আয় করা যেতে পারে। এবং সেই অর্থ সঞ্চয় করা যেতে পারে।

৯) ব্যাঙ্কে সঞ্চয়- নির্দিষ্ট একটি হিসাবে অর্থ সঞ্চয় করতে গেলে প্রতি মাসে ব্যাঙ্কে খাতা খুলে নিজের সমর্থ্য অনুযায়ী সেখানে সঞ্চয় করা উচিত।

১০) অর্থ বিনিয়োগ- মিউচুয়াল ফান্ড, ফিক্সড ডিপোজিট সহ একাধিক বিনিয়োগ স্কিম এর মাধ্যমে নিজের টাকা বিনিয়োগ করলে নির্দিষ্ট সময় পর মোটা হারে সুদের টাকা যোগ হয়ে নিজের সঞ্চয় করা টাকার থেকেও আরো বেশ কিছুটা বেশি টাকা রিটার্ন পাবেন।

Save Money
Save Money

অন্যান্য খবর

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!