HS Exam: উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিরাট বদল, না জানলেই সমস্যা বাড়বে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ HS Exam নিয়ে শীঘ্রই বড়সড় সিদ্ধান্ত নিতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। পরীক্ষা পদ্ধতি বদল করার সাথে সাথে পরিবর্তিত হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার পাঠ্যক্রম। ইতিমধ্যে পাঠক্রম বদল সংক্রান্ত বিভিন্ন আলাপ আলোচনার জন্য কমিটি গঠন করাও সম্পন্ন হয়েছে। জানা গেছে এই কমিটি সিলেবাস সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করার পর তা পাঠাবে সরকারের কাছে।

তারপর শুধু সরকারি ছাড়পত্রের অপেক্ষা! উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে জানানো হয়েছে সরকারি ছাড়পত্র পেয়ে গেলে আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু করে দেওয়া হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন সিলেবাস। গত বৃহস্পতিবার একটি বিশেষ সাংবাদিক বৈঠক করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন উচ্চ মাধ্যমিকের পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত থাকা ৪৭ টি বিষয়ের প্রতিটিতেই সিলেবাস বদল করার চেষ্টা চলছে এবং সেই বিষয়ে শনিবার আলোচনায় বসতে চলেছেন রাজ্য শিক্ষা সংসদের সদস্যরা।

জানা গেছে আগামী শিক্ষাবর্ষ থেকে সেমেস্টার পদ্ধতির মাধ্যমে পরীক্ষা দিতে হবে HS Examপরীক্ষার্থীদের। অর্থাৎ 2025 সালে যারা HS Exam দেবে তাদের প্রথম সেমেস্টারের পরীক্ষা দিতে হবে ২০২৪ সালের নভেম্বর মাসে এবং দ্বিতীয় সেমেস্টার এর পরীক্ষা হবে মার্চ মাস নাগাদ।

WB HS Exam Syllebus and Rule

উচ্চ মাধ্যমিকের পরীক্ষা পদ্ধতি বদল সংক্রান্ত বিষয় নিয়ে HS Exam শিক্ষা সংসদ জানিয়েছে ছাত্রছাত্রীরা প্রথম সেমেস্টারে যে পরীক্ষা দেবে সেটিতে অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলির মতো ওএমআর শিটে mcq এর মাধ্যমে উত্তর দিতে হবে। দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষায় থাকবে বড় প্রশ্ন। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি এই বিষয় সম্পর্কে বলেন প্রায় ১০-১১ বছর আগে বদল করা হয়েছিল উচ্চ মাধ্যমিকের সিলেবাস।

বর্তমানে পরীক্ষা পদ্ধতি বদলানোর সাথে সাথে সিলেবাস বদল করাও আবশ্যক হয়ে পড়েছে। তা না হলে সেমেস্টার পদ্ধতির সঙ্গে সামঞ্জস্য রাখা সম্ভব হবে না। সেই সঙ্গে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কথায় আধুনিক সময়ের সঙ্গে পাল্লা দিয়ে উচ্চমাধ্যমিকের সিলেবাসে যে বদলানো হচ্ছে তা সিবিএসসি বোর্ডের সিলেবাসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এ প্রসঙ্গে রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে উচ্চ মাধ্যমিকের সিলেবাস পরিবর্তন সংক্রান্ত আবেদন রাজ্যের কাছে আগেই পৌঁছেছিল।

পোর্টাল খুলে গেল ওয়েসিস স্কলারশিপের! নতুন করে কীভাবে করতে হবে আবেদন, দেখুন

সরকারও চাইছে আগামী শিক্ষাবর্ষ থেকেই নতুন সিলেবাস চালু করে দিতে। এবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সেই বিষয়ে সবুজ সংকেত দিলে সারা রাজ্যের HS Exam পরীক্ষার্থীদের জন্য সেই নতুন সিলেবাস চালু করে দেওয়া হবে। প্রসঙ্গত উল্লেখ্য যুগের সাথে তাল মিলিয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা যাতে নতুন নতুন বিষয় সম্পর্কে পড়াশোনা করতে পারে সেই উদ্দেশ্য নিয়ে উচ্চ মাধ্যমিক সিলেবাসে ডেটা সায়েন্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইত্যাদি বিষয় চালু করা হয়েছে।

পড়ুনঃ  Salary Hike: রাজ্যের আশা কর্মী এবং ICDS -দের বেতন বাড়ালেন মমতা! কবে থেকে মিলবে, দেখুন

আশা করে যাচ্ছে নতুন করে সিলেবাস বদল হলে সেই সিলেবাসের দ্বারা রাজ্যের ছাত্র-ছাত্রীরা অনেক বেশি উপকৃত হবে। এছাড়াও এমন আরও অন্যান্য বিষয় যেমন দৈনিক খবর, প্রকল্প, ব্যবসা, অর্থনীতি, জীবন ধারা, টেক, শিক্ষা, সরকারি কর্মী ইত্যাদি নতুন নতুন আর গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সাথে থাকার অনুরোধ রইল। প্রয়োজনে, ডান দিকে থাকা বাটনে ক্লিক করে যুক্ত হন আমাদের হোয়াটস্যাপ গ্রুপে। ধন্যবাদ।
Written by Priya Biswas.

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!