Summer Projects 2024 : ছাত্রছাত্রীদের সৃজনশীলতা বিকশিত করার প্রজেক্ট, শিক্ষার্থী এবং শিক্ষকদের জন্য!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

গরমের ছুটিতে শুধুই ছুটি কাটানো নয়! এবার পড়ুয়াদের করতে হবে সামার প্রজেক্ট (Summer Projects 2024)।

রাজ্য থেকে এবার বিদায় নিয়েছে শীতের আমেজ। বিশেষ করে এপ্রিল মাস শুরু হতে না হতেই রাজ্যে তীব্র গরম প্রভাব বিস্তার করবে। আর এই এপ্রিল-মে মাস আসা মানেই একদিকে যেমন তীব্র গরম, অন্যদিকে পড়ুয়াদের জন্য থাকে একটানা ছুটির আনন্দ। তবে এবার থেকে গরমের ছুটিতে শুধুই ছুটি কাটানো নয়, পড়ুয়াদের করতে হবে সামার প্রজেক্ট।

সৃজনশীলতা বিকশিত করার সুযোগ

সরকারের তরফ থেকে একটি বিশেষ নোটিশ জারি করে সমস্ত পড়ুয়াদের জন্য এই সামার প্রজেক্টটি বাধ্যতামূলক করা হয়েছে। এই সামার প্রজেক্ট এর ফলে একদিকে যেমন দীর্ঘকালীন ছুটিতে পড়ুয়ারা অনেকটা সময় পড়াশোনা বহির্ভূত থাকবে না, ঠিক তেমনি প্রজেক্ট করার মাধ্যমে তাদের সৃজনশীলতা বৃদ্ধি পাবে। পুঁথিগত বিদ্যার বাইরেও যে সৃজনশীল দৃষ্টিভঙ্গি প্রতিটি শিক্ষার্থীর গড়ে ওঠা প্রয়োজন তার একটি বিশেষ ধাপ হয়ে উঠবে এই সামার প্রজেক্ট।

সকল স্তরের শিক্ষার্থীর জন্য

পড়ুয়াদের বাহ্যিক জ্ঞান সম্পর্কে অবগত করতে ২০২৩ চালু হয়েছিল এই সামার প্রজেক্ট বিষয়টি। পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বাড়িতে গ্রীষ্মকালীন ছুটিতে করার জন্য বিশেষ প্রজেক্ট দেওয়া হয়েছিল। কিন্তু এ বছর থেকে রাজ্যের ৫০ হাজার প্রাথমিক স্কুলে প্রথম থেকে চতুর্থ শ্রেণি ছাত্র ছাত্রীদেরও গ্রীষ্মকালীন প্রকল্প চালু করতে চলেছে শিক্ষা কমিশন। পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশনের এক উচ্চপদস্থ আধিকারিক এ প্রসঙ্গে জানিয়েছে রাজ্যের ছাত্র-ছাত্রীদের সার্বিক জ্ঞান সম্পর্কে অবগত করতে এই বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্কুল শিক্ষকরাও। তবে বিভিন্ন ক্লাসে এই প্রজেক্ট এর ধরন ঠিক কেমন হবে দেখে নিন বিস্তারিত।

প্রজেক্টের ধরন

বিভিন্ন ক্লাসের জন্য প্রজেক্টের ধরন ভিন্ন হবে। প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য সহজ এবং আকর্ষণীয় প্রজেক্ট দেওয়া হবে, যেমন ছবি আঁকা, গল্প লেখা, কবিতা আবৃত্তি ইত্যাদি। উচ্চতর শ্রেণির শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান, গণিত, ইতিহাস, ভূগোল, সাহিত্য ইত্যাদি বিষয়ের উপর গবেষণামূলক প্রজেক্ট করার সুযোগ দেওয়া হবে।

পড়ুনঃ  Weight loss tips : ওজন বেশি? জেনে নিন ওজন কমানোর সেরা উপায়! 

প্রজেক্টের ধরন জেনে নিন (Summer Projects 2024)

১) প্রথম ও দ্বিতীয় শ্রেণির সামার প্রজেক্টে থাকবে বিভিন্ন বিষয়ে ছবি আঁকা, রং করা ইত্যাদি। এগুলি মূলত প্রকৃতি কেন্দ্রিক হবে। এর ফলে প্রজেক্ট করার মাধ্যমে প্রথম এবং দ্বিতীয় শ্রেণীর পড়ুয়ারা প্রকৃতিকেও ভালো ভাবে চিনতে শিখবে।

২) তৃতীয় ও চতুর্থ শ্রেণির পড়ুয়াদের সামার প্রজেক্ট এর বিষয় হবে নিজের বাড়ির পোষ্য, গাছপালা নিয়ে লেখা ও ছবি আঁকা। সেই সঙ্গে প্রজেক্ট তাদের বন্ধু, পরিবার ও স্কুলের উপরে গল্প লেখার কথাও জানানো হয়েছে।

৩) সপ্তম ও অষ্টম শ্রেণির জন্য পড়ুয়াদের প্রজেক্ট এর বিষয়বস্তু হবে জলবায়ু পরিবর্তন সহ স্থানীয় ইতিহাস ও নিদর্শন ইত্যাদি। এর ফলে ভৌগোলিক এবং ঐতিহাসিক বিভিন্ন বিষয় সম্পর্কে তাদের ধারণা তৈরি হবে।

৪) নবম থেকে দশম শ্রেণিতে স্থানীয় পোস্ট অফিস, নার্সারি, গ্রন্থাগার ইত্যাদি সম্পর্কে প্রজেক্ট দেওয়া হবে। সেই সঙ্গে হস্তশিল্প, কুটিরশিল্প এবং অ্যাকাডেমিক গবেষণা প্রতিষ্ঠান সম্পর্কেও তাদের জানতে হবে।

শিক্ষকদের সমর্থন

এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্কুল শিক্ষকরা। তাদের মতে, এই প্রজেক্ট শিক্ষার্থীদের জ্ঞান বৃদ্ধি এবং তাদের সৃজনশীলতা বিকশিত করতে সাহায্য করবে।

শিক্ষা দপ্তরের তরফ থেকে স্কুলগুলিকে জানানো হয়েছে একটি বিশেষ মিটিং এর ব্যবস্থা করে পড়ুয়াদের অভিভাবকদেরও এই প্রজেক্ট এর প্রয়োজনীয়তা সম্পর্কে অবগত করতে হবে। প্রজেক্টের বিষয় সম্পর্কে পড়ুয়াদের কেও প্রয়োজনীয় তথ্যাবলী বুঝিয়ে দিতে হবে। এর মাধ্যমে গ্রীষ্মকালীন অবসরটি পড়ুয়াদের জীবনে সম্পূর্ণ লেখাপড়া বহির্ভূত হয়ে না কেটে বাহ্যিক জ্ঞান সমৃদ্ধ হয়ে উঠবে।
Written by Shri Argho Saha

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!