Swasthya Sathi : পরিযায়ী শ্রমিকদের জন্য স্বাস্থ্য কার্ড দিচ্ছে মুখ্যমন্ত্রী, জানতে পড়ুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পরিযায়ী শ্রমিকদের নতুন স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card) দিচ্ছে মুখ্যমন্ত্রী। অনেক উপকার হবে শ্রমিকদের।

পরিযায়ী শ্রমিকদের জন্য এবার আলাদা স্বাস্থ্য সাথী কার্ড এর ব্যবস্থা করছে রাজ্য সরকার। স্বাস্থ্য সাথী কার্ড দিয়ে এই রাজ্যের মানুষ বিনামূল্যে চিকিৎসা করাতে পারেন। রাজ্য সরকার এবার পরিযায়ী শ্রমিকদের আলাদা স্বাস্থ্য সাথী কার্ড এর ব্যবস্থা করে জানিয়েছে এবার থেকে ভিন রাজ্যে কাজ করতে গিয়ে শ্রমিক বজলুররা অসুস্থ হয়ে পড়লে বা দুর্ঘটনায় পড়লে সেখানকার স্বাস্থ্য কেন্দ্র বা নার্সিং হোমে চিকিৎসা করাতে পারবেন। মঙ্গলবার শিলিগুড়ির দীনবন্ধু মঞ্চে জনজাতি, সম্প্রদায় এবং বিভিন্ন উন্নয়ন বোর্ডগুলোকে নিয়ে বৈঠকে এ কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন রাজ্যে প্রায় ২৮ লক্ষ পরিযায়ী শ্রমিক রয়েছে। তবে মুখ্যমন্ত্রী এ কথা বলার পরে সে সূত্রেই কেন্দ্রীয় আয়ুষ্মান ভারত প্রকল্পে এ রাজ্যে চালু না করার অভিযোগে সরব হয়েছে বিজেপি। মুখ্যমন্ত্রী বলেছেন রাজ্যের অনেক শ্রমিক মজদুর ভিন‌ রাজ্যে কাজ করেন। তাদের যখন শরীর খারাপ হয় তখন ঘরে খবর পাঠান। তাদের চিকিৎসা করানোর টাকা থাকে না। তাই রাজ্যের ২৮ লক্ষ বাইরে কাজ করা শ্রমিকদের জন্য আলাদা স্বাস্থ্যসাথী কার্ড দেওয়া হচ্ছে।

Swasthya Sathi কার্ড নিয়ে বিজেপির সাংসদ যা বললেন

সুকান্ত মজুমদার
সুকান্ত মজুমদার

প্রশাসন সূত্রে খবর পরিযায়ী শ্রমিকদের জন্য যে কার্ড চালু করা হচ্ছে তাতে পরিবার পিছু ৫ লক্ষ টাকা করে বরাদ্দ করা হচ্ছে। বিজেপির রাজ্য সভাপতি তথা সাংসদ সুকান্ত মজুমদার বলেন সিএএ চালু হওয়ায় অনেক ভোট হারাবেন বুঝতে পারছেন। সে জন্য এ সব বলে পরিযায়ীদের সঙ্গে রাখার চেষ্টা করছেন। এ সব ভাওতা

বিজেপি নেতা আরো বলেছেন গোটা দেশে ব্যবহারের জন্য যে কার্ড সেটা আয়ুষ্মান ভারত। সেটা চালু করতে দেননি মুখ্যমন্ত্রী। ওদের কার্ড এ রাজ্যেই কাজ করে না। বাইরে কী ভাবে কাজ করবে? কিন্তু রাজ্য সরকার জানিয়েছে রাজ্য বাজেটে পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য বিমার প্রস্তাব রাখা হয়েছিল। তার পরে, তা রাজ্য মন্ত্রিসভার বৈঠকে পাশ করানো হয়। সেই অনুযায়ী যে পরিযায়ী শ্রমিক যে রাজ্যে কর্মরত সেখানে স্বাস্থ্য বিমার সুযোগ পাওয়া যাবে।

পড়ুনঃ  Smokeless Oven: রান্নার গ্যাসের খরচ কমবে অনেকটাই! খুশির আমেজে রাজ্য, দেখুন
সামিরুল ইসলাম
সামিরুল ইসলাম

পরিযায়ী শ্রমিক কল্যাণ পর্ষদের চেয়ারম্যান সামিরুল ইসলাম জানান ভিন‌ রাজ্যে যারা কাজে যান তাদের মধ্যে ২২ লক্ষের নাম নথিভুক্ত হয়েছে। বাকিদের নাম নথিভুক্ত করানোর কাজ চলছে। কয়েক মাস আগে রাজমিস্ত্রির কাজ করতে গিয়ে ট্রেন দুর্ঘটনায় জখম হয়েছিলেন মালদহের হরিশ্চন্দ্রপুরের শ্রমিক গণেশ দাস। তাকে চিকিৎসার জন্য পূর্নিয়ায় একটি নার্সিংহোমে ভর্তি করানো হয়। চিকিৎসার খরচ দিতে সমস্যা হওয়ায় সেখানে তাকে আটকে রাখা হয়েছিল। পরে জেলা প্রশাসন টাকা দিলে তিনি বাড়ি ফেরেন। তার দাদা কার্তিক দাস বলেছেন মুখ্যমন্ত্রী পরিযায়ীদের জন্য যে কার্ড চালু করছেন তা অনেকের কাজে আসবে। ভুক্তভোগীরা এটা ভাল বুঝবেন।

লিখেছেনঃ অজয় গুপ্ত।

Gupta Ajay

নমস্কার, আমি অজয় গুপ্ত। আমি একজন কনটেন্ট রাইটার। বিগত ৫ বছর ধরে টেক, ব্যবসা, অনলাইন ইনকাম, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে লেখালিখি করছি। লেখা নিয়ে কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। Ajay Gupta Senior Content Writter

Leave a Comment

error: Content is protected !!