Post Office Scheme: মাত্র ১০০ টাকা করে জমালেই রিটার্নে মিলবে লক্ষ টাকা! উপায় দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ টাকা জমানোর অভ্যেস অনেকের থাকে ছোট বেলা থেকেই। আবার অনেকে মাঝ বয়স থেকে এই বিষয়ে গুরুত্ব দিতে শুরু করেন। তবে এক্ষেত্রে Post Office Scheme বেশ জনপ্রিয়। সুরক্ষা এবং রিটার্ন দেবার দিক থেকে আর্থিক জগতে পোস্ট অফিসের কদর রয়েছে বহু দিন ধরেই। আজকের প্রতিবেদনে আমরা জেনে নেব, কিভাবে অল্প অল্প করে টাকা জমিয়ে দেখা সম্ভব লক্ষ টাকার মুখ!

This Post Office Scheme will give you High Return

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম (Post Office Scheme) এর সুবিধা। প্রতিটি মানুষই চান নিজের কষ্ট করে উপার্জন করা অর্থ নির্দিষ্ট কোনো একটি স্থানে বিনিয়োগ করে তা সুরক্ষিত করে রাখতে এবং নির্দিষ্ট সময় পর মেয়াদপূর্তিতে বেশ কিছুটা মোটা পরিমাণ টাকা রিটার্ন হিসেবে লাভ করতে। বর্তমানে বাজারে অর্থ বিনিয়োগ করার জন্য বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান থাকলেও সরকার দ্বারা পরিচালিত পোস্ট অফিসকে আজও অনেক মানুষ একটু বেশি ভরসা করে থাকেন। পোস্ট অফিসও গ্রাহকদের সুবিধার জন্য নানা ধরনের প্রকল্প মারফত বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা চালু করেছে।

পোস্ট অফিসের এমনই একটি বিশেষ লাভজনক স্কিমের নাম হলো রেকারিং ডিপোজিট স্কিম বা আরডি(RD) স্কিম। এই স্কিমে অর্থ বিনিয়োগ করলে কম সময়ের মধ্যেই অর্থ বিনিয়োগকারী ব্যক্তি ২৪ লক্ষ টাকা আয় করতে পারবেন। এই স্কিমের আরো একটি বিশেষ সুবিধা হল এতে অর্থ বিনিয়োগ করলে ১২ মাস পর লোন গ্রহণের সুবিধাও উপভোগ করতে পারবেন গ্রাহক। এই সমস্ত কারণে পোস্ট অফিসের দ্বারা পরিচালিত বিশেষ এই স্কিমটি গ্রাহকদের কাছে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে।

আরও পড়ুন, লোন অ্যাপের ফাঁদ থেকে বাঁচুন! নতুন সতর্কতা জারি

ক্ষুদ্র সঞ্চয়ের জন্য পোস্ট অফিসে (Post Office Scheme) সর্বনিম্ন মাত্র ১০০ টাকা বিনিয়োগ করেই এই স্কিমের অধীনে অ্যাকাউন্ট খোলা যেতে পারে। পোস্ট অফিসের তরফ থেকে এই স্কিমের জন্য সর্বোচ্চ কোনো সীমা নির্ধারণ করে দেয়া হয়নি। এই প্রকল্পে অর্থ বিনিয়োগ করার জন্য নির্দিষ্ট হারে সুদের টাকাও পান গ্রাহকরা। বর্তমানে পোস্ট অফিসের আরডি স্কিমে বার্ষিক সুদের হার ৫.৮ শতাংশ। আর সুদের টাকা চক্রবৃদ্ধি হয় ত্রৈমাসিক ভিত্তিতে। এই স্কিমের মেয়াদ থাকে পাঁচ বছর।

পড়ুনঃ  LIC Jeevan Dhara II : জীবনভর আয়ের গ্যারান্টি, কী কী সুবিধা পাবেন দেখে নিন

কোন অর্থ বিনিয়োগকারী ব্যক্তি যদি এই স্কিমের অধীনে ১৫ হাজার টাকা বিনিয়োগ করেন এবং মেয়াদ শেষে অর্থাৎ ৫ বছর পরে যদি স্কিমের মেয়াদ আরো ৫ বছর বাড়িয়ে একইভাবে অর্থ বিনিয়োগ করে যান সেক্ষেত্রে তিনি মোট ১২০ মাস পরে মেয়াদপূর্তিতে পেয়ে যাবেন ২৪ লক্ষ ৩৯ হাজার ৭১৪ টাকা। সিঙ্গেল এবং জয়েন্ট উভয় ধরনের অ্যাকাউন্ট এর ক্ষেত্রেই এই প্রকল্পের সুবিধা উপভোগ করা যায়। তবে জয়েন্ট একাউন্ট এর ক্ষেত্রে সর্বোচ্চ গ্রাহক সংখ্যা তিনজন হতে হয়। এছাড়াও একজন গ্রাহক একাধিক রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খোলার সুবিধা উপভোগ করতে পারেন।
Written by Priya Biswas.

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!