UPI Payment: নতুন নিয়মে UPI, না মানলে ১ টাকাও পাঠানো যাবে না! দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ বর্তমান যুগে বহু মানুষ ক্যাশলেস পেমেন্ট করার ক্ষেত্রে অনলাইন বিভিন্ন ইউপিআই অ্যাপ (UPI Payment) ব্যবহার করেন। নতুন বছরে এই ইউপিআই অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে নানা ধরনের পরিবর্তন আসতে চলেছে। জানা যাচ্ছে বহু গ্রাহকদের ইউপিআই আইডি ব্লক করে দেওয়া হবে। বিশেষ সূত্র মারফত জানা গেছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া বা NPCI ইতিমধ্যেই বহু সংখ্যক দেশবাসীর ইউপিআই আইডি ব্লক করার নির্দেশ দিয়েছে।

৩১ ডিসেম্বরের মধ্যেই সেই অ্যাকাউন্ট গুলিকে ব্লক করা হবে। এই বিষয়ে NPCI এর তরফ থেকে জানা গেছে এক বছর বা তারও বেশি সময় ধরে যেসব গ্রাহকরা তাদের UPI আইডি ব্যবহার করেননি সেই সব UPI আইডি গুলিই চিহ্নিত করে সেগুলিকে ব্লক করে দেওয়া হবে। আসলে যে আইডিগুলিকে ব্লক করে দেওয়া হবে সেগুলি দীর্ঘ সময় ধরে নিষ্ক্রিয় অবস্থায় পড়ে ছিল। এই আইডি গুলিকে ব্লক করে দেওয়ার ফলে জানুয়ারি মাসের প্রথম দিন থেকে সেগুলিকে আর ব্যবহার করতে পারবেন না গ্রাহকরা।

New Rules to follow for UPI Payment

জানা গেছে যেহেতু আমরা অনলাইন লেনদেনের জন্য সবথেকে বেশি Google Pay, PhonePe এবং Paytm এর মতো অ্যাপগুলিকে বেশি ভরসা করি সেক্ষেত্রে এগুলির মাধ্যমেও বিভিন্ন ধরনের প্রতারণার শিকার হতে হয় গ্রাহকদের। আসলে আমাদের ইউপিআই আইডিগুলি লিঙ্ক করা থাকে ফোন নম্বরের সঙ্গে। এই মোবাইল নম্বরের মাধ্যমেই অনলাইন প্রতারণার সম্ভাবনা তৈরি হয়। অনেক সময় একটা মোবাইল নম্বরের সঙ্গে একাধিক UPI আইডি লিঙ্ক করা থাকে। এর ফলে প্রতারণা ঝুঁকি আরো বেড়ে যায়। সেই কারণেই NPCI দীর্ঘদিন ধরে অব্যবহৃত UPI ID গুলিকে ব্লক করে দিতে চলেছে।

তবে কোনো গ্রাহকের UPI ID যদি দীর্ঘদিন ধরে অব্যাহত পড়ে থাকে অথচ তিনি এটি ব্লক হওয়া(UPI Payment) থেকে আটকাতে চান সেক্ষেত্রে তাকে প্রথমেই সেই আইডি থেকে অন্তত 1 টাকা পাঠাতে হবে অন্য কোনো আইডিতে। এর ফলেই গ্রাহকের যে ইউপিআই (UPI Payment )আইডিটি এক বছরেরও বেশি সময় ধরে ব্যবহার করা হয়নি সেটি পুনরায় সক্রিয় হবে এবং সংস্থার তরফ থেকে সেটিকে আর ব্লক করা হবে না। ইতিমধ্যেই NPCI এর নির্দেশ অনুসারে দেশের সমস্ত ব্যাঙ্ক এবং থার্ড পার্টি অ্যাপগুলি UPI আইডি নিষ্ক্রিয়করণের কাজ শুরু করে দিয়েছে।

পড়ুনঃ  Ration Card Update Online: এক দেশ এক রেশন কার্ড প্রকল্প, জানুন বিস্তারিত

তাদের বক্তব্য অনুসারে জানা যাচ্ছে পুরনো (UPI Payment) আইডি দিয়ে জালিয়াতির সম্ভাবনা বেশি। এই কারণেই অব্যবহৃত আইডি গুলিকে ব্লক করে দিলে গ্রাহকদের প্রতারণা সংক্রান্ত ঝুঁকি অনেকটাই কমে যাবে বলে আশা করা যাচ্ছে। জানা যাচ্ছে এই প্রতারণা থেকে দেশবাসীকে রক্ষা করতেই টেলিকম রেগুলেটরি অফ ইন্ডিয়া বা TRAI এর তরফ থেকে এমন নির্দেশ দেওয়া হয়েছে যা ১ জানুয়ারি থেকে কার্যকর হতে চলেছে।

আরও জানতে দেখুন, মাত্র ১০০ টাকা করে জমালেই রিটার্নে মিলবে লক্ষ টাকা! উপায় দেখুন,

এছাড়াও এমন আরও অন্যান্য বিষয় যেমন দৈনিক খবর, প্রকল্প, ব্যবসা, অর্থনীতি, জীবন ধারা, টেক, শিক্ষা, সরকারি কর্মী ইত্যাদি নতুন নতুন আর গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সাথে থাকার অনুরোধ রইল। প্রয়োজনে, ডান দিকে থাকা বাটনে ক্লিক করে যুক্ত হন আমাদের হোয়াটস্যাপ গ্রুপে। ধন্যবাদ।
Written by Priya Biswas

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!