UPI Update: টাকা লেনদেন সংক্রান্ত নতুন নিয়ম! দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ বর্তমানে মানুষ ক্যাশলেস পরিষেবাতে (UPI Update) অনেক বেশি স্বাচ্ছন্দ্য। এই কারণে বিভিন্ন ইউপিআই অ্যাপ গুলি বর্তমানে অনেক বেশি ব্যবহার করেন সাধারণ মানুষরা। সম্প্রতি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এই UPI বা Unified Payment Interface এ লেনদেনের ক্ষেত্রে কয়েকটি বিশেষ পরিবর্তন জারি করেছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মনে করছে এই পরিবর্তন অনলাইন ইউপিআই পেমেন্টের ক্ষেত্রে ব্যবহারকারীদের বিশেষ সুরক্ষা প্রদান করবে। দেখে নেওয়া যাক রিজার্ভ ব্যাংকের নতুন সেই নিয়ম গুলি কি কি।

UPI Update for better Online Payment

১) রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে প্রথম যে আপডেট টি জারি করা হয়েছে সেটি হলো ‘4 Hour Window’। অর্থাৎ কোনো UPI ব্যবহারকারী যদি নতুন কোনো অ্যাকাউন্টে ২০০০ টাকার বেশি পাঠাতে চান তবে তার সেই পেমেন্ট সম্পূর্ণ হতে চার ঘন্টা সময় লাগবে। এই চার ঘন্টা সময় দিয়ে অর্থ প্রদানকারীর সুরক্ষা নিশ্চিত করতে চাইছে রিজার্ভ ব্যাংক। চার ঘণ্টার মধ্যে অর্থ প্রদানকারী এই পেমেন্ট অপশনে নিজের মন মতো যা ইচ্ছে পরিবর্তন করতে পারেন। যেমন যদি ভুল করে বেশি টাকা পাঠানো হয়ে যায় তা পরিবর্তন করা যাবে এবং যদি ভুল কোন মানুষকে টাকা পাঠানো প্রক্রিয়া শুরু হয়ে যায় তবে পুরো পেমেন্ট প্রসেসকে এই চার ঘন্টা সময়ের মধ্যে ক্যান্সেল করা যাবে।

২) রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে বলা হয়েছে ইউপিআই (UPI Update) এর মাধ্যমে বিভিন্ন শেয়ারে ইনভেস্ট করার ক্ষেত্রে দারুন সুবিধা পাবেন গ্রাহকরা। অনেক সময় ব্রোকেজ অ্যাকাউন্টের মাধ্যমে এই পেমেন্ট করার অসফলতার ফলে টাকাটি সেই অ্যাকাউন্টেই পড়ে থাকে। অন্তত সেভিংস অ্যাকাউন্টে এই টাকা থাকলে কিছু সুদ পাওয়ার সম্ভাবনা থাকে। ব্রোকেজ অ্যাকাউন্টের ক্ষেত্রে সেই সুবিধা ও নেই। তাই এই ব্যবস্থার মাধ্যমে রিজার্ভ ব্যাংক মনে করছে ইউপিআই এর মাধ্যমে শেয়ার লেনদেন করলে গ্রাহকদের অনেক সুবিধা হবে।

পড়ুনঃ  Zero Balance Account: এই সমস্ত একাউন্টে ব্যালেন্স না রাখলেও ক্ষতি নেই! লিস্ট দেখুন

৩) আগে ইউপিআই এর মাধ্যমে অর্থ লেনদেনের সীমা নির্দিষ্ট করা ছিল এক লক্ষ টাকা পর্যন্ত। তবে রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে নতুন আপডেট দিয়ে জানানো হয়েছে কিছু বিশেষ লেনদেন যেমন হসপিটাল, শিক্ষা ইত্যাদির ক্ষেত্রে লেনদেনের সর্বোচ্চ সীমা ৫ লক্ষ টাকা করা হয়েছে। এমনকি ইউপিআই এর মাধ্যমে মিউচুয়াল ফান্ড, SIP ইত্যাদি টাকা পাঠানোর ক্ষেত্রে এই সীমারেখা ১ লক্ষ টাকা করা হয়েছে। এক্ষেত্রে এক লক্ষ টাকা পর্যন্ত পেমেন্ট করতে গেলে কোন ধরনের OTP প্রয়োজন হবে না।

৪) রিজার্ভ ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে QR কোডের মাধ্যমে ক্যাশ টাকা তোলা সম্ভব হবে। এই পরিষেবা কে মূলত ইউপিআই এটিএম পরিষেবা বলা চলে। এর মাধ্যমে ডেবিট কার্ডের ঝামেলা ছাড়াই ইউপিআই পেমেন্ট অ্যাপ গুলির সাহায্যে টাকা তোলা সহজেই সম্ভব হবে।

৫) রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে বলা হয়েছে এবার থেকে UPI এর লেনদেনের উপর ভিত্তি করে ক্রেডিট স্কোর প্রদান করা হবে। আর এই ক্রেডিট স্কোর এর উপর ভিত্তি করে ৪৫ দিনের ইন্টারেস্ট পিরিয়ড বিনামূল্যে দেওয়া হবে গ্রাহকদের। এর ফলে ক্যাশব্যাক এর সুবিধাও পাওয়া যাবে।

Amalendu Biswas

Leave a Comment

error: Content is protected !!