রাজ্যের সরকারি কর্মীদের ডিএ, আন্দোলন পাচ্ছে নতুন গতি! এবারে চলবে একটানা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ রাজ্য সরকারি কর্মীদের ডিএ, বিষয়টি এখন সর্বত্র একটি বিশেষ আলোচনার বিষয়। WB DA, দাবী কবে মিটবে! অজানা থাকলেও রাস্তার আন্দোলনে পাচ্ছে এবারে নয়া গতি। বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে জোরালো আন্দোলনে সোচ্চার রাজ্যের সরকারি কর্মীরা! পশ্চিমবঙ্গের বকেয়া মহার্ঘ ভাতা পাওয়ার দাবিতে আন্দোলন এর তীব্রতা ক্রমাগত আরো বেড়ে যাচ্ছে। রাজ্য সরকারি কর্মীরা তাদের দাবিতে অনড় থেকে একটানা কয়েক বছর ধরে এই আন্দোলন চালিয়ে যাচ্ছেন। সরকারি কর্মক্ষেত্রে কাজ করা বহু সংখ্যক কর্মী এই আন্দোলনে অংশগ্রহণ করেছেন। বর্তমানে নিজেদের দাবিকে শীঘ্রই পূরণ করার জন্য এই আন্দোলনকে সরকারি কর্মীরা আরো তীব্র রূপ দেওয়ার চেষ্টা করছেন। দীর্ঘদিন ধরে চলা সরকারি কর্মী এবং সরকারের মধ্যে এই টানাপোড়েন চলছে।

WB DA Movement on the way to Extreme Level

বর্তমানে এই মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন হিসাবে রয়েছে। অগণিত সরকারি কর্মচারীরা মহামান্য সুপ্রিম কোর্টের রায়ের অপেক্ষায় রয়েছেন। আগামী ফেব্রুয়ারীতেই রয়েছে মহামান্য সুপ্রিম কোর্টে (WB DA Case on Supreme Court) এই বকেয়া ডিএ (WB DA) মামলার শুনানী। এর আগে বহুবার মামলার তারিখ বদল হয়েছে। সেই কারণে অনেকেই আশঙ্কা করছেন এই মামলার শুনানী নিয়ে। বর্তমানে কেন্দ্রীয় সরকারী কর্মীরা ৪৬ শতাংশ হারে ডিএ-র সুবিধা লাভ করেন।  কেন্দ্রীয় সরকারি কর্মীরা যে পরিমাণ ডিএ-র সুবিধা উপভোগ করেন সেই মতো পরিমাণেই যাতে পশ্চিমবঙ্গ সরকার ডিএ দেয়, এই দাবি জন্য রাজ্য সরকারি কর্মীরা আপাতত আমরণ লড়াই চালিয়ে যাচ্ছেন। তারা এ বিষয়ে লড়াই জারি রাখার জন্য বেশ কিছুদিন ধরে কর্মবিরতির সিদ্ধান্ত গ্রহণ করেছিলেন।

তাদের আন্দোলন কর্মসূচির মধ্যে মিছিল, অনশন, শহীদ মিনারের সামনে আন্দোলন কোনো কিছুই বাদ যায়নি। এর আগে এই বিষয় সংক্রান্ত হাইকোর্টে মামলা চলাকালীন হাইকোর্ট রায় দিয়েছিল সরকারি কর্মীদের দাবি মেনেই সরকারকে ডিএ-র ব্যবস্থা করতে হবে। যদিও হাইকোর্টের এই রায়ে বিশেষ কোনো লাভ না হওয়ায় সরকারি কর্মীরা পুনরায় সুপ্রিম কোর্টে মামলা করেন। ডিএ পাওয়ার জন্য আন্দোলনকে আরো জোরালো করতে বর্তমানে ত্রিমুখী আক্রমণের কৌশল বেছে নিয়েছেন রাজ্য সরকারি কর্মীরা। এবার রাজ্য সরকারি কর্মীরা রাজ্য সরকারের বিরুদ্ধে ধর্নায় বসতে চলেছেন।

পড়ুনঃ  Aadhaar Update: সরকারি নির্দেশিকা জারি, আধার কার্ড থাকলে এখুনি দেখুন!

ধর্নার সাথে সাথেই চলবে তাদের মহা মিছিল কর্মসূচি। রাজ্য সরকারি কর্মী সংগঠন আবার ৭২ ঘন্টা ধর্মঘটের ডাকও দিয়েছে। সূত্র মারফত জানা গেছে আগামী ১৯ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত ডিএ-র দাবিতে নবান্নর সামনে অবস্থান বিক্ষোভ করবে রাজ্য সরকারি কর্মচারীরা। রাজ্যের সচিবালয়ের সামনে বড় ধরনের বিক্ষোভ কর্মসূচি গ্রহণ করবেন রাজ্য সরকারি কর্মীরা। অপর দিকে রাজ্যের বিরোধী দলনেতা শ্রী শুভেন্দু অধিকারীর বক্তব্যে উঠে এসেছে নয়া তথ্য। তিনি জানিয়েছেন যে, আগামী ফেব্রুয়ারীর শুনানীতে রাজ্যের বিজেপি ঘনিষ্ঠ সরকারি কর্মী সংগঠন থেকে বাঘা বাঘা আইনজীবী উপস্থিত থাকতে পারেন মহামান্য সুপ্রিম কোর্টে। এই বিষয়ে কতটা কী আশার আলো দেখতে পারছেন আপনি, আমাদের জানিয়ে রাখতে পারেন কমেন্টে।

রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের সরকারি কর্মীদের ডিএ দেওয়া প্রসঙ্গে বারবার কেন্দ্রের কোটি কোটি টাকা বকেয়ার কথা বারংবার উল্লেখ করেছেন। অপরদিকে রাজ্যের শাসকগোষ্ঠীর অনেক নেতা মন্ত্রীও একই সুর তুলেছেন। রাজ্যের সরকারি কর্মীদের বর্তমানে ৬% হারে ডিএ মিলছে। প্রতি বছরের শুরুর দিকেই পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি হয়। আগামী ২০২৪ সালেও কি রাজ্যের সরকারি কর্মীদের বাড়তে চলেছে একই হারে অর্থাৎ ৩% হারে ডিএ বৃদ্ধি! এই বিষয়ে এখনো কোন ধরণের আপডেট মেলে নি। তবে এই বিষয়ে আপনাদের কী মতামত! সুচিন্তিত মতামত আমাদের জানাতে কমেন্টে লিখতে পারেন। ধন্যবাদ।
Written by Priya Biswas.

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!