DA in West Bengal: সরকারি কর্মীদের বকেয়া এখনো ৩৬ শতাংশ! সমাধান কবে…

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ দীর্ঘ দিন ধরে রাজ্য সরকারি কর্মচারীরা তাদের ডিএ বৃদ্ধির দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। আর এবার তাদের এই মহার্ঘ ভাতা বৃদ্ধির বিষয়ে বড় সিদ্ধান্ত গ্রহণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বড়দিনের আগেই বড়দিনের উপহার স্বরূপ সরকারি কর্মচারীদের ডিএ(DA in West Bengal) আরও ৪ শতাংশ বাড়ানোর কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

বর্ধিত ডিএ(DA in West Bengal) ঘোষণা করে তিনি জানান জানুয়ারি মাস থেকেই আরো ৪ শতাংশ বেশি হারে মহার্ঘ ভাতা সুবিধা পাবেন সমস্ত স্তরের রাজ্য সরকারি কর্মীরা। মুখ্যমন্ত্রী ঘোষণা করার সময় জানান বর্ধিত এই মহার্ঘ ভাতায় উপকৃত হবেন রাজ্য সরকারের অধীনে কর্মরত সমস্ত ব্যক্তিরা এবং রাজ্য সরকারের পেনসন ভোগীরাও। গত কাল কলকাতার অ্যালেন পার্কে বড়দিনের অনুষ্ঠানের উদ্বোধনী মঞ্চ থেকে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

CM Mamata Banerjee announced DA in West Bengal

এই দিন মঞ্চে নিজের বক্তব্য রাখার সময় তিনি বলেন ‘‘আজ ৪% ডিএ ঘোষণা করলাম৷ আমাকে ফেডারেশন বারবার বলেছিল। আমরা পে কমিশন দিই। আমাদের কাছে এটা বাধ্যতামূলক নয়, এটা অপশন। কিন্তু আমাদের কর্মীরা খুব ভাল কাজ করে। তাই ২৪০০ কোটি টাকা লাগলেও এটা আমরা দেব। সব মিলিয়ে ১৩৫ শতাংশ ডিএ দিচ্ছি ২০১৯ সাল থেকে। প্রাপ্য টাকা দিচ্ছে না কেন্দ্র। এই নিয়ে গতকালও আমি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছি।’’

প্রসঙ্গত উল্লেখ্য কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মতো সমান ডিএ(DA in West Bengal) পেতে দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের একাংশ। এই বছর বাজেট অধিবেশনের সময় মুখ্যমন্ত্রীর নির্দেশে এই রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ৩ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছিলেন। আর এই দিন মুখ্যমন্ত্রী নিজে আরো ৪ শতাংশ ডিএ ঘোষণা করলেন।

পড়ুনঃ  Train Ticket : যাত্রীদের জন্য সুখবর, কমলো টিকিটের খরচ - জানতে পড়ুন

অর্থাৎ চলতি বছর সব মিলিয়ে মোট ৭% মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা হল। মুখ্যমন্ত্রীর এ দিনের ঘোষণার ফলে কেন্দ্রের সাথে রাজ্যের ডিএ-র ফারাক কমে হলো ৩৬%৷ ২০১৯ সালের অক্টোবর মাসে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামেই তৃণমূল কর্মচারী ফেডারেশনের সভা থেকে ষষ্ঠ বেতন কমিশন চালুর ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও জানতে দেখুন, রাজ্যে এবারে মতো শেষ দুয়ারে সরকার! সুবিধা দেখুন

সেই সময় তৃণমূলের রাজ্য সরকারি কর্মচারী ইউনিয়নের দায়িত্বে ছিলেন তৎকালীন মন্ত্রী শুভেন্দু অধিকারী। যদিও এ বার তিনি রয়েছেন বিরোধী দলনেতা হিসাবে। তবে বর্তমানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণার ফলে আন্দোলনরত রাজ্য সরকারই কর্মীরা কতটা খুশি সেটি এখন দেখার।

এছাড়াও এমন আরও অন্যান্য বিষয় যেমন দৈনিক খবর, প্রকল্প, ব্যবসা, অর্থনীতি, জীবন ধারা, টেক, শিক্ষা, সরকারি কর্মী ইত্যাদি নতুন নতুন আর গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সাথে থাকার অনুরোধ রইল। প্রয়োজনে, ডান দিকে থাকা বাটনে ক্লিক করে যুক্ত হন আমাদের হোয়াটস্যাপ গ্রুপে। ধন্যবাদ।
Written by Priya Biswas.

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!