ছুটি বাতিল সরকারি কর্মীদের! বড়ো ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদনঃ রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (CM Mamata Banerjee) সব সময় সাধারণ মানুষের জন্য নানা ধরণের প্রকল্প ঘোষণা করেছেন। এর সুবিধা পাচ্ছেন রাজ্যবাসী। তবে এখনো বহু সমস্যা সমাধানের পথ খুঁজে পায় নি। এই কারণে রাজ্যের সরকারি কর্মীদের পৌঁছে যেতে হবে ব্লকের বুথে বুথে। এমনিতে দুয়ারে সরকার ক্যাম্পে (Duare Sarkar Camp) সমাধান মেলে। তবে এবারে রাজ্যের সরকারি কর্মীদের (WB Govt Employees) শনিবার গুলিতে ছুটির দিনেও করতে হবে “সমস্যা সমাধান – জন সংযোগ” নামক ক্যাম্পেইন। প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তিও। দেখুন এই প্রতিবেদন।

আগামী ২০ জানুয়ারী, ২০২৪ তারিখ শনিবার থেকেই রাজ্যে শুরু হচ্ছে এই প্রোগ্রাম। এক্ষেত্রে আধিকারিক থেকে শুরু করে বিভিন্ন দপ্তরের সচিবদের থাকছে বিশেষ নতুন দায়িত্ব। প্রতি সপ্তাহের সোম থেকে শনি পর্যন্ত চলবে এই প্রোগ্রামের কাজ। প্রতিদিন সকাল ১০ টা থেকে শুরু করে বিকেল ৫ টা পর্যন্ত চলবে এই কাজ। সেক্ষেত্রে শুধুমাত্র রবিবারের দিনে থাকবে সরকারি ছুটি (Govt Holiday)। অর্থাৎ ২০ ও ২৭ জানুয়ারি এবং ৩ ও ১০ জানুয়ারি – শনিবার গুলিতে সরকারি ছুটির দিনেও করতে হবে কাজ। বাতিল হয়ে গেল এই ৪ দিনের ছুটি (Govt Holiday)।

WB Govt Employees have to Work from Monday to Saturday

রাজ্যের প্রতিটি ভোট গ্রহণ কেন্দ্র তথা বুথে বুথে গিয়ে প্রতিদিন এই কাজ করতে হবে। এছাড়া আরও জানানো হয়েছে যে, নিজ নিজ উর্দ্ধ্বতন কর্তৃপক্ষকে (WB Govt Employees) না জানিয়ে কেউ ছুটি নিতে পারবেন না। কারণ এতে কাজের অসুবিধা হবে। তবে খুব জরুরী প্রয়োজন থাকলে ছুটি নেয়া যাবে। ভালো কাজ না করলে বিশেষ ব্যবস্থা নেবার কথাও জানা গেছে। এছাড়া করা হতে পারে সারপ্রাইজ ভিজিট।

পড়ুনঃ  Rules Changing from January: জানুয়ারি থেকে বদলে যাচ্ছে একাধিক নিয়ম! জেনে রাখুন

রাজ্যের প্রতিটি অংশের মানুষের কাছে রাজ্যের সমস্ত রকমের সুবিধা পৌঁছে দিতেই এই জন সংযোগ ব্যবস্থা নিতে চলেছে রাজ্য সরকার। সমাজের সকল স্তরের মানুষের কাছে পৌঁছাতে হবে সরকারি কর্মীদের (WB Govt Employees)। বিজ্ঞপ্তিতে আরও যা যা বলা হয়েছে তা দেখে নেয়া যাক।

Samasya Samadhan-Jan Sanjog Campaign Details

  • প্রতিটি গ্রামকে কভার করে ব্লক ভিত্তিক আউটরিচ ক্যাম্পের একটি সময়সূচী প্রস্তুত করা হবে।
  • প্রত্যন্ত ও দুর্গম গ্রাম, পার্বত্য অঞ্চল, SC/ST/OBC আবাসস্থল, চা বাগান ইত্যাদি পরিদর্শনের পরিকল্পনা করা উচিত যাতে স্থানীয় জনগণের সহজে প্রবেশাধিকার এবং সর্বাধিক অংশগ্রহণ নিশ্চিত করা যায়।
  • প্রতিটি ব্লক স্তরে পর্যাপ্ত সংখ্যক দল (WB Govt Employees) গঠন করা হবে, প্রতিদিন পরিদর্শনের সংখ্যার উপর ভিত্তি করে, পরিকল্পনা অনুযায়ী। প্রয়োজনে, একটি গ্রামে একাধিক পরিদর্শন করা যেতে পারে, যাতে কেউ বাদ না পড়ে।
  • প্রতিটি দল যেখানে প্রয়োজন সেখানে পুলিশ সহ তিনজন কর্মকর্তার (WB Govt Employees) সমন্বয়ে গঠিত হবে।
  • এই চিহ্নিত এলাকা পরিদর্শনকারী দলগুলি তাদের সাথে এনটাইটেলমেন্ট/স্কিমগুলির জন্য সমস্ত প্রাসঙ্গিক ফর্ম বহন করবে৷ তারা নিশ্চিত করতে সর্বাত্মক সহায়তা প্রদান করবে যে প্রত্যেক নাগরিক তাদের যোগ্যতা এবং অধিকার অনুযায়ী স্কিম এবং প্রোগ্রামের আওতায় রয়েছে। এর মধ্যে প্রয়োজন অনুযায়ী আবেদনকারী/দের ফটো তোলা অন্তর্ভুক্ত থাকবে, যাতে অফিসে ফেরার সময় এগুলি প্রিন্ট করা যায় এবং তাদের আবেদনের রেকর্ডের সাথে ফাইল করা যায়।

রাজ্যের যে সকল স্কিম পৌঁছাবে এই প্রোগ্রামে

  • যে স্কিম এবং প্রোগ্রামগুলির অধীনে নাগরিকরা পরিষেবাগুলি পেতে পারে সেগুলির মধ্যে রয়েছে:
    (i) জাত শংসাপত্র,
    (ii) অক্ষমতা শংসাপত্র,
    (iii) পাত্তার জন্য আবেদন,
    (iv) স্বাস্থ্য সাথী,
    (v) শিক্ষাশ্রী,
    (vi) মেধশ্রী,
    (vii) কন্যাশ্রী,
    (viii) AikyaSree;
    (ix) স্টুডেন্ট ক্রেডিট কার্ড,
    (x) ভবিষ্যত ক্রেডিট কার্ড,
    (xi) বিধবা পেনশন,
    (xii) বার্ধক্য পেনশন,
    (xiii) মানবিক,
    (xiv) লক্ষ্মীর ভান্ডার,
    (xv) রূপশ্রী,
    (xvi) কৃষক বন্ধু,
    xvii) খাদ্যাসাথী,
    (xviii) জেলেদের তালিকাভুক্তি,
    (xix) অভিবাসী শ্রমিকদের তালিকাভুক্তি, এবং
    (xx) কারিগর এবং তাঁতি এবং অন্যান্যদের তালিকাভুক্তি।
পড়ুনঃ  FD Interest: দেশের সেরা ব্যাংক অফার, সর্বাধিক সুদের হার! পেতে দেখুন এখুনি

ORDER-Samasya-Samadhan-Jan-Sanjog-WB-Govt-Employees

আরও যা যা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে

  • স্থানীয় পর্যায়ে প্রচার এবং সচেতনতা ব্যাপকভাবে করা উচিত যাতে লোকেরা যখন এই ক্যাম্পগুলি অনুষ্ঠিত হয় তখন তারা পরিদর্শন করতে সক্ষম হয়।
  • পরিবহণ ইত্যাদি সহ মানবসম্পদ এবং রসদ জেলা ম্যাজিস্ট্রেট এবং ব্লক ডেভেলপমেন্ট অফিসার দ্বারা সংগঠিত হবে এবং সমস্ত লাইন বিভাগ সক্রিয়ভাবে প্রচারে অংশগ্রহণ করবে।
  • দুয়ারে সরকার পোর্টালটি এই ক্যাম্পগুলির তথ্য আপলোড করার জন্য ব্যবহার করা হবে (এই প্রোগ্রামের জন্য পৃথক ডেটা শীট বজায় রাখা হবে)।
  • জেলা, মহকুমা এবং ব্লক প্রশাসনকে এই দলগুলির অগ্রগতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও পর্যালোচনা করা উচিত।
  • সকল কর্মদিবসে এবং শনিবারেও আউটরিচ ক্যাম্প অনুষ্ঠিত হবে। এই সময়ের মধ্যে কেউ (WB Govt Employees) সদর দপ্তর ছেড়ে যাবে না এবং স্টেশন ছুটি সহ কোন ছুটি মঞ্জুর করা হবে না। ক্ষতিপূরণমূলক ছুটি গ্রহণযোগ্য হিসাবে মঞ্জুর করা হবে।

সরকারি কর্মীদের বকেয়া ডিএ নিয়ে নতুন আপডেট

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

Leave a Comment

error: Content is protected !!