Govt Job in Budget: রাজ্যে লক্ষ লক্ষ চাকরি, নিয়োগ সিভিকে! কতটা কর্মমুখী, দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদন: রাজ্যবাসীর মন খুশী করা বাজেট হয়েছে এবারে, শোনা যাচ্ছে লোকমুখেই। বহু কাজের ব্যবস্থার সাথে বিভিন্ন ভাতা বৃদ্ধি যেন আলাদা করেই নজর কেড়েছে পশ্চিমবঙ্গ রাজ্যবাসীর। আরো কী কী রয়েছে এই বাজেটে, চলুন আজকের প্রতিবেদনে সেই বিষয়ে জেনে নেওয়া যাক।

West Bengal Govt Job in Budget 2024

৫ লাখ চাকরীর (Govt Job in Budget) কথা থেকে শুরু করে ঢালাও নিয়োগ সিভিক পুলিশে! বাজেট কাজের দিশা দেখিয়েছেন রাজ্যের মাননীয়া অর্থমন্ত্রী। রয়েছে আরো চমক। লক্ষ্মীর ভাণ্ডারে ভাতা বৃদ্ধি থেকে শুরু করে সিভিক এবং গ্রিন, ভিলেজ পুলিশদের জন্যও এবার উল্লেখযোগ্য বার্তা দেওয়া হয়েছে।

এবারের বাজেটে রাজ্যে পাঁচ লাখ কর্মসংস্থানের কথা বলা হয়েছে। স্বাভাবিকভাবেই এই ঘোষণায় খুশি নতুন প্রজন্ম। এদিন বাজেটে কর্মসংস্থান নিয়ে একাধিক উল্লেখযোগ্য বার্তা দিয়েছেন চন্দ্রিমা ভট্টাচার্য।

লক্ষ্মীবারে রাজ্যবাসীর হয়েছে লক্ষ্মীলাভ। আগামী ২০২৪-২৫ সালের অর্থবর্ষে কার্যত ঝুলি উপুড় করে দিয়েছেন রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জনকল্যাণমুখী প্রকল্পগুলিতে ভাতা বাড়ানোর পাশাপাশি কর্মসংস্থানের উপর বিশেষ নজর দেওয়া হয়েছে।

কর্মসংস্থান নিয়ে চন্দ্রিমা ভট্টাচার্য এদিন বলেন যে, ‘সিভিক, গ্রিন ও ভিলেজ পুলিশরা এবার থেকে ১০০০ টাকা করে বেশি ভাতা পাবেন। রাজ্য পুলিশে তাঁদের যুক্ত হওয়ার কোটাও বৃদ্ধি করা হয়েছে।’

তিনি আরো জানান, ‘আগে তা ১০ শতাংশ ছিল। এখন তা ২০ শতাংশ করা হয়েছে। এই খাতে চলতি অর্থবর্ষে ১৮০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। পাশাপাশি অবসরকালীন দুই থেকে তিন লাখ টাকা যাঁরা পেতেন তাঁরা পাঁচ লাখ টাকা পাবেন। এই জন্য ১০০ কোটি বরাদ্দ করা হয়েছে।’

লক্ষ্মীর ভাণ্ডারের (Lakshmir Bhandar) ভাতা বৃদ্ধি আরো একটি চমৎকার বিষয়। অনেক দিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিল ই ভাতা বৃদ্ধি নিয়ে। এবারের রাজ্যের লক্ষ্মীদের জন্য লক্ষ্মীর ভান্ডার যেন ম্যাজিক হয়ে গেল। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের উল্লেখযোগ্য ঘোষণাগুলির মধ্যে অন্যতম লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প।

পড়ুনঃ  Train Ticket : যাত্রীদের জন্য সুখবর, কমলো টিকিটের খরচ - জানতে পড়ুন

এতদিন পর্যন্ত এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আওতায় জেনারেল বা সাধারণ শ্রেণীর মহিলারা পেতেন মাত্র ৫০০ টাকা করে। অপরদিকে তফশিলি জাতি, উপজাতির মহিলারা তাঁরা মাত্র ১০০০ টাকা করে। এবার সেই বরাদ্দ বৃদ্ধি করার কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বেড়ে কত হল, তা জেনে নিয়ে যাক।

তিনি বলেন, ‘অনেকেই এই বৈষম্যে প্রসঙ্গ টেনে আনেন। এবার এই টাকা প্রায় এক করে দেওয়া হল। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে এবার সাধারণ মহিলারা দেখুন মাত্র ১০০০ টাকা করে প্রতি মাসে। অপর দিকে রাজ্যের তফশিলি জাতি, উপজাতির মহিলারা পাবেন মাত্র ১২০০ টাকা।’ মমতা বন্দ্য়োপাধ্যায় বলেন আরো বলেন, ‘এটা মানুষের জন্য বাজেট। মানুষ খুশি হবেন বলে আমি মনে করছি।’

DA বৃদ্ধির করলেন হচ্ছে আরো একটি চমক।
গত বাজেটে ৩ শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছিল। স্বাভাবিকভাবেই সরকারি কর্মীদের (WB Govt Employees) প্রত্যাশা বাড়ছিল। কারণ কেন্দ্রের তুলনায় রাজ্যের ডিএ প্রাপ্তি অনেকটাই কম বলে দাবি রাজ্য সরকারি কর্মী মহলে।

এই বছর ২০২৪ সালে ঘোষিত বাজেটেও যে বড় কোনও ঘোষণা থাকবে বলেই আশা করা হচ্ছিল। এদিন চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, ‘রাজ্য সরকারি কর্মীদের জন্য চার শতাংশ DA ঘোষণা করা হয়েছে।’ অর্থাৎ এবার থেকে রাজ্যের সরকারি কর্মীদের প্রাপ্তি হবে ১৪% হারে মহার্ঘ ভাতা।

তবে কেন্দ্রে সরকারি কর্মীদের AICPI ইনডেক্স অনুসারে ডিএ প্রাপ্তি ৪৬ শতাংশ। সেক্ষেত্রে রাজ্যের সরকারি কর্মীরা কম পাবেন ৩২ শতাংশ মহার্ঘ ভাতা। কেন্দ্রে প্রতি বছর ২ বার করে ডিএ বৃদ্ধি ঘটে। এবারের পশ্চিমবঙ্গেও ঘটছে ২ বার ডিএ বৃদ্ধি। এরপরেও কী প্রতি বছর এমন ডিএ বৃদ্ধি হতে থাকবে, বছর বছর ২ বার, সেটাই এখন দেখার।

DA নিয়ে এই ঘোষণার পরই রাজ্য সরকারি কর্মীদের তরফে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে। সরকারি কর্মচারি পরিষদের তরফে জানানো যে, তাঁরা আইনি লড়াই চালিয়ে যাবেন। তবে এই ঘোষণায় খুশি সরকারি কর্মীদের একাংশ। এবারের রাজ্য বাজেট নিয়ে মতামত জানাতে পারেন কমেন্টে। ধন্যবাদ।
Written by Ritika Roy Chowdhury.

WBnews24x7 Desk

“Wbnews247.com” সঠিক এবং নির্ভরযোগ্য বাংলা নিউজ প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রকল্প, অর্থনীতি, টেক, সরকারি কর্মচারী, টেলিকম সম্পৃক্ত সকল জানা এবং অজানা তথ্য প্রকাশ করা হয়। “Wbnews247” এর লক্ষ্য সবার মাঝে সঠিক তথ্য ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক খবর বাংলায় পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Wbnews247.com নিউজ পোর্টালে।

3 thoughts on “Govt Job in Budget: রাজ্যে লক্ষ লক্ষ চাকরি, নিয়োগ সিভিকে! কতটা কর্মমুখী, দেখুন”

Leave a Comment

error: Content is protected !!