Smokeless Oven: রান্নার গ্যাসের খরচ কমবে অনেকটাই! খুশির আমেজে রাজ্য, দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজস্ব প্রতিবেদন: রান্না হবে গ্যাস ছাড়াই তবে ধোঁয়া হবে না, এমন ওভেন (Smokeless Oven) দেবে রাজ্য সরকার। রাজ্যকে দূষণমুক্ত রূপে গড়ে তুলতে দারুন প্রকল্পের ঘোষণা করেছে রাজ্য সরকার। তবে কীভাবে মিলবে এই সুবিধা তা বিস্তারিত আলোচনায় জেনে নেয়া যাক।

WB Govt new scheme – Smokeless Oven

রাজ্য সরকার এর তরফ থেকে এবার কলকাতা ও রাজ্যের মোট ছয়টি গ্রামের প্রায় পাঁচ হাজার বাড়িতে ধোঁয়াহীন উনুন (Smokeless Oven) পৌঁছে দেওয়া হবে। এই কাজ গুলি সম্পন্ন করার জন্য একটি বিশেষ প্রকল্প চালানোর পরিকল্পনা করছে রাজ্য সরকার। আশা করা যাচ্ছে রাজ্য সরকারের এই পদক্ষেপের ফলে বহু মানুষ উপকৃত হবেন বলে।

বিশেষজ্ঞ ব্যক্তিরা মনে করছেন কেন্দ্রের উজ্জ্বলা যোজনাকে টেক্কা দিতেই রাজ্য সরকার এই বিশেষ প্রকল্প নিয়ে আসতে চলেছে। ২০১৬ সালের ১লা মে ভারতীয় কেন্দ্রীয় সরকার এর পক্ষ থেকে দেশের দরিদ্র পরিবার গুলিকে বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ দেওয়ার উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উজ্জ্বলা যোজনা চালু করেছিলেন।

কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান বলছে সমগ্র দেশে এই উজ্জলা যোজনা প্রকল্পের অধীনে এখনও পর্যন্ত ১০ কোটি রান্নার গ্যাসের সংযোগ দেওয়া হয়েছে। এই প্রকল্পের অধীনে উপভোক্তারা সিলিন্ডার পিছু ৩০০ টাকা করে ভর্তুকি ও পান। তবে বর্তমানে রান্নার গ্যাসের অত্যধিক মূল্য বৃদ্ধির কারণে অনেক মানুষ গ্যাস কিনতে পারেন না।

এই কারণে এখনও দেশের লক্ষ লক্ষ মানুষ কয়লার উনুনই ব্যবহার করছেন। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই সব মানুষকে সুবিধা দিতেই বিশেষ এই প্রকল্পের কথা ঘোষণা করলেন। রাজ্যে বসবাসকারী গরীব পরিবার গুলিকে এবার সরকারের তরফ থেকে দেওয়া হবে ধোঁয়াহীন উনুন।

রাজ্যবাসী পাবে এই নতুন প্রকল্প

রাজ্য বাজেট পেশ করার সময় রাজ্য সরকার এর তরফ থেকে ঘোষণা করা হয়েছে রাজ্যের দারিদ্র সীমার নীচে বসবাস করা প্রায় এক কোটি পরিবারকে ‘ধোঁয়াহীন উনুন’ দেওয়া হবে। নবান্ন সূত্রে জানা গেছে ধোঁয়াহীন উনুনটি এমন এক বিশেষ পদ্ধতিতে তৈরি করা হচ্ছে যার মধ্যে জ্বালানি হিসাবে যে উপাদানই ব্যবহার করা হোক না কেন তার থেকে কোনো ধোঁয়া বের হবে না।

পড়ুনঃ  BSK: নতুন বছরে সমস্যা সমাধানে বাংলা সহায়তা কেন্দ্র! জমির কাগজ সঙ্ক্রান্ত এই সুবিধা পেতে যা করবেন

রাজ্য সরকারের তরফ থেকে এই উনুন রাজ্যের দরিদ্র মানুষদের কাছে পৌঁছে দেওয়ার মূল লক্ষ্য হলো দূষণ প্রতিরোধ করা। সম্পূর্ন বিনামূল্যে রাজ্যবাসী কে এই দূষণহীন উনুন দেওয়া হবে রাজ্য সরকারের তরফ থেকে। এই প্রকল্পের কাজ ঠিক মতো পূরণ করতে সারা রাজ্য জুড়ে ৮৩ টিরও বেশি এলাকার প্রায় ২০০ টি স্টেশন তৈরি করা হয়েছে।

এই স্টেশন গুলি থেকে প্রতিনিয়ত নজরদারি করা হবে এই প্রকল্পের কাজ ঠিকমতো এগোচ্ছে কিনা তা দেখার জন্য। পশ্চিম বর্ধমান ও হাওড়া জেলায় ইতিমধ্যেই এই প্রকল্পকে পরীক্ষামূলক ভাবে চালু করা হয়েছে। অনেকেই এই ধোঁয়াহীন উনুন কে স্মার্ট উনুন বলে চিহ্নিত করেছেন। রাজ্যের নানা প্রান্তের প্রত্যন্ত গ্রাম এর মানুষ থেকে শুরু করে দেশের নানা স্থানে এখনও এমন মানুষ আছেন যারা আর্থিক সংকট বা অন্য কোনো কারণে গ্যাস সিলিন্ডারের ছেড়ে উনুনে রান্না করেন।

আরও পড়ুন, কেন্দ্রের পেনশন প্রকল্প, দেশের জনগণের জন্য নয়া সুবিধা! দেখুন

কাঠ, কয়লা ইত্যাদি দিয়ে উনুনে রান্না করতে গিয়ে সেই ধোঁয়া থেকে পরিবেশ যথেষ্ট দূষিত হয়। তাই রাজ্য সরকার এই প্রকল্প চালু করতে বর্তমানে যথেষ্ট তৎপর হয়ে উঠেছে। এই ধোঁয়াহীন উনুন পেতে রাজ্যে বসবাসকারী দারিদ্র সীমার নিচে থাকা পরিবার গুলিকে বিডিও অফিস বা পুরসভায় যাবতীয় সরকারি পরিচয়পত্র সহ আবেদন জানাতে হবে।

Amalendu Biswas

Leave a Comment

error: Content is protected !!